Bharat Net: গ্রামে গ্রামে হাই স্পিড ইন্টারনেট পৌঁছে দিতে প্রায় ১৩৯ লক্ষ কোটি বরাদ্দ করল ভারত সরকার

Published on:

govt-funds-rs-139lakh-crore-extend-bharatnet-broadband-project

দেশের প্রত্যন্ত অঞ্চলে ইন্টারনেট কানেকশন পৌঁছে দেবার জন্য অর্থাৎ Bharat Net- পরিষেবা সারাদেশের সমস্ত গ্রামে পৌঁছে দিতে ১,৩৯,৫৭৯ কোটি টাকা বরাদ্দ করতে চলেছে ভারত সরকার। আশা করা হচ্ছে Bharat Net আগামী দু বছরের মধ্যে সারাদেশে ৬.৪০ লক্ষ গ্রামে ইন্টারনেট কানেকশন পৌঁছে দেবে। উল্লেখ্য, ইতিমধ্যেই ভারতের ১.৯৪ লক্ষ গ্রামে ইন্টারনেট কানেকশন পৌঁছে দিয়েছে Bharat Net।

Bharat Net প্রকল্প

যোগাযোগ মন্ত্রণালয় জানিয়েছে যে, চারটি জেলায় পাইলট প্রকল্পের সাফল্যের পরে এই প্রকল্প বাস্তবায়িত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তারপর ৮ মাসের মধ্যে দেশের বেশিরভাগ রাজ্যের ৬০ হাজার গ্রামে প্রকল্পটি প্রসারিত করা হয়েছে। উল্লেখ্য, ভারত নেট প্রকল্পটি ভারত ব্রডব্যান্ড নেটওয়ার্ক লিমিটেড বা BBNL এবং ভারত সঞ্চার নিগম লিমিটেড বা BSNL-এর সমন্বয়ে গঠিত একটি স্পেশাল পারপাস ভেহিকেল বা SPV দ্বারা সম্পাদিত হয়।

ফাইবার ব্রডব্যান্ড কানেকশন

পাইলট প্রকল্প চলাকালীন ভারত নেট ফাইবার ৩.৫১ লক্ষ ফাইবার ব্রডব্যান্ড কানেকশন দিতে সক্ষম হয়েছে এবং বর্তমানে বিএসএনএল প্রতি মাসে ১.৩ লক্ষ ফাইবার কানেকশন প্রদান করছে। সেই কারণেই সরকার শীঘ্রই ভারত নেট ফাইবারকে আনুষ্ঠানিকভাবে সারাদেশে লঞ্চ করতে চলেছে। রিপোর্ট অনুযায়ী, গ্রামে প্রতিটি পরিবার একমাসে গড়ে ১৭৫ জিবি ইন্টারনেট ব্যবহার করে, যেখানে শহরাঞ্চলের একটি পরিবার গড়ে ২৩০ জিবি ইন্টারনেট ব্যবহার করে।

প্রসঙ্গত, ব্রডব্যান্ড পরিষেবার প্যাকেজগুলির মধ্যে রয়েছে ৩৯৯ টাকার, ৫৯৯ টাকার এবং ৭৯৯ টাকার প্ল্যান, যা ব্যবহারকারীকে সর্বনিম্ন ৩০ এমবিপিএস ইন্টারনেট স্পিড অফার করে।

জানিয়ে রাখি, মেক ইন ইন্ডিয়া উদ্যোগের অধীনে আসা Bharat Net হল বিশ্বের প্রথম গ্রামীণ ব্রডব্যান্ড কানেকশন কর্মসূচিগুলির মধ্যে একটি, যা ভারত সঞ্চার নিগম লিমিটেড বা BSNL এবং কেন্দ্রীয় পাবলিক সেক্টর আন্ডারটেকিংস বা PSUs দ্বারা বাস্তবায়িত করা হচ্ছে।

সঙ্গে থাকুন ➥