ভারতের এই তিন রাজ্যে হাইওয়ের ধারে EV চার্জিং স্টেশন তৈরি করবে HPCL এবং Statiq

দেশের অন্যতম বড় রাষ্ট্রায়ত্ত তেল সংস্থা হিন্দুস্তান পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড (HPCL) এবং ইলেকট্রিক ভেহিকেল (EV) চার্জিং নেটওয়ার্ক পরিচালনকারী স্ট্যাটিক (Statiq) যৌথভাবে উত্তর প্রদেশ, বিহার এবং…

দেশের অন্যতম বড় রাষ্ট্রায়ত্ত তেল সংস্থা হিন্দুস্তান পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড (HPCL) এবং ইলেকট্রিক ভেহিকেল (EV) চার্জিং নেটওয়ার্ক পরিচালনকারী স্ট্যাটিক (Statiq) যৌথভাবে উত্তর প্রদেশ, বিহার এবং উত্তরাখণ্ডের জাতীয় সড়ক বরাবর ২০০-র অধিক চার্জিং স্টেশন তৈরির পরিকল্পনার কথা ঘোষণা করল। তিন অথবা সাত কিলোওয়াট ক্ষমতার চার্জিং স্টেশনগুলি থেকে যে কোনো সংস্থার বৈদ্যুতিক গাড়িতে চার্জ দেওয়া যাবে বলে দাবি করা হয়েছে।

স্ট্যাটিকের চার্জার দিয়ে দুই, তিন এবং চার চাকার ইভি চার্জ দেওয়া যাবে। চার্জিং স্টেশনগুলি থেকে দুই থেকে তিন ঘন্টায় যে কোনো চার চাকার বৈদ্যুতিক গাড়ির ব্যাটারি চার্জে পরিপুষ্ট হয়ে যাবে। এই প্রসঙ্গে সংস্থাটির সহ-প্রতিষ্ঠাতা অক্ষিত বনসল (Akshit Bansal) বলেন, “বৈদ্যুতিক যানবাহনের নবজাগরণে কেন্দ্রীয় এবং রাজ্য সরকারের ক্রমাগত সমর্থন রয়েছে। তাদের অবদানের কারণেই শিল্প হিসেবে আমরা আগামী প্রজন্মের জন্য সুরক্ষিত এবং সতেজ পরিবেশ গড়ে তোলার কাজ করতে পারছি।”

স্ট্যাটিক নিজেদের নেটওয়ার্কের সম্প্রসারণ করতে উত্তরাখণ্ড, বিহার এবং উত্তরপ্রদেশে এইচপিসিএলের একাধিক পেট্রল পাম্পে ইভি চার্জিং স্টেশন তৈরি করবে। তাদের লক্ষ্য গ্রাহকদের সংশ্লিষ্ট ক্ষেত্রের যাবতীয় পরিষেবা প্রদান করা। অর্থাৎ শহরে ঘোরার জন্যই হোক বা সপ্তাহান্তে দূরে ভ্রমণের জন্য, সবক্ষেত্রেই নির্ঝঞ্ঝাট চার্জিংয়ের অভিজ্ঞতা পাবে গ্রাহকরা।

উল্লেখ্য, ইভি চার্জিং নেটওয়ার্ক অপারেটরটি ইতিমধ্যেই কর্নাটকের ম্যাঙ্গালুরু, হিমাচল প্রদেশ এবং রাজস্থানে ৬০০-র অধিক চার্জিং স্টেশন গড়ে তুলেছে। এ বছরের মধ্যেই সংস্থাটি সমগ্র ভারতে প্রায় ১০,০০০ চার্জিং স্টেশন তৈরির লক্ষ্য নির্ধারণ করেছে। যেসব জায়গায় জনসমাগম বেশি, সেখানে এই স্টেশনগুলি তৈরি করবে তারা।