দাপিয়ে বেড়াবে পাহাড়-জঙ্গলের কঠিন রাস্তা, 2023 KTM 390 Adventure এর আগমন

Avatar

Updated on:

2023 KTM 390 Adventure Unveiled

অ্যাডভেঞ্চার বাইকের জগতে বরাবরই এক আলাদা দৃষ্টান্ত স্থাপন করেছে KTM 390 Adventure। কমলা রঙের থিমের সঙ্গে এক বিশেষ ধরনের ইঞ্জিন সাউন্ডের প্রেমে পড়েছে এদেশের অনেক যুবক। তবে চলতি বছরের নতুন আপডেটের প্রতীক্ষা চলছিল বেশ কিছুদিন ধরেই। সেই প্রতীক্ষার অবসান ঘটিয়ে অবশেষে আন্তর্জাতিক বাজারে দেখা গেল 2023 KTM 390 Adventure। অন্যান্য আপডেটের মধ্যেও সবচেয়ে বড় পরিবর্তন হলো এর নতুন যুক্ত হওয়া স্পোক যুক্ত চাকা।

বহুদিন ধরেই গ্রাহকদের দাবি ছিল এর এই স্পোক চাকাযুক্ত সংস্করণের। কারণ এযাবৎ কাল পর্যন্ত কেবলমাত্র অ্যালয় হুইল অপশনেই সীমাবদ্ধ ছিল অস্ট্রিয়ার এই বাইক নির্মাতার জনপ্রিয় বাইকটি। তবে নতুন এই আপডেটে স্পোক হুইলের পাশাপাশি বদল হয়েছে আরও বেশ কিছু। যুক্ত হয়েছে নতুন কালার স্কিম।

২০২৩ সালের KTM 390 Adventure মডেলটিতে আকর্ষণের মূল কেন্দ্রবিন্দু এর কালো রঙের অ্যানোডাইজড অ্যালুমিনিয়াম স্পোক হুইল। সামনের দিকে ১৯ ইঞ্চির চাকা থাকলেও পিছনে রয়েছে ১৭ ইঞ্চির স্পোক হুইল। সঙ্গে যুক্ত রয়েছে Continental TKC70 এর ডুয়েল পারপাস টায়ার। অর্থাৎ এই দুয়ের কম্বিনেশন বাইকটির অফ-রোডে চলার ক্ষমতাকে বহুগুণ বর্ধিত করল তা বলার অপেক্ষায় রাখেনা। বর্তমানে অ্যালয় হুইল ভার্সনের পাশাপাশি আলাদা ভ্যারিয়েন্ট হিসেবে মিলবে এই স্পোক হুইল সংস্করণ।

উপর থেকে দেখে বাইকটির তেমন কোনো পরিবর্তন চোখে নাও পড়তে পারে। KTM 390 Adventure এর এই নতুন আপডেটেড মডেলে অতি পরিচিত ৩৭৩ সিসির সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন চলার শক্তি যোগাবে। ছয় স্পিড গিয়ারবক্সযুক্ত এই ইঞ্জিনটি থেকে ৪৪ বিএইচপি শক্তি এবং ৩৭ এনএম টর্ক উৎপন্ন হয়। এর পাশাপাশি কুইক সিফটার, কর্নারিং এবিএস, রাইড-বাই-ওয়্যার, ট্র্যাকশন কন্ট্রোল, অফ-রোড মোড সহ আরো অনেক ধরনের ফিচার রয়েছে এতে। এমনকি বাইকটির আন্তর্জাতিক ভার্সনে সামনের দিকে রয়েছে অ্যাডজাস্টেবল সাসপেনশন, যা ভারতীয় সংস্করণে অনুপস্থিত থাকবে।

আশা করা হচ্ছে যে আগামী কয়েক সপ্তাহের মধ্যেই ভারতের মাটিতে পা রাখবে ২০২৩ সালের এই KTM 390 Adventure বাইকটি। আলাদা ভ্যারিয়েন্ট কিংবা অতিরিক্ত অ্যাক্সেসরি হিসেবে মিলবে এই স্পোক যুক্ত চাকা। বর্তমানে দিল্লির বুকে KTM 390 Adventure এর এক্স শোরুম মূল্য ৩.৩৭ লাখ টাকা। এদেশের বাজারে এই মুহূর্তে 390 Adventure-কে যোগ্য প্রতিদ্বন্দ্বিতা জানাতে রয়েছে Royal Enfield Himalayan।

সঙ্গে থাকুন ➥