রূপে মজেছে সবাই, হৃদয়ে ঝড় তুলে দিল MV Agusta-র নতুন বাইক

Avatar

Published on:

MV Agusta Reveals 921 S Cafe Racer Concept

সদ্য শেষ হয়েছে ইতালিতে অনুষ্ঠিত EICMA মোটরসাইকেল শো। অন্যান্যবারের তুলনায় এবার জাঁকজমক খানিকটা কম থাকলেও বহু সংস্থাই তাদের নতুন মডেলের ঝলক দেখিয়েছে। যার মধ্যে একটি ইতালির সুপারবাইক সংস্থা এমভি অগাস্টা (MV Agusta)। তারা একটি নতুন ক্যাফে রেসার কনসেপ্ট মডেল উন্মোচিত করেছে। যার নাম – MV Agusta 921 S। ফিউচারিস্টিক ডিজাইনের মোটরসাইকেলটি ইতিমধ্যেই সবার হৃদয়ে ঝড় তুলে দিয়েছে।

MV Agusta 921 S ডিজাইন

1973 MV Agusta 750S-এর থেকে অনুপ্রাণিত হয়ে তৈরি করা হয়েছে 921 S। সাবেকিয়ানা থেকে আধুনিকতা – এই দুইয়ের সামঞ্জস্য লক্ষ্য করা গিয়েছে ক্যাফে রেসার বাইকটিতে। গত এক বছর ধরে বাইকটি তৈরির কাজ একটানা চালিয়ে গিয়েছে সংস্থা। এটি একটি ওয়াল্ডেড টিউবুলার ট্রেলিস ফেমের উপর নির্ভর করে তৈরি হয়েছে। এর ভেতরে রয়েছে ইঞ্জিন। ফ্রেমের সাথে অ্যালুমিনিয়াম অ্যালায় সাইড প্লেটটি বৃহৎ সুইংআর্মের সাথে যুক্ত।

ইঞ্জিনে বাতাস প্রবেশের জন্য 921 S-এর ফুয়েল ট্যাঙ্কের দুধারে ‘ক্লাসি এয়ার ইনটেক’ দেওয়া হয়েছে। ইঞ্জিন ছাড়াও এই বাতাস থ্রটেল এবং ইঞ্জেক্টরে প্রবেশ করবে। এতে রয়েছে ৪.৫ ইঞ্চি টাচস্ক্রিন ডিসপ্লে, হ্যান্ডেলবারে ক্লিপ, পেছনে এলইডি লাইট এবং লো স্লাঙ্গ এগজস্ট পোর্ট। সংস্কার তরফে ঘোষণা করা হয়েছে এই বাইকটি ২০২৪-এর মাঝামাঝিতে বাজারে পা রাখবে।

MV Agusta 921 S ইঞ্জিন

নামের সাথে মিল রেখে বাইকটিতে একটি ৯২১ সিসি ইনলাইন-ফোর ইঞ্জিন দেওয়া হয়েছে। যা থেকে ১১৫.৫ বিএইচপি শক্তি এবং ১১৬.৬ এনএম টর্ক উৎপন্ন হয়। ইঞ্জিনের সাথে সংযুক্ত নতুন ক্যামশিফ্ট প্রোফাইল, যা থ্রটেল সিস্টেমটি উন্নত করতে সহায়তা করবে। ইঞ্জিনের ভাইব্রেশন কমাতে এতে একটি কাউন্টার শ্যাফ্ট দেওয়া হয়েছে।

MV Agusta 921 S ফিচার্স

MV 921 S-তে রয়েছে Ohlins আপসাইড ডাউন সাসপেনশন। এবং পিছনে প্রিলোড অ্যাডজাস্টেবল সহ একটি মোনোশক অ্যাবজর্ভার। কার্বন ফাইবার কভার সমেত দুই চাকায় ১৭ ইঞ্চি অ্যালুমিনিয়াম অ্যালয় হুইল উপস্থিত। ব্রেকিং এর জন্য দেওয়া হয়েছে সামনে ও পেছনে যথাক্রমে ৩২০ কিমি ও ২২০ মিমি ডিস্ক ব্রেক। যার সাথে ডুয়েল পিস্টন ক্যালিপার উপলব্ধ।

বাইকটির অন্যান্য ফিচারের তালিকায় রয়েছে ক্রুজ কন্ট্রোল, ট্রাকশন কন্ট্রোল এবং চারটি রাইডিং মোড। বাইকটির কার্বওয়েট ২০৫ কেজি। এমভি দাবি করেছে 921 S ঘন্টায় সর্বোচ্চ ২১৮ কিলোমিটারের গতিবেগ পার করতে সক্ষম।

সঙ্গে থাকুন ➥