রাত পোহালেই Super Meteor 650 ক্রুজারের লঞ্চ, Royal Enfield এর সবচেয়ে দামী বাইক?

Published on:

Royal Enfield Super Meteor 650 India launch Tomorrow

রয়্যাল এনফিল্ড অপেক্ষার অবসান ঘটিয়ে আগামীকাল বহু আকাঙ্ক্ষিত প্রিমিয়াম ক্রুজার মোটরসাইকেল Super Meteor 650 লঞ্চ করতে চলেছে। মিডিয়া রাইড থেকে তেমনটাই ইঙ্গিত পাওয়া গিয়েছে। এই প্রসঙ্গে বলে রাখি, নভেম্বরে ইতালির মিলান শহরে আয়োজিত EICMA-তে আন্তর্জাতিক বাজারে আত্মপ্রকাশ করেছিল এটি। পরে ডিসেম্বরের গোড়ার দিকে গোয়ার রাইডার ম্যানিয়াতে ভারতবাসীর জন্য এর পর্দা উন্মোচন করা হয়েছিল। Super Meteor 650 সম্পর্কে ইতিমধ্যেই প্রায় সমস্ত তথ্য প্রকাশ হয়েছে। বাকি শুধু দাম ঘোষণা।

প্রথমেই আসা যাক পারফরম্যান্সের বিষয়ে। সংস্থার ৬৫০ সিসির অন্য দুই মডেল যথাক্রমে Interceptor 650 ও Continental 650-র মতোই সুপার মিটিওর ৬৫০ ক্রুজারেও একই ক্ষমতা সম্পন্ন ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। যা ৭,২৫০ আরপিএম গতিতে সর্বোচ্চ ৪৬ বিএইচপি এবং ৫,৬৫০ আরপিএম গতিতে ৫২.৩ এনএম টর্ক উৎপাদনে সক্ষম। এমনকি ৬৫০ সিসির আগের দুই মডেলের মতোই এতেও ছয় ধাপযুক্ত গিয়ার বক্স রয়েছে।

সর্বোপরি স্টাইলিং এর দিক থেকে সুপার মিটিওর ৬৫০ অত্যন্ত আকর্ষণীয়। এর ডিজাইন অনেকটা ক্রুজার বাইক মিটিওর ৩৫০ এর মত। এমনকি Interceptor 650 ও Continental 650-এ ব্যবহার করা টিউবুলার ফ্রেমই এই মডেলটিতে উপস্থিত রয়েছে। এর ফলে সুপার মিটিয়র যনো মাসকুলার লুক পেয়েছে।

সুপার মিটিওর ৬৫০ ক্রুজারে সাসপেনশনের জন্য সামনের চাকায় ব্যবহার করা হয়েছে ৪৩ এমএম ইউএসডি টেলিস্কোপিক ফর্ক। পিছনের চাকায় রয়েছে প্রিলোড অ্যাডজাস্টেবল স্প্রিং সাসপেনশন। রয়্যাল এনফিল্ডের এই ফ্লাগশিপ বাইকে উপলব্ধ রয়েছে এলইডি হেডলাইট, টেললাইট, ইউএসবি চার্জিং পোর্ট সহ নেভিগেশন পড ও ব্লুটুথ কানেক্টিভিটির মাধ্যমে নেভিগেশনের সুবিধা।

এছাড়াও সংস্থা সুপার মিটিওর ৬৫০ এর জন্য নানা অ্যাক্সেসরি প্যাক এবং কালার অপশন অফার করবে। অ্যাস্ট্রল সংস্করণে ব্লু ব্ল্যাক এবং গ্রিন এই তিনটি রং উপলব্ধ রয়েছে। এর পাশাপাশি সিঙ্গেল ট্যুরার সংস্করণটির ক্ষেত্রে ইন্টারস্টিলার গ্রে এবং ইন্টারস্টিলার গ্রিন এই দুটি রংয়ের অপশনও মিলবে। আর গ্রান্ড টুরার মডেলে সেলেস্টিয়াল রেড এবং সেলেস্ট্রিয়াল ব্লু পাওয়া যাবে।

উন্নত ফিচারে সমৃদ্ধ হওয়ার পাশাপাশি এতে আপনি পাবেন চওড়া ফুড পেগ, উইন্ডস্ক্রিন, প্যানিয়ার বক্স এবং একটি ব্যাকরেস্ট সহ পিলিয়ান সিট। আবার গ্র্যান্ড ট্যুর প্যাকেজে থাকছে রয়েল এনফিল্ড এর তরফে আরো আকর্ষণীয় সব অ্যাক্সেসরিজ। এছাড়া টুইন এগজস্ট মাফলার ও এনফিল্ড এমব্লেম সহ ১৫.৭ লিটারের টিয়ার ড্রপ ফুয়েল ট্যাঙ্ক এতে বিদ্যমান।

সুতরাং বোঝাই যাচ্ছে এই প্রিমিয়াম ক্রুজার বাইকটি ভারতের বাজারে নিজের আধিপত্য বিস্তারে যথেষ্ট সক্ষম হবে। এবার আসা যাক এর এক্স শোরুম প্রাইসে। আশা করা যায় সুপার মিটিওর ৬৫০ এর দাম বাকি দুই ৬৫০ সিসি মোটরসাইকেলের তুলনায় খানিকটা বেশি হবে। সে ক্ষেত্রে ৩.৩৫ লাখ টাকা থেকে ৩.৫০ লাখ টাকার মধ্যেই লঞ্চ হতে পারে এটি।

সঙ্গে থাকুন ➥