ই-স্কুটারের সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আইপিএলে কেএল রাহুলের দলের সঙ্গে হাত মেলাল Hero

Avatar

Published on:

Hero Vida Partners with Lucknow Super Giants

গত ৩১ শে মার্চ থেকে শুরু হয়েছে এদেশের সবচেয়ে বড় ক্রিকেটের বিনোদন শো আইপিএল। প্রতিবারের মতো এবারও অনেক রকম চমক আর আলোর ঝলকানিতে কার্যত এক রঙিন দুনিয়া সৃষ্টি করেছে এই ক্রিকেট টুর্নামেন্ট। দশটি দলের একাধিক স্পনসর মিলিয়ে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের সঙ্গে যুক্ত প্রচুর সংস্থা। তবে এই বছরের আইপিএলে টাইটেল স্পন্সরের মুকুট গিয়েছে টাটা মোটরসের তৈরির ব্যাটারি চালিত গাড়ি Tiago EV এর মাথায়। জীবাশ্ম জ্বালানির পথ ছেড়ে পরিবেশবান্ধব পৃথিবী গড়ার লক্ষ্যে ইলেকট্রিক চালিত গাড়িগুলিকে সাধারণ মানুষের আরো কাছে পৌঁছে দিতেই এমন উদ্যোগ। সেই উদ্যোগে এবার শামিল হল হিরো মটোকর্প।

গত বছরই দেশের সবচেয়ে বড় মোটরসাইকেল নির্মাতা হিরোর ছত্রছায়ায় ইলেকট্রিক টু-হুইলার ব্র্যান্ড ভিডা (Vida) যাত্রা শুরু করে আমাদের দেশে। গত সোমবার এই ব্র্যান্ড কেএল রাহুলের নেতৃত্বাধীন আইপিএলের অন্যতম শক্তিশালী দল লখনউ সুপার জায়েন্টস (LSG) এর সাথে গাঁটছড়া বাধার কথা ঘোষণা করেছে। ব্যাটারি স্কুটার নির্মাণকারী ভিডার তৈরি লোগো এখন থেকে লখনউ দলের খেলোয়ারদের হেলমেট এবং টুপিতে দেখতে পাওয়া যাবে।

ভারতবাসীর মধ্যে বৈদ্যুতিক যানবাহন সম্পর্কে সচেতনতা তৈরি করার পাশাপাশি এই দেশকে অদূর ভবিষ্যতে গ্রিন মবিলিটির দিকে নিয়ে যেতেই এমন উদ্যোগ নিয়েছে ভিডা। হিরো মটোকর্পের বিজনেস হেড স্বদেশ শ্রীবাস্তব এর কথায়, “গত বছরের আইপিএল সিজেনে অসামান্য পারফর্মেন্স করা লখনৌ সুপার জায়ান্টস এর সঙ্গে হাত মিলাতে পেরে যথেষ্ট উচ্ছ্বসিত আমরা। একইভাবে নিজের গুণগতমান এবং ব্যবহারিক সুবিধার সৌজন্যে গ্রাহকদের মন জিতে নিতে পেরেছে ভিডা।”

প্রসঙ্গত গত বছরের ফেস্টিভ সিজনে প্রথম বাজারে আসে ভিডা ব্র্যান্ডের ইলেকট্রিক স্কুটার V1। প্লাস এবং প্রো এই দুটি ভ্যারিয়েন্টে লঞ্চ করা হয়েছিল এটি। প্লাস সংস্করণে ৩.৪৪ কিলোওয়াট এর ব্যাটারি প্যাক থাকলেও প্রো সংস্করণে তা ৩.৯৪ কিলোওয়াট। ব্যাটারির সক্ষমতার সঙ্গেই বদলেছে এদের রাইডিং রেঞ্জ। প্রথমটি এক চার্জে ১৪৩ কিমি ছুটতে পারলেও দ্বিতীয়টি সম্পূর্ণ চার্জে ১৬৫ কিমি পথ পাড়ি দিতে পারে। ০-৮০% চার্জ দিতে ভি ওয়ান প্লাস স্কুটারটিতে সময় লাগে ৫ ঘন্টা ১৫ মিনিট। অন্যদিকে প্রো ভার্সনটি ৫ ঘন্টা ৫৫ মিনিটেই ওই একই পরিমাণ চার্জ করা সম্ভব।

ব্যাটারির তারতম্য থাকলেও দুটি মডেল এই চালিকাশক্তি যোগায় ৬ কিলোওয়াট এর বৈদ্যুতিক মোটর। এদের সর্বোচ্চ গতিবেগ ঘণ্টা প্রতি ৮০ কিমি। এর পাশাপাশি সারা দেশ জুড়ে ইভি ইকোসিস্টেম গড়ে তুলতে উদ্যোগী হয়েছে এই সংস্থা। ভিডা এর দাবি অনুযায়ী এই মুহূর্তে দিল্লি, জয়পুর এবং বেঙ্গালুরুতে মোট ৫০টি স্থানে প্রায় ৩০০টি চার্জিং পয়েন্ট স্থাপন করেছে তারা। সাধারণ মানুষের ব্যবহারের উপযোগী এই ফাস্ট চার্জিং নেটওয়ার্কের মাধ্যমে গ্রাহকরা তাদের স্কুটারকে ১.২ কিমি/মিনিট গতিতে চার্জ করতে পারবেন। প্রতিটি স্টেশনেই থাকছে এসি এবং ডিসি চার্জিং সকেট।

তাছাড়াও ইলেকট্রিক স্কুটার চার্জিং সংক্রান্ত সমস্ত সাহায্য এবং নিকটবর্তী চার্জিং স্টেশন খুঁজে পেতে “My Vida” নামের একটি মোবাইল অ্যাপ্লিকেশন চালু করেছে হিরোর অধীনস্থ এই সংস্থা। এর মাধ্যমে নিকটবর্তী চার্জিং স্টেশনের স্লট বুকিং করা সম্ভবপর হবে।

সঙ্গে থাকুন ➥