Zontes 350X: সবচেয়ে সস্তা স্পোর্টস ট্যুরার বাইক লঞ্চ করে চমকে দিল জন্টিস, 10,000 টাকায় বুকিং

Published on:

Zontes 350X Sports Tourer Bike Launched in India

মোটরসাইকেলের বাজার হিসেবে ভারতবর্ষ বরাবরই যথেষ্ট স্বাবলম্বী। একদিকে যেমন প্রতিদিনের যাতায়াতের জন্য কমিউটার বাইকের রমরমা, ঠিক অন্যদিকেই পারফরম্যান্স প্রধান মোটরসাইকেলের গুরুত্বও দিনকে দিন বাড়ছে। আর এই ট্রেন্ডকে হাতিয়ার করে এবার আসরে হাজির চীনা বাইক প্রস্তুতকারী সংস্থা Zontes। তবে এবার একটা নয়, সম্প্রতি একসাথে পাঁচটি আলাদা ধরনের মোটরসাইকেল লঞ্চ করেছে তারা – নেকেড স্পোর্টস, স্পোর্টস, ক্যাফে রেসার, ট্যুরার ও অ্যাডভেঞ্চার ট্যুরার। আর এদের মধ্যে স্পোর্টস ট্যুরার মডেল হল 350X।

তিনটি আলাদা রঙের ভ্যারিয়েন্টে এটি আত্মপ্রকাশ করেছে। ব্ল্যাক গোল্ড রঙে 350X এর এক্স শোরুম মূল্য ৩.৩৫ লাখ। অন্যদিকে ব্ল্যাক গ্রীন ও সিলভার অরেঞ্জ সংস্করণের ক্ষেত্রে দাম হলো ৩.৪৫ লাখ টাকা। দামের দিক থেকে বিচার করলে 350X ভারতের সবচেয়ে সস্তা স্পোর্টস ট্যুরার মোটরসাইকেল। বর্তমানে ১০,০০০ টাকা টোকেন হিসেবে জমা দিয়ে এই বাইকটির বুকিং করা যাচ্ছে।

Zontes 350X এর ইঞ্জিন স্পেসিফিকেশনে নজর দিলে দেখা যাবে এতে রয়েছে ৩৪৮ সিসির সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন যা জন্টিসের অন্যান্য বাইকগুলিতেও ব্যবহার করা হয়েছে। লিকুইড কুল্ড প্রযুক্তিযুক্ত এই ইঞ্জিনটি ৯,৫০০ আরপিএম গতিতে ৩৮.৮ বি এইচ পি পাওয়ার ও ৭৫০০ আরপিএম গতিতে ৩২.৮ এনএম টর্ক উৎপাদনে সক্ষম। ইঞ্জিনটির সাথে রয়েছে ছয় ধাপযুক্ত গিয়ার বক্স।

হার্ডওয়ার হিসাবে প্রথমেই নজর পড়বে ১৭ ইঞ্চির স্পোক হুইলের দিকে। সামনের চাকায় রয়েছে ১২০/৭০ সেকশনের ও পিছনের চাকায় রয়েছে ১৬০/৬০ সেকশনের চওড়া টায়ার। উন্নত ব্রেকিং এর জন্য সামনে ৩২০ মিমি ডিস্ক দেওয়া হলেও পিছনে রয়েছে ২৬৫ মিমি ডিস্ক। এছাড়াও রয়েছে ডুয়েল চ্যানেল এবিএস। সাসপেনশনের জন্য সামনে ৪৩ মিমি টেলিস্কোপিক ফর্ক ও পিছনে মনোশক অ্যাবজরভার লাগানো রয়েছে।

350X এর বাকি বৈশিষ্ট্যগুলির মধ্যে উল্লেখযোগ্য হল ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাসটার, এলইডি লাইটিং, চাবি ছাড়া ইঞ্জিন চালু করার ব্যবস্থা, টায়ার প্রেশার মনিটরিং সিস্টেম এবং আরও অনেক কিছু। সিটের উচ্চতা ৭৯৫ মিমি, যা বেশিরভাগ উচ্চতার মানুষদের জন্য সুবিধাজনক। বাইকটির ট্যাংকের তেল ধারন ক্ষমতা ১৫ লিটার। গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৫২ মিমি।

এছাড়াও, Zontes এর হাত ধরে এদেশের বাজার প্রত্যক্ষ করেছে বেশ কিছু আধুনিক প্রযুক্তির মোটরসাইকেলের। এগুলি হলো- 350T, 350T ADV, GK 350 ও GK 350R। এর মধ্যে অ্যাডভেঞ্চার ট্যুরার হিসাবে ডিজাইন করা হয়েছে 350T ও 350T ADV কে। এই দুটির মধ্যে মূল পার্থক্য হল চাকার গঠনের তারতম্য। 350R মডেলটি স্ট্রিট ফাইটার ও GK350 রেসিং বাইক।

সঙ্গে থাকুন ➥