HomeটেলিকমPM WANI: এবার মাত্র 99 টাকায় সারামাস 100GB করে ডেটা দেবে কেন্দ্র, রিচার্জ খরচের চিন্তা ভুলে যান

PM WANI: এবার মাত্র 99 টাকায় সারামাস 100GB করে ডেটা দেবে কেন্দ্র, রিচার্জ খরচের চিন্তা ভুলে যান

PM WANI Wi-Fi Scheme: ইন্টারনেট এখন ভারতের জনজীবনের রোজনামচার একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে। Jio, Airtel-এর মতো টেলিকম কোম্পানিগুলির সাশ্রয়ী মূল্যের ব্রডব্যান্ড এবং মোবাইল ডেটা পরিষেবার কারণে হাই-স্পিড ইন্টারনেট অ্যাক্সেস বলতে গেলে দেশের প্রায় প্রতিটি কোণেই পৌঁছে গেছে। আবার, দুর্ভাগ্যবশত যারা এইসব টেলিকম সংস্থাসমূহের অফার করা ইন্টারনেট ডেটা প্ল্যানের খরচ বহন করতে পারেনা, তাদেরকে সময়ের সাথে এগিয়ে রাখতে কেন্দ্র সরকার PM-WANI সার্ভিস দিয়ে চলেছে। সেক্ষেত্রে এবার চলতি লোকসভা নির্বাচনের মধ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই PM-WANI পরিষেবার জন্য নতুন স্কিম হাজির করলেন।

PM-WANI: বসেছে ২ লক্ষ ডেটা হটস্পট, সস্তায় মিলবে ইন্টারনেট

যারা দেশের শীর্ষস্থানীয় টেলিকম সার্ভিস প্রোভাইডারদের অফারকৃত বিদ্যমান ইন্টারনেট রিচার্জ প্ল্যানগুলির খরচ বহন করতে পারেনা, তাদের কথা ভেবে প্রধানমন্ত্রী মোদী গত ২০২০ সালের ডিসেম্বরে ‘PM-WANI’ বা প্রধানমন্ত্রী ওয়াই-ফাই অ্যাক্সেস নেটওয়ার্ক ইন্টারফেস চালু করেছিলেন। সেক্ষেত্রে এখন এই পরিষেবার একটি নতুন স্কিম চালু করা হয়েছে, যার মাধ্যমে ভারতের জনগণকে নামমাত্র মূল্যে আকর্ষণীয় ইন্টারনেট পরিষেবা প্রদান করা হবে।

আসলে মোদীজির ঘোষণা করা ডিজিটাল ইন্ডিয়া মিশনের প্রেক্ষিতে ডিপার্টমেন্ট অফ টেলিকমিউনিকেশন (DoT) এবং C-DOT একত্রিত হয়ে সারা দেশে ১,৯৯,৮৯৬টিরও বেশি বা প্রায় ২ লক্ষ পাবলিক ওয়াই-ফাই হটস্পট তৈরি করেছে। এই পাবলিক ওয়াই-ফাই হটস্পটগুলির মাধ্যমে যাঁরা ইন্টারনেট প্ল্যান রিচার্জ করতে পারেননা, তারা গোটা ভারতজুড়ে যেকোনো সময় ইন্টারনেট অ্যাক্সেস করতে সক্ষম হবেন তাও কোনো সিম কার্ড ছাড়াই।

উল্লেখ্য, পিএম-ওয়ানি (পড়ুন বাণী) স্কিমের অধীনস্থ পিডিও (PDO) অর্থাৎ পাবলিক ডেটা অফিস ইতিমধ্যেই রেলওয়ে স্টেশন, ব্যাঙ্ক, পোস্ট অফিস, মুদির দোকান, স্কুল, লাইব্রেরি ইত্যাদি সার্বজনীন স্থানে উপলব্ধ।

কীভাবে PM-WANI স্কিমের মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করবেন?

১. পিএম-ওয়ানির মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করতে আপনাকে সর্বপ্রথম স্মার্টফোনে ‘Data PM-WANI’ অ্যাপটি ইনস্টল করতে হবে। মনে রাখবেন, ফিচার ফোনে এই অ্যাপ্লিকেশন অ্যাক্সেস করা যাবেনা।

২. পিএম-ওয়ানির এই অ্যাপ একবার ইনস্টল হলে আপনি এটির মাধ্যমে নিকটবর্তী ওয়াইফাই পিওডি (Wi-Fi POD) অফিসের সাথে কানেক্ট হতে পারবেন।

৩. পরবর্তী ধাপে অ্যাপের ডেটা ব্যবহার করতে আপনাকে রিচার্জ করতে হবে। এক্ষেত্রে আপনি ৬ টাকা থেকে ৯৯ টাকা পর্যন্ত দামের প্ল্যান বেছে নিতে পারবেন।

PM-WANI প্ল্যানগুলির দাম ও সুবিধা

পিএম-ওয়ানির নতুন স্কিমের অধীনস্থ ৬ টাকার প্ল্যানে ১ জিবি ডেটা মিলবে, যার বৈধতা ১ দিন। একই সময়ে, ৯ টাকার প্ল্যান রিচার্জ করলে ২ দিনের জন্য ২ জিবি ডেটা পাওয়া যাবে। অন্যদিকে মাত্র ১৮ টাকায় ৩ দিনের জন্য ৫ জিবি ডেটা দেবে কেন্দ্র। এক্ষেত্রে ২৫ টাকার প্ল্যান ৭ দিনের জন্য বৈধ হবে এবং এটি ২০ জিবি ডেটা অফার করবে। এছাড়া পাবলিক ওয়াই-ফাইয়ের ৪৯ টাকার প্ল্যান ১৪ দিন অর্থাৎ দু সপ্তাহের বৈধতায় ৪০ জিবি ডেটা অফার করবে। আর, এদের সবচেয়ে দামী প্ল্যানটির মূল্য ৯৯ টাকা যা পুরো ৩০ দিনের জন্য বৈধ হবে, এতে পাবেন ১০০ জিবি ডেটা।

RELATED ARTICLES

আরও পড়ুন