Redmi K50 Ultra কে টেক্কা দিতে 1.5K ডিসপ্লের স্মার্টফোন আনছে Oppo গ্রুপ

Redmi গত ১১ই অগাস্ট তাদের হোম-মার্কেটে ১.৫কে (1.5k) ডিসপ্লের Redmi K50 Ultra স্মার্টফোন লঞ্চ করেছিল। উক্ত মডেলের ডিসপ্লে সরবরাহের নেপথ্যে ছিল চীনা স্ক্রিন নির্মাতা সংস্থা…

Redmi গত ১১ই অগাস্ট তাদের হোম-মার্কেটে ১.৫কে (1.5k) ডিসপ্লের Redmi K50 Ultra স্মার্টফোন লঞ্চ করেছিল। উক্ত মডেলের ডিসপ্লে সরবরাহের নেপথ্যে ছিল চীনা স্ক্রিন নির্মাতা সংস্থা TCL CSOT এবং Tianma। যদিও এইরূপ রেজোলিউশনের ডিসপ্লে সহ আসা এটি প্রথম স্মার্টফোন নয়। তবে হ্যাঁ সাম্প্রতিক সময়ে সবচেয়ে বেশি বিক্রি হওয়ার দরুন আলোচ্য Redmi হ্যান্ডসেটটি বর্তমানে চর্চায় রয়েছে। এমনকি এর জনপ্রিয়তা দ্বারা প্রভাবিত হয়ে Oppo সহ আরও বেশ কয়েকটি নামিদামি টেক ব্র্যান্ড শীঘ্রই ১.৫কে স্ক্রিন রেজোলিউশন যুক্ত ডিভাইস আনার পরিকল্পনা করছে বলে শোনা যাচ্ছে।

ওপ্পো আনছে ১.৫কে ডিসপ্লে যুক্ত স্মার্টফোন (Oppo to Launch 1.5K Display Smartphones soon)

চীন মাইক্রোব্লগিং সাইট ওয়েইবো (Weibo) -তে সম্প্রতি একটি পোস্ট শেয়ার করে টিপস্টার ডিজিটাল চ্যাট স্টেশন (Digital Chat Station) দাবি করেছেন যে, ওপ্পো গ্রুপ খুব শীঘ্রই রেডমি কে৫০ আল্ট্রা মডেলের ন্যায় ১.৫কে রেজোলিউশনের ফ্লেক্সিবল ডিসপ্লের স্মার্টফোন ঘোষণা করবে। আপনাদের অবগতের জন্য জানিয়ে রাখি, ওপ্পো গ্রুপের অধীনে – ওপ্পো (Oppo), ওয়ানপ্লাস (OnePlus) এবং রিয়েলমি (Realme) এই তিনটি সাব-ব্র্যান্ড রয়েছে। ফলে, আগামী দিনে উল্লেখিত সংস্থাগুলির অধীনে হয়তো আমরা এই ডিসপ্লে রেজোলিউশনের ফোন লঞ্চ হতে দেখতে পারি।

লিকস্টার আরো জানিয়েছেন যে, ওপ্পো গ্ৰুপ অধীনস্থ ব্র্যান্ডগুলির দ্বারা ব্যবহৃত প্যানেল চোখকে সুরক্ষিত রাখতে ২,১৬০ হার্টজ PWM ডিমিং প্রযুক্তি অফার করবে। যেখানে কিনা রেডমি কে৫০ আল্ট্রা মডেলের ডিসপ্লে সর্বোচ্চ ১,৯২০ হার্টজ PWM ডিমিং সাপোর্ট করে।

টিপস্টার ডিজিটাল চ্যাট স্টেশনের দৌলতে ওপ্পো গ্ৰুপের সম্ভাব্য স্মার্টফোন মডেল সম্পর্কে আপাতত এইটুকু তথ্যই আমার জানতে পেরেছি। যদিও ১.৫কে ডিসপ্লের হ্যান্ডসেট আনার জন্য সংস্থাটি কোন সাপ্লায়ারের সাথে হাত মেলাবে সেই ব্যাপারে এখনো কিছু জানা সম্ভব হয়নি। তবে আমাদের অনুমান, রেডমির মতো হয়তো ওপ্পো গ্রূপও TCL CSOT, Tianma এবং Visionox -এর মতো চীনা স্ক্রিন নির্মাতা সংস্থার সহায়তা নেবে।

প্রসঙ্গত, সদ্য আগত Redmi K50 Ultra স্মার্টফোনে একটি ৬.৭ ইঞ্চির সেন্টার্ড পাঞ্চ-হোল ডিসপ্লে প্যানেল আছে, যা ২,৭১২x১,২২০ পিক্সেল রেজোলিউশন, ৪৪৬ পিপিআই পিক্সেল ডেনসিটি, ১২০ হার্টজ রিফ্রেশ রেট এবং ১,৯২০ হার্টজ PWM ডিমিং টেকনোলজি সাপোর্ট করে। পাশাপাশি, এই স্ক্রিনটি ১২-বিট কালার ডেপথ, অ্যাডাপটিভ HDR, HDR10+, ডলবি ভিশন এবং DCI-P3 কালার গ্যামেটের সমর্থন সহ এসেছে। এছাড়া, হার্ডওয়্যার-লেভেল লো ব্লু লাইট মোডের জন্য এটি এসজিএস লো ফ্যাটিগ (SGS low fatigue) সার্টিফায়েড।