Shell দেশজুড়ে বৈদ্যুতিক গাড়ির 10,000 EV চার্জিং পয়েন্ট তৈরির লক্ষ্য নিল, দূষণহীন শক্তি থেকে বিদ্যুৎ নেবে

Avatar

Updated on:

Shell set to install over 10000 EV Charging Points across India

বিশ্বের অন্যতম বৃহত্তম খনিজ তেল উত্তোলনকারী সংস্থা শেল (Shell) ভারতে তাদের প্রথম ইলেকট্রিক ভেহিকল চার্জিং স্টেশন উদ্বোধন করল। বেঙ্গালুরুতে গড়ে ওঠা শেলের এই চার্জিং স্টেশন থেকে দুই ও চার চাকা, উভয় প্রকার বৈদ্যুতিক গাড়ি চার্জ দেওয়া যাবে বলে জানানো হয়েছে। সংস্থার ‘শেল রিচার্জ স্টেশনস’ কার্যক্রমের আওতায় ২০৩০-এর মধ্যে ১০,০০০-এর বেশি চার্জার বসানোর পরিকল্পনা রয়েছে তাদের। শেল জানিয়েছে, বিশ্বের মধ্যে ভারতই প্রথম দেশ, যেখানে ইলেকট্রিক টু-হুইলার ব্যবহারকারীদের জন্য চার্জার বসিয়েছে তারা। সংস্থার দাবি, চার্জিং স্টেশনে ব্যবহৃত বিদ্যুৎ দূষণহীন অপ্রচলিত শক্তি থেকে নেওয়া হবে।

প্রাথমিক পর্যায়ে বেঙ্গালুরুর যশবন্তপুর, মারাথাল্লি, ওল্ড মাদ্রাজ রোড, ব্রুকফিল্ড এবং কনকপুরাতে অবস্থিত শেলের পেট্রোল পাম্পগুলিতেই কেবল চার্জিং স্টেশন ইনস্টল করা হবে। কর্নাটকের পর পরবর্তীতে মহারাষ্ট্র, তামিলনাড়ু, গুজরাত, তেলেঙ্গানা, আসাম এবং অন্ধ্রপ্রদেশে চার্জিং স্টেশন গড়ে তোলা হবে বলে সংস্থা সূত্রে জানানো হয়েছে। এমনকি আগামীতে গ্রাহকদের জন্য কাস্টমাইজ চার্জিং সলিউশন যেমন শেল ফুয়েল স্টেশন, স্ট্যান্ডঅ্যালোন ইভি হাব, হোম চার্জিং এবং ডেস্টিনেশন লোকেশন আনবে তারা।

স্ট্যান্ডঅ্যালোন ইভি হাবগুলিতে ১০০ কিলোওয়াট এবং তার বেশি ডিসি ফার্স্ট চার্জার মোতায়েন করা হবে বলে জানিয়েছে শেল। এতে গ্রাহকরা অনেকটা সময় বাঁচাতে পারবেন। এমনকি ‘শেল রিচার্জ ইন্ডিয়া অ্যাপ’ নামে একটি মোবাইল এপ্লিকেশন রয়েছে তাদের। যেখান থেকে অ্যান্ড্রয়েড এবং আইফোন ব্যবহারকারীরা শেলের নিকটবর্তী চার্জিং স্টেশন সম্পর্কে হদিশ পাবেন। একই সাথে চার্জিংয়ের স্লট বুকিং করা যাবে, এই অ্যাপের মাধ্যমে।

মূলত গ্রাহকদের সেরা এবং নির্ঝঞ্ঝাট বৈদ্যুতিক চার্জিংয়ের অভিজ্ঞতা দিতেই বদ্ধপরিকর শেল। এই অ্যাপের মাধ্যমে চার্জিং পদ্ধতি বেছে নিতে পারবেন গ্রাহকরা – ইউনিট, টাইম অথবা পার্সেন্টেজ। আবার পরিষেবা পাওয়ার পর এখান থেকে পেমেন্ট করা যাবে। রিয়েল টাইম অনুযায়ী চার্জিং স্ট্যাটাস দেখতে পারবেন কাস্টমাররা।

সঙ্গে থাকুন ➥