একঝাঁক নতুন EV মডেল বাজার আনছে TVS, লঞ্চ করতে পারে ইলেকট্রিক মোটরসাইকেলও

Avatar

Updated on:

TVS launch Multiple Electric Scooters Bikes

গত বছর ভারতের দ্বিতীয় বৃহত্তম টু-হুইলার সংস্থা টিভিএস (TVS) এদেশে তাদের ইলেকট্রিক স্কুটার iQube-এর নয়া ভার্সন লঞ্চ করেছিল। এবারে বৈদ্যুতিক সেগমেন্টে আরও একাধিক মডেল লঞ্চের পরিকল্পনার কথা জানালো তারা। সম্প্রতি বিনিয়োগকারীদের বৈঠক থেকে এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন সংস্থার খোদ সিইও এবং ডিরেক্টর কে এন রাধাকৃষ্ণান। পরিকল্পনা অনুযায়ী পরবর্তী ১৮ মাস বা দেড় বছরের মধ্যে টিভিএস একাধিক ইভি মডেল লঞ্চ করবে।

আমরা জানি টিভিএস আইকিউব-এ রয়েছে একটি ৪.৪ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক। এর অর্থ আসন্ন সকল মডেলে এর চাইতে বেশি ক্ষমতার ব্যাটারি দেওয়া হবে। সূত্রে খবর, এগুলির পাওয়ার আউটপুট ৫-২৫ কিলোওয়াটের মধ্যে হবে। তাই অনুমান করা হচ্ছে টিভিএস এবারে প্রিমিয়াম সেগমেন্টে পা রাখতে চলেছে। আবার সংস্থাটির ইলেকট্রিক মোটরসাইকেল আনার সম্ভাবনার কথাও একেবারে উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

যদিও কেমন ডিজাইনের ব্যাটারি প্যাক আসন্ন মডেলগুলিতে ব্যবহার করা হবে, সে সম্পর্কে এখনও স্পষ্ট ভাবে কিছু বলা সম্ভব নয়। ফিক্সড বা সোয়াপেবল – উভয় প্রকারের ব্যাটারি ডিজাইন সমেত আসতে পারে টু-হুইলারগুলি। রাধাকৃষ্ণান তাঁর বক্তব্যে এই প্রসঙ্গে তেমন কিছু জানাননি।

TVS iQube

লঞ্চের পর থেকে প্রতি ত্রৈমাসিকে নিজের বিক্রি দ্বিগুণ করেছে iQube। টিভিএস তার এই জনপ্রিয় ই-স্কুটারটি তিনটি ভ্যারিয়েন্ট নিয়ে এসেছে- স্ট্যান্ডার্ড, S এবং ST। স্ট্যান্ডার্ড এবং S ভ্যারিয়েন্টের ক্ষেত্রে ব্যবহার করা হয়েছে ৩.৪ কিলোওয়াট আওয়ারের লিথিয়াম আয়ন ব্যাটারি প্যাক। এদের রাইডিং রেঞ্জ ১০০ কিমি। অন্যদিকে এর টপ ভার্সন ST-তে শক্তির উৎস হিসাবে উপস্থিত ৫.১ কিলোওয়াট আওয়ার ব্যাটারি। এটি সিঙ্গেল চার্জে ১৪০ কিমি পথ পাড়ি দিতে পাববে বলে দাবি করা হয়েছে।

সঙ্গে থাকুন ➥