নস্টালজিয়া ফিরিয়ে বাজারে এসে আবার বিদায়? Yezdi বাইকের ভবিষ্যত সংকটে

Avatar

Published on:

Karnataka HC restrains Classic Legends from using Yezdi Trademark

মাহিন্দ্রা (Mahindra)-র অধীনস্থ সংস্থা ক্লাসিক লেজেন্ডস (Classic Legends)-এর ঘাড়ে ১০ লাখ টাকার জরিমানা চাপলো। কর্নাটক হাইকোর্ট এই জরিমানা ধার্য করেছে। এর পাশাপাশি ক্লাসিক লেজেন্ডস-এর সহ প্রতিষ্ঠাতা বোমান ইরানি (Boman Irani)-এর কাঁধেও এই একই জরিমানার খাড়া পড়েছে। সমস্যার মূলে ‘ইয়েজদি’ ব্র্যান্ডের ট্রেডমার্ক।

আইডিয়াল জাওয়ার কর্মী সংগঠনের করা মামলায় কর্ণাটকের শীর্ষ আদালত জানিয়েছে, ক্লাসিক লেজেন্ডস এর হাতে ‘ইয়েজদি’ নামের স্বত্ব থাকবে না । তাই আগামীতে তারা এই ট্রেডমার্ক ব্যবহার করতে পারবে না বলেই রায় আদালতের। এটি ‘আইডিয়াল জাওয়া ইন্ডিয়া’ (Ideal Jawa India)-এর স্বত্তাধিকার। কাজেই ক্লাসিক লেজেন্ডস নতুন বাইক বাজারে আনা বা বিক্রির ক্ষেত্রে ইয়েজদি নামটি আর‌ ব্যবহার করতে পারবে না।

আদালত বলেছে, ট্রেডমার্ক রেজিস্ট্রারের দ্বারা সমস্ত ট্রেডমার্কের রেজিস্ট্রেশন বোমান ইরানি এবং ক্লাসিক লেজেন্ডস-এর নামে থাকলেও তা আর বৈধ থাকবে না। এমনকি ট্রেডমার্ক রেজিস্ট্রেশন কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়া হয়েছে তারা যেন ইয়েজডি নামের সমস্ত কাগজপত্র আইডিয়াল জাওয়াকে ফিরিয়ে দেয়।

১৯৯৬ সালে যখন আইডিয়াল জাওয়া যখন দেউলিয়া খাতায় নাম লেখানোর আগ পর্যন্ত তারা ইয়েজদি নামের মোটরসাইকেল বিক্রি করতো। যেই ব্রান্ডটি পরবর্তীতে ক্লাসিক লেজেন্ডসের হাত ধরে পুনরুজ্জীবন পায়। এদিকে মাহিন্দ্রার অধীনস্থ সংস্থাটিও ছেড়ে দেওয়ার পাত্র নয়। এক মাস পর তারা ওই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে আদালতের দ্বারস্থ হবে বলে জানিয়েছে। এর জন্য আইনি বিশেষজ্ঞদের শলাপরামর্শ নিচ্ছে ক্লাসিক লেজেন্ডস।

সঙ্গে থাকুন ➥