Tork Motors ইলেকট্রিক মোটরসাইকেলের বড় কারখানা গড়তে চলেছে ভারতে

Avatar

Updated on:

Tork Motors Open New Manufacturing Facility in India

দেশীয় ইলেকট্রিক বাইক নির্মাতা টর্ক মোটরস (Tork Motors) শীঘ্রই মহারাষ্ট্রের চাকানে তাদের নতুন কারখানা গড়ে তুলছে। সেখানে উৎপাদন সরিয়ে আনার জন্য তোড়জোড় শুরু করেছে তারা। টর্ক মোটরসের সহ প্রতিষ্ঠাতা এবং সিইও কপিল শেলকে এক সর্বভারতীয় সংবাদ সংস্থাকে জানিয়েছেন, সংস্থার আসন্ন ম্যানুফ্যাকচারিং প্ল্যান্টটি ৯৫ শতাংশ তৈরি হয়ে গিয়েছে। খুব শীঘ্রই সেখানে বৈদ্যুতিক মোটরসাইকেলের উৎপাদন শুরু হবে।

নতুন কারখানাটি ৬০,০০০ বর্গফুট এলাকা জুড়ে তৈরি হচ্ছে। এখানে মাসে ৪,০০০-৫,০০০ ইলেকট্রিক মোটরসাইকেল তৈরি হবে। টর্কের বর্তমান কারখানাটি গত আট-নয় মাস ধরে একটি পরীক্ষামূলক প্রকল্প হিসেবে চালু রয়েছে। প্রতি মাসে এখানে ৫০০ ইউনিট নির্মাণের সক্ষমতা রয়েছে। আগামীতে টু-হুইলারের চাহিদা বাড়ার আশায় নতুন কারখানা তৈরির পরিকল্পনা নিয়েছে তারা।

বর্তমানে টর্ক একই ছাদের তলায় ইলেকট্রিক মোটর এবং ব্যাটারি প্যাক তৈরি করে। আবার হরেক সংস্থাকে তারা থ্রি হুইলারের ইলেকট্রিক মোটর সরবরাহ করে। এই প্রসঙ্গে কপিল বলেন, “আমরা আমাদের নিজস্ব মোটর এবং ব্যাটারি প্যাক তৈরি করি। আমাদের তিনটি প্রোডাক্ট লাইন রয়েছে। যা অন্যান্য স্টার্টআপের ক্ষেত্রে বিরল।”

উল্লেখ্য, টর্ক মোটরস সদ্য মহারাষ্ট্রের পুণেতে তাদের প্রথম এক্সপেরিয়েন্স সেন্টারের উদ্বোধন করেছে। ক্রেতারা এখান থেকে স্কুটারের বুকিং করার পাশাপাশি কেনার আগে চালিয়ে দেখে নেওয়ার সুযোগ পাবে। ২০২৩-এর মার্চের মধ্যে তারা হায়দরাবাদ, বেঙ্গালুরু, চেন্নাই, থানে এবং মুম্বাইয়ে নিজেদের শোরুমের উদ্বোধন করবে। এ বছরের শুরুতে সংস্থাটি তাদের প্রথম ই-বাইক Kratos এর ডেলিভারি শুরু করেছিল তারা। পুণেতে ২৫০ ইউনিট সরবরাহ করা হয়। একসাথে মুম্বাইয়েও শুরু হয়েছে ডেলিভারি। এছাড়াও, বাইক সার্ভিসিংয়ের জন্য ভ্রাম্যমাণ ভ্যান পরিষেবা চালু করেছে তারা।

সঙ্গে থাকুন ➥

Leave a Comment