Royal Enfield-কে টক্কর দিতে ভারতে আসছে এই 650cc বাইক, লঞ্চের আগে নামলো রাস্তায়

Published on:

BSA Gold Star Spotted Testing India

মাহিন্দ্রা (Mahindra)-র অধীনস্থ ক্লাসিক লেজেন্ডস (Classic Legends)-এর হাত ধরে এক সময়কার হারিয়ে যাওয়া কিংবদন্তি টু-হুইলার নির্মাতা বিএসএ (BSA) পুনর্জীবন পেয়েছে। এবারে তারা নতুন মোটরসাইকেল আনতে চলেছে। যার নাম – BSA Gold Star। মোটরসাইকেলের ইতিহাসে যার নাম স্বর্ণাক্ষরে ক্ষোদিত রয়েছে। নয়া অবতারে ইতিমধ্যেই ব্রিটেনের বাজারে লঞ্চ হয়েছে এটি। এবার পালা ভারতের বাজারে।

ভারতের রাস্তায় BSA Gold Star-এর টেস্টিং চলাকালীন দর্শন পাওয়া গেল। তবে এই প্রথমবার নয়, এর আগেও দেখা মিলেছিল বাইকটির। ভারতে এটি লঞ্চের সময়কাল সম্পর্কে এখনও কোনো বার্তা এসে পৌঁছায়নি। এদেশের বাজারে বাইকটির প্রতিপক্ষ হিসেবে রয়েছে Royal Enfield Interceptor 650। ব্রিটেনে বাইকটির দাম দেখে অনুমান করা হচ্ছে ভারতে Interceptor 650-এর বেস ট্রিমের চাইতে সামান্য বেশি দামে লঞ্চ হতে পারে বিএসএ গোল্ড স্টার।

BSA Gold Star
@Siddharth

BSA Gold Star ইঞ্জিন

Gold Star-এ রয়েছে একটি ৬৫২ সিসি, সিঙ্গেল সিলিন্ডার, ডুয়েল ওভারহেড ক্যাম, ফোর-ভাল্ভ, লিকুইড কুল্ড ইঞ্জিন। ওল্ড-স্কুল লুকের মোটরটি থেকে সর্বোচ্চ ৪৪ বিএইচপি শক্তি এবং ৫৫ এনএম টর্ক। এতে দেওয়া হয়েছে ৫-স্পিড গিয়ারবক্স। ইঞ্জিনটি তৈরি করেছে অস্ট্রিয়ার কোম্পানি রোটাক্স। ইঞ্জিনটির নাম তাই – Rotax 650 single। যা BMW Motorrad তাদের F650 Funduro-তেও ব্যবহার করে। তবে বর্তমানে ইঞ্জিনটির কারিগরি ক্ষেত্রে ঢেলে সাজানো হচ্ছে। নয়া নির্গমন বিধি মেনে তৈরি করা হয়েছে।

অন্যদিকে, Royal Enfield Interceptor 650 বাইকেও ব্যবহার করা হয়েছে একটি ৬৪৮ সিসি, সিঙ্গেল ওভারহেড ক্যাম, প্যারালাল টুইন, এয়ার কুল্ড ইঞ্জিন। যা থেকে সর্বোচ্চ ৪৬ বিএইচপি শক্তি এবং ৫২ এনএম টর্ক উৎপন্ন হয়। পাওয়ারট্রেনের সাথে সংযুক্ত সিক্স স্পিড গিয়ার বক্স এবং স্লিপ ও অ্যাসিস্ট ক্লাচ।

সঙ্গে থাকুন ➥