নতুন লঞ্চ হওয়া Keeway SR125 নাকি Kawasaki W175? কোন বাইক কিনলে লাভ বেশি, দেখুন

Avatar

Published on:

Kawasaki W175 vs Keeway SR125 Compared

কথায় বলে “হিস্ট্রি রিপিটস ইটসেলফ”- অর্থাৎ কালের নিয়মে ইতিহাসের পুনরাবৃত্তি অবশ্যম্ভাবী। আর এই প্রবাদকে সত্য করেই নবজন্ম হচ্ছে পুরনো ডিজাইনের রেট্রো স্টাইলের বাইকগুলির। জনপ্রিয়তাও বাড়ছে সুনামির আকারে। তাই সব নির্মাতাই উঠে পড়ে লেগেছে তাদের সাবেকিআনায় মোড়ানো মোটরসাইকেল বাজারে আনতে। হালে এই গ্রুপের সদস্য হয়েছে Kawasaki W175। দুটো মডেলই ওল্ড স্কুল ডিজাইন ও সাশ্রয়ী মূল্যে হাজির। আর তাতেই এই দুয়ের মধ্যে লড়াই এর সূত্রপাত। রেট্রো মডেল বাছতে গিয়ে কোনটি কিনবেন এদের মধ্যে? এই প্রশ্নেরই উত্তর খোঁজার কাজটা সহজতর করলাম আমরা।

Kawasaki W175 vs Keeway SR125: ডিজাইন

প্রথমেই কাওয়াসাকির ডিজাইন নিয়ে বলতে গেলে এতে রয়েছে সাধারণ ওল্ড স্কুল ডিজাইন। সামনে দেওয়া হয়েছে ১২ লিটারের টিয়ার ড্রপ আকৃতির ফুয়েল ট্যাঙ্ক। এছাড়াও গোলাকার হেডলাইট, ভিন্টেজ ডিজাইনের একটানা লম্বা সিট ও রয়্যাল এনফিল্ড ক্লাসিকের ন্যায় একজস্ট পাইপ, সবকিছুই যেন সাবেকিয়ানার প্রতিভু।

অন্যদিকে রেট্রো ডিজাইনের চাদরে মুড়ে হাজির কিওয়ে SR125। এর ডিজাইন অনেকাংশেই স্ক্র্যাম্বলার লুক ঘেঁষা। পুরনো ডিজাইনের ফুয়েল ক্যাপ সহ সাধারণ কিন্তু স্পোর্টি লুকের ১৪.৫ লিটারের পেট্রল ট্যাংক দেওয়া হয়েছে এতে। এমনকি স্ক্র্যাম্বলার স্টাইলের গোলাকার হেডলাইট, একটানা লম্বা সিট ও গ্র্যাব রেল সবকিছুই যেন প্রাচীনত্তের কান্ডারী।

Kawasaki W175 vs Keeway SR125: ইঞ্জিন স্পেসিফিকেশন

দুটি বাইকেই এন্ট্রি লেভেলের ফিচার ও কম সক্ষমতার ইঞ্জিন দেখা যায়। কাওয়াসাকি W175 এর চালিকাশক্তি যোগায় ১৭৭ সিসির সিঙ্গেল সিলিন্ডার, এয়ার কুল্ড ইঞ্জিন। এই ইঞ্জিন থেকে ১৩ পিএস শক্তি ও ১৩.৩ এনএম টর্ক জেনারেট হয়। তবে কিওয়ের ক্ষেত্রে আরো ছোট ১২৫ সিসির ইঞ্জিন দেওয়া হয়েছে। এই ইঞ্জিনটি মাত্র ৯.৮৩ পিএস শক্তি ও ৮.২ এনএম টর্ক উৎপাদন করার ক্ষমতা রাখে। দুটি বাইকের ক্ষেত্রেই সাধারণ মানের ইঞ্জিন ব্যবহার করা হলেও এদের ওজন কম থাকায় স্বাচ্ছন্দের সাথে প্রতিদিনের যাতায়াত করা সহজতর হবে বলে মনে করা হচ্ছে।

Kawasaki W175 vs Keeway SR125: হার্ডওয়্যার

উভয় ক্ষেত্রেই একই ধরনের সাসপেনশন সেটআপ দেখতে পাওয়া যায়। সামনে রয়েছে টেলিস্কোপিক ফর্ক ও পিছনে দেওয়া হয়েছে ডুয়েল শক অ্যাবজর্ভার। পেছনের সাসপেনশনটি ৫ ধাপ পর্যন্ত এডজাস্ট করা সম্ভব। দুটি বাইকেই স্পোক হুইল ব্যবহার করা হলেও কিওয়ের ক্ষেত্রে অফ-রোডের জন্য ডুয়েল পারপাস টায়ার দেওয়া হয়েছে। W175 ও SR 125 বাইক দুটির সিটের উচ্চতা যথাক্রমে ৭৯০ মিমি ও ৭৮০মিমি।

তবে এদের ব্রেকিং সিস্টেম বেশ খানিকটা ভিন্ন। কাওয়াসাকি W175 এর ক্ষেত্রে সামনের চাকায় ২৭০ মিমি ডিস্ক ব্রেক ব্যবহার করা হলেও পেছনে রয়েছে ড্রাম ব্রেক। রাইডার সেফটির বিষয়টি মাথায় রেখে এই বাইকটিতে এবিএস দেওয়া হয়েছে। অপর হাতে থাকা SR125 এর ব্রেকিং সিস্টেম সামলাচ্ছে সামনে ও পিছনে থাকা ৩০০ মিমি ও ২১০ মিমি ডিস্ক। এক্ষেত্রে রয়েছে কম্বাইন্ড ব্রেকিং সিস্টেম।

এছাড়াও কাওয়াসাকিতে রয়েছে সেমি ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার। তবে SR 125 এর ক্ষেত্রে ফুল ডিজিটাল কনসোল, সাইড স্ট্যান্ড ইঞ্জিন কাট-অফ, ও হ্যাজার্ড সুইস অন্যতম প্রধান বৈশিষ্ট্য হিসেবে দেওয়া হয়েছে।

Kawasaki W175 vs Keeway SR125: দাম

কিওয়ে SR 125 মডেলটি যথেষ্ট সাশ্রয়ী মূল্যে এদেশে লঞ্চ করা হয়েছে। বাইকটির এক্স শোরুম মূল্য ১.১৯ লাখ টাকা। তবে কাওয়াসাকি W175 এর জন্য খসাতে হবে আরো খানিক বেশি টাকা। এর এক্স শোরুম মূল্য ১.৪৭ লাখ টাকা।

সঙ্গে থাকুন ➥