ব্যাকফুটে অন্যেরা! 209 টাকা রিচার্জে যত খুশি ফোন-এসএমএস করার সুবিধা দিচ্ছে Jio, মিলবে 28GB ডেটাও

Jio vs Airtel vs Vi: ভারতের বাজারে প্রবেশ করে থেকেই মুকেশ আম্বানির Reliance Jio কোম্পানি, মোবাইল ইউজারদের সবচেয়ে সাশ্রয়ী মূল্যে সর্বাধিক (বা বলা ভালো সর্বোত্তম) পরিষেবা দিচ্ছে। এই কারণে ইন্ডিয়ান টেলিকম সেক্টরে অপারেটরটি অন্যান্য পুরোনো প্লেয়ারদের পেছনে ফেলে শীর্ষস্থান পাকা করে নিয়েছে। এদিকে জনপ্রিয়তা ধরে রাখতে এবং কাস্টমারদের মন জোগাতে তারা নিজেদের পরিষেবা আপডেটও করে চলেছে। সেক্ষেত্রে আপনি যদি Jio-র সিম ব্যবহার করেন, তাহলে আজ আমরা আপনাকে সংস্থার এমন একটি প্ল্যানের সাথে পরিচয় করিয়ে দেব যা Bharti Airtel এবং Vodafone Idea (Vi)-এর থেকেও বেশি সুবিধা দেয়। আর আলোচ্য প্ল্যানটির দামও কম, মাত্র ২০৯ টাকা দিয়ে এটি রিচার্জ করা যাবে।

Jio-র ২০৯ টাকার প্ল্যানের বেনিফিট

রিলায়েন্স জিওর ২০৯ টাকার রিচার্জ প্ল্যানটি ২৮ দিন অর্থাৎ প্রায় ১ মাসের বৈধতার সাথে আসে। এতে গ্রাহকরা প্রতিদিন ১ জিবি ডেটা, আনলিমিটেড ভয়েস কলিং এবং ১০০টি এসএমএস/রোজ ব্যবহারের সুবিধা পান। শুধু তাই নয়, এর সাথে নির্দিষ্ট জিও অ্যাপের (JioTV, JioCinema ইত্যাদি) ফ্রি সাবস্ক্রিপশনও পাওয়া যায়।

Airtel-এর ২০৯ টাকার প্ল্যান

এয়ারটেল এই একইদামে ২১ দিনের বৈধতা দেয়। সাথে থাকে রোজ ১ জিবি ডেটা, আনলিমিটেড কল ও প্রতিদিন ১০০টি ফ্রি এসএমএসের বেনিফিট। অতিরিক্তভাবে এটি বিনামূল্যে হ্যালোটিউনস (Hellotunes) এবং উইঙ্ক মিউজিক (Wynk Music) অ্যাক্সেস করতে দেয়।

Vi-এর ২০৯ টাকার প্ল্যান

এর বৈধতা ২৮ দিন এবং এতেও রোজ ১০০টি এসএমএস ব্যবহার ও আনলিমিটেড ভয়েস কলিং বেনিফিট মেলে। তবে প্ল্যানটিতে পুরো ভ্যালিডিটির জন্য ৪ জিবি হাই-স্পিড ডেটা উপলব্ধ। অন্যান্য সুবিধার কথা বললে, এই প্ল্যানের সাথে ভিআই মুভিজ় অ্যান্ড টিভি (Vi Movies & TV)-তে অ্যাক্সেস পাবেন।

এক্ষেত্রে তুলনামূলক বিচার করলে দেখা যাচ্ছে যে, জিও এবং এয়ারটেল উভয়েই একই ডেটা বেনিফিট দেয়, যদিও জিওর প্ল্যান রিচার্জে ৭ দিনের বেশি বৈধতা (মানে ৭ জিবি অতিরিক্ত ডেটাও) পাবেন। অর্থাৎ এটিই লাভজনক। কিন্তু ভোডাফোনের প্ল্যানটিকে ডেটা সুবিধার নিরিখে এদের সাথে তুলনা না করাই ভালো।