Airtel Service Restore: ভোগান্তি শেষ, স্বাভাবিক হল এয়ারটেলের কল ও ইন্টারনেট পরিষেবা

গতকাল দেশজুড়ে ফের বিপর্যস্ত হয়ে পড়ে Airtel পরিষেবা। সকাল থেকে ভোগান্তি শুরু হয়। বহু গ্রাহক অভিযোগ করেন তারা কল করতে ও ইন্টারনেট ব্যবহার করতে সমস্যার সম্মুখীন হচ্ছেন। শুধু মোবাইল নেটওয়ার্ক নয়, কোম্পানির ব্রডব্যান্ড কানেক্টিভিটিও বন্ধ হয়ে যায় বলে অভিযোগ আসে। যেকারণে অফিসের কাজ থেকে শুরু করে অনলাইন ক্লাস, সবকিছুতেই সমস্যা দেখা দেয়। গত সপ্তাহেও এয়ারটেল গ্রাহকরা প্রায় একই ধরনের সমস্যার সম্মুখীন হয়েছিলেন।
সকাল থেকে Airtel পরিষেবা ব্যাহত
ওয়েবসাইট ট্র্যাকার, ডাউনডিটেক্টর থেকে জানা যায়, সকাল ১০টা ৪৪ মিনিট থেকে এয়ারটেলের পরিষেবা নিয়ে প্রথম অভিযোগ আসে। দুপুর ১২টা ১৪ মিনিটে পরিস্থিতি সবচেয়ে খারাপ অবস্থায় পৌঁছায়। তখন ৭ হাজারেরও বেশি গ্রাহক একসঙ্গে কল বা ইন্টারনেট ব্যবহার করতে পারছেন না বলে অভিযোগ করেন। ডাউনডিটেক্টরের রিপোর্ট অনুযায়ী, প্রায় ৫২ শতাংশ গ্রাহক কল না করতে পারা, ৩২ শতাংশ গ্রাহক ইন্টারনেট না ব্যবহার করতে পারা এবং প্রায় ১৭ শতাংশ গ্রাহক সম্পূর্ণ নেটওয়ার্ক ব্ল্যাকআউটের শিকার হন।
জানা গেছে, দিল্লি, জয়পুর, আহমেদাবাদ, মুম্বাই, হায়দরাবাদ, বেঙ্গালুরু, চেন্নাই, কটক এবং কলকাতার এয়ারটেল গ্রাহকরা বিশেষভাবে ক্ষতিগ্রস্ত হন। গত ১৯ আগস্ট গ্রাহকরা প্রায় একই ধরনের সমস্যায় সম্মুখীন হয়েছিলেন। সেইসময় সারা দেশের অন্তত সাড়ে তিন হাজার গ্রাহক অভিযোগ জানিয়েছিলেন।
সোশ্যাল মিডিয়ায় ক্ষোভ
অসন্তুষ্ট গ্রাহকরা এক্স, ফেসবুক সহ বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় অভিযোগের কথা লিখে ক্ষোভ উগরে দিয়েছেন। কেউ লিখেছেন, “@airtelindia আমাদের এলাকায় পুরোপুরি নেটওয়ার্ক বন্ধ।” অন্য এক ইউজারের অভিযোগ, “কর্নাটকে সকাল থেকে এয়ারটেল ডাউন। না কল করা যাচ্ছে, না ইন্টারনেট ব্যবহার করা যাচ্ছে। দয়া করে দ্রুত সমাধান করুন।”
সমস্যার সমাধান Airtel
লক্ষ লক্ষ গ্রাহকের থেকে অভিযোগ পাওয়ার পর Airtel নড়েচড়ে বসে এবং বিকাল গড়াতেই পরিষেবা সচল হয়ে যায়। যদিও সমস্যার সঠিক কারণ কোম্পানি জানায়নি।