ইলেকট্রিক স্কুটারের রেকর্ড বিক্রি, তবে দুধে চোনা পড়ার মতো TVS এর মোটরসাইকেলের চাহিদা কমল

Avatar

Published on:

TVS sold 3-6 lakh Motorcycle and Scooters

এদেশের টু-হুইলারের জগতে নিজেদের অবস্থান যথেষ্ট দৃঢ় করতে পেরেছে তামিলনাড়ুর সংস্থা টিভিএস (TVS)। বর্তমানে এদেশের তৃতীয় বৃহত্তম টু-হুইলার নির্মাতার মুকুট তাদের মাথায়। সম্প্রতি প্রকাশ পেয়েছে সংস্থার অক্টোবরের বিক্রির হিসাব নিকাশ। এই পরিসংখ্যান অনুযায়ী বিগত বছরের অক্টোবরের তুলনায় চলতি বছরের অক্টোবরে তাদের ব্যবসায় জোয়ার এসেছে প্রায় ২ শতাংশ। ২০২১ সালের অক্টোবরে ৩,৫৫,০৩৩ ইউনিট বিক্রি করতে পেরেছিল টিভিএস। গত মাসে সংখ্যাটি বেড়ে হয়েছে ৩,৬০,২৮৮ ইউনিট।

এর মধ্যে গত মাসে মোট ৩,৪৪,৬৩০টি দুই চাকা বেচতে পেরেছে তারা। গত বছর একই সময়ে সংখ্যাটি ছিল ৩,৪১,৫১৩ ইউনিট। উল্লেখ্য, শুধু ভারতের বাজারে গত বছর অক্টোবর ও এই বছরের অক্টোবরে বিক্রি হওয়া মোট মোটরসাইকেল ও স্কুটার বিক্রি হয়েছে যথাক্রমে ২,৫৮,৭৭৭ ইউনিট ও ২,৭৫,৯৩৪ ইউনিট। অর্থাৎ এক্ষেত্রেও বিক্রি বেড়েছে ৭%।

তবে মোটরসাইকেল বিক্রির ক্ষেত্রে খানিকটা মন্দা নজরে পড়ে। গত বছরের অক্টোবরে ১,৭২,৩৬১ জন গ্রাহকের কাছে টিভিএস এর মোটরসাইকেলের চাবি পৌঁছে গেলেও গত মাসে তা কমে হয়েছে ১,৬৪,৫৬৮টি। যদিও স্কুটার বিক্রির ক্ষেত্রে যথেষ্ট উন্নতি দেখা গিয়েছে। গত বছর একই সময়ে ১,১৩,১২৪ ইউনিট স্কুটার বেচতে পারলেও চলতি বছরের অক্টোবরে এই সংখ্যাটি ২০ শতাংশ বেড়ে হয়েছে ১,৩৫,১৯০টি।

সংস্থার একমাত্র ইলেকট্রিক স্কুটার iQube এর ক্ষেত্রেও এসেছে অপ্রত্যাশিত সাফল্য। বিগত ২০২১ সালের অক্টোবরে মাত্র ৩৯৫টি ইলেকট্রিক স্কুটার বিক্রি করতে পারলেও গত মাসে এই সংখ্যাটি বেড়ে হয়েছে ৮,১০৩ ইউনিট। আগে কখনও এক মাসে এত বৈদ্যুতিক স্কুটার বিক্রি করেনি টিভিএস। তবে এই সাফল্যের মধ্যেও টিভিএস-এর বিদেশে রপ্তানি হওয়া টু-হুইলার আর ত্রি-হুইলারের সংখ্যা কমেছে বেশ খানিকটা।

গত বছরের অক্টোবরে মোট ৯৫,১৯১ ইউনিট বিদেশের বাজারে পাড়ি দিলেও চলতি বছরের অক্টোবরে এই সংখ্যাটি কমে হয়েছে ৮২,৮১৬ ইউনিট। এর মধ্যে শুধুমাত্র দুই চাকার সংখ্যা ৬৮,৬৯৬ ইউনিট। তুলনাস্বরূপ, ২০২২ এর ওই সময়ে সংখ্যাটি ছিল ৮২,৭৩৬ টি। এদিকে, তিন চাকা গাড়ি বাজারে ১৬% বিক্রি বেড়েছে টিভিএস এর। বিগত ২০২১ সালের অক্টোবরে সংস্থার বিক্রি হওয়া তিন চাকার সংখ্যা ছিল ১৩,৫২০ টি। আর গত মাসে সেটা বেড়ে হয়েছে ১৫,৬৫৮ ইউনিট।

টিভিএস এর পক্ষ থেকে একটি বিবৃতি দিয়ে জানানো হয়েছে যে, “আন্তর্জাতিক বাজারে ম্যাক্রো ইকোনমিকের কিছু কারণের জন্য ব্যবসায় খানিক মন্দা দেখা গিয়েছে। এগুলি সবই অত্যন্ত প্রতিযোগিতা পূর্ণ দুই চাকার বাজার হলেও এই দেশগুলিতে আমরা যথেষ্ট পরিমাণ ডেলিভারি দিতে সমর্থ হয়েছি। তবে এই সমস্ত বাজারে গত অক্টোবরে আমাদের খুচরো ব্যবসা খানিকটা উন্নতির সাক্ষী থেকেছে যা আগামী মাসগুলিতে ডেলিভারি দেওয়ার ক্ষেত্রে সাহায্য করবে”।

সঙ্গে থাকুন ➥