কম দামে বাইক কিনতে চান? দেশের সবচেয়ে সস্তা 5 মোটরসাইকেলের তালিকা দেখে নিন

Avatar

Published on:

Top 5 Most Affordable Motorcycles India

অসংখ্য নিম্ন ও মধ্যবিত্ত মানুষের মোটরসাইকেল কেনার সাধ পূরণ করছে সস্তায় কমিউটার মডেল। এক কথায় কম দামে পুষ্টিকর খাদ্যের মতোই এই জাতীয় বাইকের সমগ্র ভারতে এত রমরমা। কেনার কম খরচ, মাইলেজ বেশি, পাশাপাশি কম রক্ষণাবেক্ষণের প্রয়োজনের ফলে ক্রেতাদের কাঁধে তেমন একটা চাপ সৃষ্টি করে না। তবে এদেশে উক্ত সেগমেন্টে একাধিক বিকল্প থাকার ফলে নতুন বাইক কেনার সময় কোন মডেলটি কিনবেন, অনেকেই তা ঠেক করে উঠতে পারেন না। আর সেই বিভ্রান্তি দূর করার জন্যই আজকের এই প্রতিবেদন। যেখানে বর্তমানে এদেশের সবচেয়ে সস্তার পাঁচটি মোটরসাইকেলের সন্ধান রইল।

Bajaj Platina (দাম ৬৭,৪৭৫ টাকা)

বর্তমানে দেশের সবচেয়ে সস্তার কমিউটার মোটরসাইকেলের তালিকার পঞ্চম স্থানে রয়েছে Platina 100। চলার শক্তি উৎস হিসেবে এতে আছে একটি ১০২ সিসি বাজাজের DTS-i প্রযুক্তির ইঞ্জিন। তালিকায় এটি একমাত্র বাইক যাতে ফুয়েল ইনজেকশন প্রযুক্তি অনুপস্থিত। পরিবর্তে এতে বাজাজের ই-কার্ব ব্যবহার করা হয়েছে। এর ইঞ্জিনের ক্ষমতা ৭.৯ এইচপি এবং ৮.৩ এনএম। যা ১০০ সিসি সেগমেন্টে অনেকটাই বেশি। এতে রয়েছে এলইডি ডিআরএল।

Honda Shine 100 (দাম ৬৪,৯০০ টাকা)

ভারতের সস্তার কমিউটার বাইকের দুনিয়ায় নবাগত Honda Shine 100 তালিকার চতুর্থ স্থানে জায়গা পেয়েছে। মোটরসাইকেলটি অটো চোক সিস্টেম এবং সাইড স্ট্যান্ড ইঞ্জিন কাট-অফ প্রযুক্তি সহ হাজির হয়েছে। এটি তালিকার একমাত্র মডেল যাতে রয়েছে নতুন নির্গমন বিধি ওবিডি-২ এবং ই২০ পালনকারী ইঞ্জিন। এর ৯৯.৭ সিসি ইলেকট্রিক স্টার্টার প্রযুক্তি যুক্ত ইঞ্জিন থেকে সর্বোচ্চ ৭.৬১ এইচপি এবং ৮.০৫ এনএম টর্ক পাওয়া যাবে। এটি দেশের সবচেয়ে সস্তা সেলফ স্টার্ট যুক্ত বাইক।

TVS Sport (দাম ৬১,৫০০-৬৯,৮৭৩ টাকা)

দামের বিচারে তালিকার তিন নম্বরে উঠে এসেছে TVS Sport-এর নাম। এতে রয়েছে একটি ১০৯.৭ সিসি ইঞ্জিন। এর বেস মডেলটি কিক স্টার্টার সহ বেছে নেওয়া যায়। আবার সেল্ফ স্টার্ট ভার্সনেও উপলব্ধ এটি। যার দাম ৬৯,৮৭৩ টাকা। এর ইঞ্জিনের আউটপুট ৮.৩ এইচপি এবং ৮.৭ এনএম টর্ক।

Hero HF Deluxe (দাম ৬১,২৩২ থেকে ৬৮,৩৮২ টাকা)

১০০ সিসি মোটরসাইকেলের দুনিয়ায় অপ্রতিরোধ্য মডেল নাম Hero HF Deluxe। ৯৭ সিসি ইঞ্জিন দিয়েই বাজার কাঁপিয়ে চলেছে বাইকটি। এতে উপলব্ধ i3S স্টপ-স্টার্ট প্রযুক্তি। লোয়ার ভ্যারিয়েন্টটি কিক স্টার্ট এবং হায়ার ভার্সনটি ইলেকট্রিক স্টার্টার সহ বেছে নেওয়া যায়।

Hero HF 100 (দাম ৫৪,৯৬২ টাকা)

বর্তমানে ভারতের অন্যতম সস্তা মোটরসাইকেল হল Hero HF 100। এতে উপস্থিত একটি ৯৭ সিসি ইঞ্জিন। যা HF Deluxe-এও রয়েছে। এর আউটপুট ৮ এইচপি এবং ৮.০৫ এনএম । বাইকটিতে উপলব্ধ i3S স্টার্ট/স্টপ টেকনোলজি। এটি কেবলমাত্র একটি ভ্যারিয়েন্টে বেছে নেওয়া যায়, যাতে রয়েছে কিক স্টার্টার।

সঙ্গে থাকুন ➥