Homeটেলিকমরিচার্জ খরচ বাড়ার গুঞ্জনের মাঝে 395 টাকার নয়া প্ল্যান আনল Airtel, ভ্যালিডিটি...

রিচার্জ খরচ বাড়ার গুঞ্জনের মাঝে 395 টাকার নয়া প্ল্যান আনল Airtel, ভ্যালিডিটি 56 দিন, আর কী পাবেন?

লোকসভা ভোটের পর ভারতের টেলিকম কোম্পানিগুলি তাদের রিচার্জ খরচ তথা ট্যারিফ শুল্ক বাড়াতে পারে, এমন কথা বেশ কয়েক সপ্তাহ ধরেই শোনা যাচ্ছে। সেক্ষেত্রে নির্বাচন প্রক্রিয়া চুকে যাওয়ার পর এই জল্পনাকে উসকে দিয়ে ৩৯৫ টাকার একটি নতুন প্রিপেইড প্ল্যান চালু করল Bharti Airtel। এই প্ল্যানটি কোম্পানির সেই সমস্ত গ্রাহকদের জন্য আনা হয়েছে, যারা ইন্টারনেট ও এসএমএস তেমনভাবে ব্যবহার না করলেও প্রচুর ফোন কল করেন। তবুও Airtel-এর এই ৩৯৫ টাকার প্ল্যানটিকে ঘিরে ট্যারিফ বৃদ্ধির সম্ভাবনা দানা বাঁধছে, তার কারণ এর বহু আগে থেকেই Reliance Jio একই মূল্যের একটি ‘ভ্যালু’ রিচার্জ প্ল্যান অফার করে, যার ভ্যালিডিটি প্রায় একমাস বেশি।

আসলে এয়ারটেলের নতুন প্ল্যানটি ৫৬ দিনের বৈধতার সাথে এসেছে, যেখানে জিওর বিদ্যমান ৩৯৫ টাকার প্ল্যানটি ৮৪ দিনের বৈধতা দিয়ে থাকে। এমতাবস্থায় অনুমান করা হচ্ছে যে, এয়ারটেল নিঃশব্দে এই প্ল্যানটি তার পোর্টফোলিওতে যুক্ত করলেও, আদতে এটি শুল্ক বৃদ্ধিরই ইঙ্গিত যেখানে জিও-ও অদূর ভবিষ্যতে সমমূল্যের প্ল্যানের বৈধতা কমিয়ে সেটির দাম পক্ষান্তরে বাড়াতে পারে। যাইহোক আসুন, এখন দেখে নেওয়া যাক এয়ারটেলের নতুন ৩৯৫ টাকার প্রিপেইড প্ল্যানে কী সুবিধা থাকছে এবং একই দামে জিও ঠিক কী অফার করে।

Airtel-এর ৩৯৫ টাকার প্রিপেইড প্ল্যান: কী সুবিধা পাওয়া যাবে?

এয়ারটেলের নতুন ৩৯৫ টাকার প্রিপেইড প্ল্যানে আনলিমিটেড ভয়েস কলিং (লোকাল + এসটিডি), মোট ৬০০টি এসএমএস এবং পুরো বৈধতার জন্য ৬ জিবি ডেটা পাওয়া যায়। আগেই বলেছি এই প্ল্যানের ভ্যালিডিটি ৫৬ দিন। এক্ষেত্রে প্ল্যানটিতে এক্সট্রা বেনিফিট হিসেবে Apollo 24/7 Circle, HelloTunes এবং Wynk Music-এর ফ্রি অ্যাক্সেস অন্তর্ভুক্ত।

উল্লেখ্য, এই এয়ারটেল প্ল্যানের মেসেজ কোটা শেষ হয়ে গেলে লোকাল এসএমএসের জন্য ১ টাকা এবং এসটিডি এসএমএসের জন্য ১.৫ টাকা করে চার্জ দিতে হবে। অন্যদিকে ৬ জিবি ডেটা লিমিট শেষ হয়ে গেলে প্রয়োজনমতো ডেটা ভাউচার দিয়ে রিচার্জ করা যাবে। এর সাথে কোনো আনলিমিটেড ৫জি (5G) ডেটা বেনিফিট মিলবেনা।

Jio-র ৩৯৫ টাকার প্ল্যানের বেনিফিট

রিলায়েন্স জিওর ৩৯৫ টাকার প্ল্যানটি ৮৪ দিনের মেয়াদে আনলিমিটেড ভয়েস কলিং, মোট ১,০০০টি এসএমএস ও ৬ জিবি ডেটার সুবিধা দেয়। এর সাথে আনলিমিটেড ৫জি ডেটা ব্যবহারের বিকল্পও আছে। এছাড়া প্ল্যানটি রিচার্জে বিনামূল্যে JioTV, JioCinema জাতীয় প্ল্যাটফর্ম ব্যবহার করা যায়।

সবমিলিয়ে তুলনামূলক বিচারে দেখা যাচ্ছে এয়ারটেলের ৩৯৫ টাকার প্ল্যানের গড় খরচ প্রতিদিনে প্রায় ৭.০৫ টাকা, যেখানে জিও গ্রাহকদের দিনপিছু ৪.৭০ টাকা ব্যয় করতে হয়। সেক্ষেত্রে জিও তার প্ল্যানের সুবিধা কমাক অথবা আগামী দিনে ট্যারিফ শুল্ক বাড়ুক, বর্তমানে দেশের শীর্ষস্থানীয় টেলিকম অপারেটর যে কম টাকায় ভ্যালিডিটি, এসএমএস বা ডেটার নিরিখে বেশি সুবিধা দিচ্ছে তাতে সন্দেহ নেই!

RELATED ARTICLES

Most Popular