হারিয়ে যাওয়া বা চুরি হওয়া হিসেবে চিহ্নিত iPhone আর মেরামত করবে না Apple, জেনে নিন সংস্থার পলিসি

Avatar

Published on:

প্রতিবার আমাদের সাইটে আমরা আইফোন (iPhone) সংক্রান্ত যেকোনো খবর দিলে মূলত সেগুলি সংস্থার সাথে জড়িত ইউজার বা অনুরাগীদের জন্য সুখবরই হয়ে থাকে। হয় নতুন কোনো আইফোন লঞ্চ, কিংবা অত্যন্ত সস্তায় কোনো ই-কমার্স প্ল্যাটফর্মে লেটেস্ট আইফোন পাওয়া যাচ্ছে – এমনই নানা ভালো খবর আমরা আমাদের পাঠকদের দিয়ে থাকি। তবে আজ এই প্রতিবেদনে আমরা যে খবরটি আপনাদেরকে দিতে চলেছি, সেটি আইফোন ইউজারদের জন্য মোটেই সুখবর নয়। কারণ জিএসএমএ ডিভাইস রেজিস্ট্রিতে (GSMA Device Registry) হারিয়ে গেছে বা চুরি হয়েছে বলে রিপোর্ট হওয়া আইফোনগুলি আর মেরামত করবে না বলে জানিয়েছে Apple (অ্যাপল)।

সাধারণত Apple স্টোরের কর্মচারী এবং সংস্থা অনুমোদিত পরিষেবা সরবরাহকারীরা (Apple Authorized Service Providers) গ্রাহকদের সার্ভিস অফার করার জন্য MobileGenius বা GSX সিস্টেম ব্যবহার করে। এখন, এই সিস্টেমে চুরি হওয়া বা হারিয়ে যাওয়া কোনো ডিভাইস রেজিস্টার করা হলে অ্যাপল কর্তৃপক্ষ আর সেগুলি রিপেয়ার করার কোনো দায়িত্ব নেবে না বলে জানানো হয়েছে।

MacRumors-এর রিপোর্ট অনুযায়ী, অ্যাপল স্টোরের সমস্ত কর্মী এবং অ্যাপল অথোরাইজড সার্ভিস প্রোভাইডারদের কাছে একটি ইন্টারনাল মেমো পাঠিয়েছে অ্যাপল, যাতে বলা রয়েছে যে, রিপেয়ারিংয়ের জন্য কোনো আইফোন সংস্থার কাছে এলে তার পূর্বে সেটি কখনো হারিয়ে গিয়েছিল কিংবা চুরি গিয়েছিল কি না, তা চেক করার জন্য কোম্পানি এখন থেকে জিএসএমএ ডিভাইস রেজিস্ট্রি ডেটাবেস ব্যবহার করবে। যদি ডেটাবেস এবং কোম্পানির ইন্টারনাল সিস্টেমে সংশ্লিষ্ট আইফোনটির চুরি হওয়া বা হারিয়ে যাওয়া সম্পর্কিত কোনো রিপোর্ট পাওয়া যায়, তাহলে টেকনিশিয়ানরা অবিলম্বে সেটিকে রিপেয়ার করতে অস্বীকার করবে।

উল্লেখ্য, এটি যে একেবারে নতুন কোনো খবর তা নয়, বরং এটি অ্যাপলের বিদ্যমান পলিসির একটি এক্সটেনশন যার অধীনে হারিয়ে যাওয়া বা চুরি হওয়া ডিভাইসগুলির জন্য রিপেয়ার সার্ভিস মিলবে না। এটি সেই সমস্ত আইফোনগুলির জন্য প্রযোজ্য যেগুলিতে ‘Find My’ ফিচার এনাবেল করা রয়েছে। তবে নতুন নীতি অনুযায়ী, এখন আইফোনে ‘Find My’ ট্র্যাকিং ডিসেবেল বা বন্ধ করা থাকলেও সেই আইফোনগুলিকে অ্যাপল কর্তৃপক্ষ মেরামত করবে না। এর ফলে চুরি যাওয়া আইফোনগুলির পুনরায় বিক্রি অনেকাংশে রোখা সম্ভব হবে। সোজা কথায় বললে, ‘Find My’ (ফাইন্ড মাই) অপশন এনাবেল থাকুক কিংবা ডিসেবেল, এখন চুরি হলে কিংবা হারিয়ে গেলে সেই আইফোন আর কোনোমতেই রিপেয়ার করবে না কার্পেটিনো ভিত্তিক এই টেক জায়ান্টটি।

GSMA Device Registry কী?

অ্যাপল কর্তৃপক্ষের কাছে মেরামতির জন্য আসা কোনো আইফোনের সঠিক অবস্থা নির্ধারণের জন্য সংস্থাটি জিএসএমএ ডিভাইস রেজিস্ট্রি ব্যবহার করবে। এটি কোনো ডিভাইস হারিয়ে গেছে বা চুরি হয়েছে কি না সেই সম্পর্কিত যাবতীয় তথ্যের ভাণ্ডার সরবরাহ করবে, তাছাড়াও এটি ডিভাইস সিরিয়াল নম্বরগুলির একটি বিশ্বব্যাপী ডেটাবেস। উদাহরণস্বরূপ, যদি আপনি আপনার ফোনটি চুরি গেছে বলে রিপোর্ট করেন, তবে পুলিশ আপনার ডিভাইসটিকে এই ডেটাবেসে চুরি যাওয়া ফোন হিসেবে চিহ্নিত করবে। মোবাইল ফোন সংস্থাগুলি কোনো ডিভাইসের সঠিক অবস্থা চেক করার জন্য ডিভাইসটির আইএমইআই (IMEI) নম্বরের সাথে এই ডেটা ব্যবহার করে।

আগেই বলেছি, অ্যাপলের নতুন নীতিটি চুরি হওয়া আইফোন ডিভাইসগুলিকে নতুন ডিভাইসগুলির সাথে রিপ্লেস করা থেকে রোধ করার লক্ষ্যে লাগু করা হয়েছে। কিন্তু ব্যতিক্রম তো আছেই। আপনি যে প্রকৃতই ফোনটি কিনেছেন, তার যথাযথ প্রমাণ যদি আপনি সংস্থাকে দেখাতে পারেন, তাহলে টেকনিশিয়ানরা আপনার ফোনটিকে রিপেয়ার করতে সম্মত হতে পারে। এর জন্য প্রমাণ হিসেবে আপনি কেনার সময় যে বিল বা রিসিপ্ট পেয়েছিলেন, সেটিকে ব্যবহার করতে পারেন। কিন্তু যথাযথ প্রমাণ না দেখাতে পারলে বা ওয়ারেন্টি পিরিয়ড শেষ হয়ে গেলে অ্যাপল আপনার আইফোন কোনোমতেই রিপেয়ার করবে না।

সঙ্গে থাকুন ➥