Royal Enfield Interceptor 650 নাকি সদ্য লঞ্চ হওয়া Keeway V302C, কোন বাইক কিনলে লাভ বেশি

Published on:

Keeway V302C vs Royal Enfield Interceptor 650 compared

Keeway এই মঙ্গলবার ভারতের বাজারে তাদের দ্বিতীয় ক্রুজার মোটরসাইকেল V302C লঞ্চ করেছে। এদেশে  সংস্থার চতুর্থ মডেল এটি। এর আগে সংস্থাটি K-Light 250V বলে এক ক্রুজার বাজারে নিয়ে এসেছিল। সে অর্থে বলতে গেলে এদেশে V302C-এর সরাসরি কোনো প্রতিপক্ষ নেই। তবে দামের বিচারে বাইকটির সাথে টক্কর নেবে Royal Enfield Interceptor 650। যদিও এটি একটি রোডস্টার মডেল। এই প্রতিবেদনে মোটরসাইকেল দুটির তুলনামূলক আলোচনা রইল।

Keeway V302C vs Royal Enfield Interceptor 650 ইঞ্জিন এবং স্পেসিফিকেশন

দুটি বাইকেই একটি টুইন সিলিন্ডার ইঞ্জিন দ্বারা পরিচালিত। কিন্তু ডিসপ্লেসমেন্ট এবং আউটপুটের বিচারে ইঞ্জিন দুটির আকাশ-পাতাল তফাৎ। যেমন Keeway V302C-র শক্তির উৎস হিসাবে রয়েছে একটি ২৯৮ সিসি টুইন সিলিন্ডার, লিকুইড কুল্ড ইঞ্জিন। যা থেকে ২৯.৫ বিএইচপি শক্তি এবং ২৬.৫ এনএম টর্ক উৎপন্ন হয়। অন্যদিকে Royal Enfield Interceptor 650-এ রয়েছে এর দ্বিগুণ কিউবিক ক্যাপাসিটির ইঞ্জিন (৬৪৮ সিসি)। এটির আউটপুট ৪৭ বিএইচপি এবং ৫২ এনএম। ইঞ্জিনের সাথে সংযুক্ত ৬-স্পিড ট্রান্সমিশন।

Keeway V302C vs Royal Enfield Interceptor 650 ফিচার

ফিটারের প্রসঙ্গে বললে V302C-তে অফার করা হয়েছে ডুয়েল চ্যানেল এবিএস, অ্যালয় হুইল, এলসিডি ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, স্লিপার ক্লাচ এবং হেডলাইট ও ডেললাইটে এলইডি সেটআপ। ক্রুজারটির  সুরক্ষাজনিত ফিচারের তালিকায় উপস্থিত মাল্টিলেভেল ট্রাকশন কন্ট্রোল। যদিও রয়্যাল এনফিল্ডের মডেলটিতে এত বেশি ফিচার উপলব্ধ নেই। উল্লেখযোগ্য বলতে অ্যান্টি লকিং ব্রেকিং সিস্টেম।

Keeway V302C vs Royal Enfield Interceptor 650 দাম

ইঞ্জিনের ডিসপ্লেসমেন্ট কম হলেও  Keeway V302C-এর গ্লাসি গ্রে পেইন্ট থিমের দাম ৩,৮৯,০০০ টাকা। অন্যদিকে গ্লাসি রেড মডেলটির মূল্য ৪,০৯,০০০ টাকা (এক্স-শোরুম)। অর্থাৎ লাল রঙের মডেলটি নিতে গেলে গ্রাহকদের অতিরিক্ত কড়ি খরচ করতে হবে। অন্যদিকে, Royal Enfield Interceptor 650-র দাম V302C-এর চাইতে অনেকটাই কম, যা ২,৮৮,১৭০ টাকা (এক্স-শোরুম)। এটি তিনটি ভ্যারিয়েন্ট এবং সাতটি রঙের বিকল্পে বেছে নেওয়া যায়। টপ ভ্যারিয়েন্টটির মূল্য ৩,১৩,৯১৩ টাকা (এক্স-শোরুম)।

এখন বিষয় হচ্ছে কোন বাইকটি আপনার জন্য উপযুক্ত? এক্ষেত্রে জানিয়ে রাখি, যদি বেশি শক্তির চাহিদা থাকে এবং কম ফিচার বিশেষ অসুবিধার কারণ না হয় সেক্ষেত্রে Royal Enfield Interceptor 650 নিঃসন্দেহে উপযুক্ত। না হলে Keeway V302C কেনা যেতে পারে।

সঙ্গে থাকুন ➥