স্মার্টফোন মার্কেটে এন্ট্রি নিচ্ছে নয়া চীনা ব্র্যান্ড Baidu, আগামী সপ্তাহেই আসছে প্রথম ফোন

Published on:

Baidu First Smartphone Coming

স্মার্টফোন মার্কেটে চীনা কোম্পানি গুলি দীর্ঘদিন ধরেই আধিপত্যের সাথে ব্যবসা করছে। বর্তমানে বিশ্বের পাঁচটি বৃহত্তম স্মার্টফোন ব্র্যান্ডের মধ্যে তিনটিই হলো চীনা ব্র্যান্ড। তবে এই সংখ্যা ভবিষ্যতে আরও বাড়তে পারে। আসলে Baidu নামের একটি বিখ্যাত চীনা কোম্পানি শীঘ্রই তাদের প্রথম স্মার্টফোন লঞ্চ করতে চলেছে। আর বিশ্ব বাজারে Baidu-এর আত্মপ্রকাশকে বিশেষ প্রাধান্য দিচ্ছেন বিশেষজ্ঞ মহল।

বিশ্বের বিভিন্ন দেশের মানুষ চীনা কোম্পানির স্মার্টফোন পছন্দ করেন। ভারতীয় জনগনেরও পছন্দের স্মার্টফোনের তালিকাতে থাকে চীনা কোম্পানিগুলির ডিভাইস। আশা করা যায়, Baidu-কেও সমস্ত দেশের ক্রেতারা গ্রহণ করবে।

আগামী সপ্তাহেই আসছে প্রথম স্মার্টফোন

সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, আগামী সপ্তাহেই লঞ্চ হতে চলেছে Baidu-এর প্রথম স্মার্টফোন। সংবাদ সংস্থা আইএএন-এর এক প্রতিবেদনে বলা হয়েছে, এই বেইজিং-ভিত্তিক কোম্পানিটি Xiaodu নামে ভয়েস অ্যাসিস্ট্যান্ট ফিচার আনতে চলেছে। এটি অ্যামাজনের অ্যালেক্সার অনুরূপ কাজ করবে।

উল্লেখ্য, গুগলের প্রথম প্রতিদ্বন্দ্বী কোম্পানি হলো Baidu। যেটি চীনের একটি জনপ্রিয় ইন্টারনেট সার্চ ইঞ্জিন। যেহেতু চীনে সম্পূর্নরূপে Google নিষিদ্ধ, তাই সেখানে Google-এর পরিবর্তে Baidu ব্যবহার করা হয়। যদিও হার্ডওয়্যার তৈরীতে কোম্পানির এটা প্রথম উদ্যোগ নয়। এর আগে তারা স্মার্ট স্পিকার এবং ডিসপ্লে নিয়ে এসেছে। আর এখন Baidu তার পোর্টফোলিওতে স্মার্টফোনও যুক্ত করতে চলেছে৷

জানা গিয়েছে, এই বছরের প্রথম তিন মাসের মধ্যে চীনের স্মার্টফোন কোম্পানিগুলোর বিক্রি ৫ শতাংশ হ্রাস পেয়েছে। আর এই পতন ২০১৪ সালের প্রথম ত্রৈমাসিকের পরিসংখ্যানকেও পিছনে ফেলে দিয়েছে। এদিকে সকলেই জানেন যে, চীনের বাজারে যুক্তরাষ্ট্রভিত্তিক অ্যাপল (Apple) কোম্পানির সবচেয়ে বেশি শেয়ার রয়েছে। আর চলতি বছরের প্রথম তিন মাসে অ্যাপল কোম্পানিটির বিক্রি বেড়েছে ৬ শতাংশ। এমন পরিস্থিতিতে বিশ্ব স্মার্টফোন বাজারে Baidu-এর প্রবেশকে প্রাধান্য দিচ্ছেন অনেকেই।

সঙ্গে থাকুন ➥