কমেই চলেছে Facebook ফলোয়ার! ১১৯ কোটি থেকে ১০ হাজারে খোদ জুকারবার্গের অনুগামী সংখ্যা

Avatar

Published on:

Facebook Follower drop issue

সোশ্যাল মিডিয়া ব্যবহারের সময় আজকাল নানা ধরণের সমস্যার মুখে পড়তে হয় ইউজারদের। কিন্তু দিনের পর দিন ধরে প্রোফাইলে যুক্ত হওয়া ফলোয়ার্স যদি সাত সকালে হু হু করে কমতে থাকে, তাহলে তা নেটপাড়ার সক্রিয় বাসিন্দাদের জন্য চিন্তার কারণ হয় বৈকি! সেক্ষেত্রে বলি, শুনতে কিছুটা আশ্চর্যজনক লাগলেও অতিসম্প্রতি ভারত তথা বিশ্বব্যাপী অনেক Facebook ইউজারের (বিশেষ করে সেলিব্রিটিদের) ফলোয়ারের সংখ্যা ব্যাপক হারে হ্রাস পেয়েছে। এমনকি খোদ Facebook-এর সিইও মার্ক জুকারবার্গেরই অনুরাগীর সংখ্যা ১১৯ মিলিয়ন থেকে কমে দাঁড়িয়েছে মাত্র ৯,৯৯৩-এ। কিন্তু কেন হঠাৎ করে এই বিভ্রাট দেখা দিয়েছে জনপ্রিয় সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে? সেই নিয়েই সরগরম ইন্টারনেট মাধ্যম।

Facebook ইউজারদের ফলোয়ার্স কমার পেছনে কি রয়েছে কোনো বাগ?

আজ সকাল থেকেই প্রচুর ফেসবুক ইউজার, তাদের ফলোয়ার সংখ্যা কমে যাওয়ার বিষয়টি নিয়ে অভিযোগ করেছেন। সাধারণ মানুষ থেকে শুরু করে বিখ্যাত সেলিব্রিটিরাও এই অস্বস্তি থেকে রেহাই পাননি। দুই বাংলার বিখ্যাত বাঙালি লেখিকা তসলিমা নাসরিন একটি টুইট করে তাঁর ফেসবুক অনুগামীর সংখ্যা কমার কথা জানিয়েছেন। অন্যদিকে টলিপাড়ার একাংশও বিষয়টি নিয়ে বিরক্তি প্রকাশ করেছেন।

এদিকে ভারতীয় তারকাদের পাশাপাশি আমেরিকার অনেক বড় মিডিয়া আউটলেটও (নিউইয়র্ক টাইমস, ওয়াশিংটন পোস্ট, হাফিংটন পোস্ট, দ্য হিল ইত্যাদি) গতকাল তাদের ফেসবুক ফলোয়ার হঠাৎ করে হ্রাস পাওয়ার বিষয়টি জানিয়েছেন। এর মধ্যে সবচেয়ে বেশি ফলোয়ার হারিয়েছে ইউএসএ টুডে; গত সোমবার তারা ১৩,৭২৩ জন এবং মঙ্গলবার ১১,৩৯২ জন অনুগামী হারিয়েছে।

এই পরিস্থিতিতে, যাদের কিছু সময় আগেও কোটি কোটি ফলোয়ার্স ছিল তাদের প্রোফাইল বা পেজ খুললে সংখ্যাটা ৮-৯ হাজার দেখাচ্ছে (উদাহরণ মার্ক জুকারবার্গ নিজেই)। তবে অনেকে দাবি করেছেন যে, যার অ্যাকাউন্ট তিনি নিজে অ্যাকাউন্ট খুললে আসল অনুরাগীর সংখ্যাই দেখতে পাচ্ছেন। সেক্ষেত্রে এই সমস্যার পেছনে কোনো বাগ রয়েছে নাকি এটি ফেসবুকের কোনো নতুন চমক – সে বিষয়ে কিছুই জানা যায়নি। এমনকি ফেসবুক কর্তৃপক্ষ (এখন Meta) এখনও পর্যন্ত এই বিষয়ে কোনো মন্তব্য করেনি। তবে শোনা যাচ্ছে যে, অতি শীঘ্রই এই সমস্যাটিকে নিয়ন্ত্রণে আনা হবে।

সঙ্গে থাকুন ➥