নামেও টর্নেডো কাজেও তাই! বাইকের জগতে ঝড় তুলতে আত্মপ্রকাশ Benelli Tornado-র

Published on:

Benelli Unveiled Tornado Naked Twin 500

বাজারে শোরগোল ফেলে মাঝারি ওজনের নেকেড রোডস্টার মোটরসাইকেল নিয়ে এল বেনেলি (Benelli)। যার নামকরণ হয়েছে Tornado Naked Twin 500। সম্প্রতি এটি আন্তর্জাতিক বাজারে আত্মপ্রকাশ করেছে। বাইকটিতে রয়েছে ৫০০ সিসির টুইন সিলিন্ডার যুক্ত লিকুইড কুল্ড, ইঞ্জিন যা TRK502 রেঞ্জের বাইকে ইতিপূর্বেই ব্যবহার করা হয়েছে। এই ইঞ্জিনটি ৮,৫০০ আরপিএম গতিতে সর্বোচ্চ ৪৭.৬ বিএইচপি শক্তি এবং ৬,০০০ আরপিএম গতিতে সর্বাধিক ৪৬ এনএম টর্ক উৎপাদন করতে সক্ষম। সাথে রয়েছে ৬-স্পিড গিয়ারবক্স। যা টর্ক কনভার্টার ও স্লিপার ক্ল্যাচের সঙ্গে যুক্ত।

Benelli Tornado Naked Twin 500 এর ডিজাইনের প্রসঙ্গে বলতে গেলে, সামনে রয়েছে উলম্ব ভাবে লাগানো টুইন পড হেডলাইট, যার সাথে একটি T আকৃতির ডিআরএল যুক্ত। মুখের অংশটি মারাত্মক অ্যাগ্রেসিভ। এছাড়াও বডি কালারের ফ্রন্ট ফিল্ডার, রেডিয়েটর শ্রাউড, ১৪ লিটারের ফুয়েল ট্যাংক, স্প্লিট সিট এবং আন্ডার বেলি এগজস্ট সিস্টেম রয়েছে এতে। যা এক ঝলক দেখলেই ভাল লেগে যাবে। উন্নত সাসপেনশনের জন্য সামনে ৫০ মিমি টেলিস্কোপ ফর্ক ও পিছনে স্প্রিং প্রিলোডেড মনোশক অ্যাবজর্ভার বিদ্যমান। পিছনের সাসপেনশন রাইডার তার পছন্দমত অ্যাডজাস্ট করতে পারবেন।

ব্রেকিং এর দায়িত্ব সামলাতে সামনের চাকায় ৩২০ মিমি টুইন ডিস্ক থাকলেও পিছনে রয়েছে ২৬০ মিমি সিঙ্গেল ডিস্ক। সামনে ও পিছনে উভয়দিকেই ১৭ ইঞ্চির অ্যালয় হুইল দেওয়া হয়েছে। সামনের চাকায় ব্যবহৃত হয়েছে ১২০/৭০ সেকশনের টায়ার ও পিছনের চাকায় রয়েছে ১৬০/৬০ সেকশনের টায়ার।

বেনেলির এই বাইকটির উল্লেখযোগ্য বৈশিষ্ট্যের মধ্যে রয়েছে ব্লুটুথ কানেকশনযুক্ত পাঁচ ইঞ্চির টিএফটি কালার ডিসপ্লে, যার সাহায্যে স্মার্টফোনের যাবতীয় নোটিফিকেশন দেখা সম্ভব। এছাড়াও হ্যান্ডেল বার কন্ট্রোল এবং এলইডি হেডলাইট আছে এই মডেলটিতে। বেনেলির পক্ষ থেকে জানানো হয়েছে যে আগামী ২০২৩ সালের দ্বিতীয় অর্ধ থেকেই আন্তর্জাতিক বাজারে মিলবে Tornado Naked Twin 500। যদিও ভারতে লঞ্চের ব্যাপারে কোন নিশ্চয়তা এখনো পর্যন্ত পাওয়া যায়নি।

সঙ্গে থাকুন ➥