বিক্রি কি লাখের ঘরে পৌঁছবে? Suzuki-র স্কুটার ও বাইকের ব্যাপক চাহিদা সেরকমই ইঙ্গিত করছে

Avatar

Published on:

Suzuki Motorcycle India Registers October 2022

জাপানে জন্ম নেওয়া যে কয়েকটি টু-হুইলার নির্মাতা ভারতের মাটিতে ব্যবসা করছে তাদের মধ্যে সুজুকি (Suzuki) অন্যতম। রিফাইন্ড ইঞ্জিন ও উন্নত যন্ত্রাদির জন্যই এযাবৎ কাল পর্যন্ত যথেষ্ট সুনাম কুড়িয়েছে সুজুকি। সেপ্টেম্বরের পর অক্টোবরেও বিক্রিতে রেকর্ড স্থাপন করলো সুজুকি মোটরসাইকেল ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড (SMIPL)। গত অক্টোবরে মোট ৮৭,৮৫৯ ইউনিট বাইক ও স্কুটার বিক্রি করেছে তারা, যা বিগত বছরের অক্টোবরের তুলনায় ২৭% বেশি। প্রতি মাসের বিক্রির নিরিখে এটিই সুজুকির সবচেয়ে অধিক বিক্রয় পরিসংখ্যান। ফলে আগামী বছরেই সংস্থার বিক্রি এক লাখ ছাড়াবে বলে মনে করছে সংশ্লিষ্ট মহল।

এর মধ্যে দেশীয় বাজারে মোট ৬৯,৬৩৪ ইউনিট টু-হুইলার বেচতে পেরেছে তারা। বিদেশের মাটিতে রপ্তানি হওয়া দুই চাকার সংখ্যা ১৮,২২৫ ইউনিট। এর আগে গত সেপ্টেম্বরেও রেকর্ড বিক্রি করতে পেরেছিল জাপানের এই সংস্থা। চলতি বছরের সেপ্টেম্বর মাসে সংস্থার বিক্রি করা টু-হুইলারের সংখ্যা ছিল ৮৬,৭৫০ টি।

সংস্থার এই অভূতপূর্ব সাফল্যের প্রসঙ্গে সুজুকির ম্যানেজিং ডিরেক্টর সাতোশি উচিদা বলেন, “২০২২ এর অক্টোবরে আমাদের সংস্থা সর্বোচ্চ বিক্রির রেকর্ড ছুঁতে পারায় আমরা যথেষ্ট গর্বিত। সুজুকি মোটরসাইকেল এদেশের বাজারে প্রিমিয়াম কোয়ালিটির প্রোডাক্ট বিক্রি করে একথা সত্যি। আর এই সাফল্য আমাদের মিলিত প্রচেষ্টার ফসল। বিক্রির সংখ্যার এই বৃদ্ধি আদতে দেশীয় বাজারের পাশাপাশি বিদেশের বাজারেও আমাদের ব্র্যান্ডের জনপ্রিয়তা বাড়ার ইঙ্গিত বহন করে। ভবিষ্যতে ভারতের পাশাপাশি আন্তর্জাতিক বাজারেও আমাদের সাফল্যের এই ধারা বজায় রাখার জন্য আমরা বদ্ধপরিকর।”

প্রসঙ্গত, গত মাসের মাঝামাঝি সময়ে সুজুকির সর্বাধিক বিক্রিত তথা দেশের অন্যতম জনপ্রিয় স্কুটার Access 125 নতুন ডুয়েল টোন রঙে লঞ্চ করা হয়েছে। সলিড আইস গ্রিন ও পার্ল মিরেজ ওয়াইট রংয়ের কম্বিনেশনে সুজুকি অ্যাকসেস ১২৫ এর কানেক্ট ও স্পেশাল সংস্করণ হিসেবে বাজারে এসেছে। মডেলটির এক্স শোরুম মূল্য ৮৩,০০০ টাকা। ড্রাম এবং ডিস্ক দুই ধরনের ব্রেকিং সিস্টেমেই মিলবে ডুয়েল টোন ভার্সন।

সঙ্গে থাকুন ➥