2022-এ বাজারে আসা বাইক-স্কুটারের কিছু ইউনিক ও কুল ফিচার্স, যা সবার মন কেড়েছে

Avatar

Published on:

Top 5 Unique Featured Bikes-Scooters launched 2022

আজ রাতেই বড়দিনের খুশিতে মাততে চলেছে আট থেকে আশি সকলে। ২০২২ শেষ হতে আর হাতে গোনা কয়েকদিন। নতুন বর্ষ সূচনার আনন্দও উদযাপিত হবে। এদিকে এ বছর সকল দেশবাসী হরেক সেগমেন্টে বিভিন্ন সংস্থার টু-হুইলার লঞ্চের সাক্ষী থেকেছে। একেকটি মডেল একেক রমক বিশেষ ফিচার নিয়ে হাজির হয়েছে। চলতি বছর বাজারে আসা বাইক-স্কুটারের এমনই কিছু ইউনিক ও কুল ফিচার্স সবার মন কেড়েছে। এই প্রতিবেদনে তাদের মধ্যে পাঁচটি সেরা বৈশিষ্ট্য নিয়ে আলোচনা রইল।

Zontes – স্ক্রিন মিররিং

Zontes-এর বাইক ব্লুটুথ কানেক্টিভিটি সহ একটি ৫-ইঞ্চি ফুল কালার টিএফটি কনসোল সমেত হাজির হয়েছে। চারটি সেটিং যুক্ত এর থিম কাস্টমাইজ করা যায়। যেখানে কল এবং এসএমএস নোটিফিকেশন, টার্ন বাই টার্ন নেভিগেশন এবং মিউজিক বাজানোর সুবিধা পাওয়া যায়। কিন্তু এতে সর্বাধিক আকর্ষণীয় ফিচারটি হল ‘মিরর ফাংশন’। যা চালককে টিএফটি কনসোলে ফোন থেকে স্ক্রিন মিররিংয়ের মাধ্যমে সরাসরি ইউটিউব থেকে ভিডিয়ো দেখার সুযোগ করে দেয়।

Ola S1 – হিল হোল্ড

বর্তমান দিনের গাড়িতে যেই ফিচার দেখা যায় তা এবার Ola S1 ই-স্কুটারে মিলবে। হিল হোল্ড অ্যাসিস্ট কিভাবে কাজ করে জানেন? যদি পাহাড়ি রাস্তায় উঠতে হয় সেক্ষেত্রে পেছনের দিকে গাড়ি গড়িয়ে আসার প্রবল সম্ভাবনা থাকে। এই বৈশিষ্ট্যটি স্কুটারকে পেছন দিকে গড়িয়ে পড়ার থেকে প্রতিরোধ করবে। এর জন্য ব্রেক ধরার প্রয়োজন পড়বে না।

Matter e-bike – ইলেকট্রিক মোটরসাইকেলে ম্যানুয়াল গিয়ারবক্স

গিয়ারবক্স রয়েছে এমন মডেল বলতে আমরা সাধারণত পেট্রোল চালিত মোটরসাইকেল বুঝে থাকি। তবে এবার Matter তাদের ইলেকট্রিক বাইক গিয়ারবক্স সহ হাজির করেছে। বাইকটির লিকুইড কোল্ড IP65 রেটেড ১০.৫ কিলোওয়াট মোটরের সাথে একটি ৪-স্পিড ম্যানুয়াল গিয়ার বক্স ও ক্ল্যাচ সংযুক্ত।

TVS Ntorq XT – অ্যামাজন/সুইগি ডেলিভারি ট্র্যাকিং

Ntorq XT-তে সেগমেন্টের প্রথম ফিচার দেওয়া হয়েছে। যা হল একটি হাইব্রিড, স্প্লিট টিএফটি এবং এলসিডি ডিসপ্লে ইন্সট্রুমেন্ট ক্লাস্টার। এছাড়া রয়েছে টিভিএস-এর SmartXonnect (ব্লুটুথ কানেক্টিভিটি)। উপরন্তু এতে রয়েছে একটি SmartXtalk স্পিচ অ্যাসিসটেন্ট। যার মাধ্যমে নেভিগেশন, ডিসপ্লে মোডের পরিবর্তন, মিউজিকের নিয়ন্ত্রণ, এবং স্ক্রিনের ব্রাইটনেস কমানো বাড়ানো যাবে। এতে উপস্থিত SmartXtrack ফিচারের দৌলতে আবহাওয়া, সংবাদ ও ক্রিকেটের রিয়েল টাইম নোটিফিকেশন পাওয়া যাবে। আবার অ্যামাজন/সুইগি ডেলিভারির স্টেটাসও জানা যাবে।

EV-তে ক্রুজ কন্ট্রোল

ক্রুজ কন্ট্রোল হল প্রিমিয়াম বাইক এবং গাড়িতে উপলব্ধ একটি অতি পরিচিত ফিচার। যা Ola S1-এর মত ইলেকট্রিক স্কুটারে পাওয়া যায়। একটি বাটন প্রেস করে এক স্পিডে অনেক্ষণ ক্রুজিং করা যায়। এই ফিচারটি হাইওয়েতে দীর্ঘক্ষণ চলার সময় চালকের ক্লান্তি কমানোর ক্ষেত্রে খুবই কার্যকর।

সঙ্গে থাকুন ➥