HomeMobilesAndroid 15 Beta 2: এই ফোনগুলিতে আসছে অ্যান্ড্রয়েড ১৫ আপডেট, কি কি...

Android 15 Beta 2: এই ফোনগুলিতে আসছে অ্যান্ড্রয়েড ১৫ আপডেট, কি কি নতুন ফিচার পাওয়া যাবে

সম্প্রতি আয়োজিত Google I/O টেক কনফারেন্স চলাকালীন লেটেস্ট Android 15 অপারেটিং সিস্টেমের ঘোষণা করা হয়। যদিও তখন টেক জায়ান্টটি তাদের এই নতুন অ্যান্ড্রয়েড সংস্করণে কোন কোন ফিচার অন্তর্ভুক্ত করেছে সেই তথ্য প্রকাশ করেনি। কিন্তু ইভেন্টে Google নিশ্চিত করেছে যে, Android 15 ভার্সনের দ্বিতীয় বিটা আপডেট রোলআউট করার কাজ চলমান আছে।

এক্ষেত্রে জানিয়ে রাখি, Pixel ডিভাইসগুলি ইতিমধ্যেই এই আপডেট পেয়ে গেছে। আর খুব শীঘ্রই – Honor, iQOO, Lenovo, Nothing, OnePlus, Oppo, Realme, Sharp, Tecno, Vivo, Xiaomi ইত্যাদি অ্যান্ড্রয়েড ব্র্যান্ডগুলির ফোনের জন্য Android 15 Beta 2 আপডেট পর্যায়ক্রমে রিলিজ করা হবে।

জানা গেছে, এই লেটেস্ট অপারেটিং সিস্টেমের স্টেবল বা স্থিতিশীল সংস্করণটি আগামী সেপ্টেম্বর মাসে জনসাধারণের জন্য রোলআউট করা হবে। তবে যারা চার মাস অপেক্ষা করতে রাজি নন, তারা এর দ্বিতীয় বিটা সংস্করণটি ডাউনলোড করতে পারেন। তবে আগেই বলে দিই, Android 15 Beta 2 হল আনস্টেবল ভার্সন, তাই এতে বাগ থাকার সম্ভাবনা ব্যাপক। তাই আপডেটটি ডাউনলোড করার আগে ডিভাইসে থাকা ডেটার ব্যাকআপ নেওয়ার পরামর্শ দেব আমরা।

Android 15 Beta 2 এর ফিচার

  • নতুন অ্যান্ড্রয়েড ১৫ ওএস সংস্করণের সাথে ‘প্রাইভেট স্পেস অ্যাপস’ ফিচার নিয়ে আসা হয়েছে, যা ব্যবহারকারীকে নির্বাচিত অ্যাপ্লিকেশন লুকিয়ে রাখতে দেবে। ফলে প্রোফাইল লক থাকা অবস্থায় নির্বাচিত অ্যাপগুলি রিসেন্ট অ্যাপ লিস্ট, নোটিফিকেশন বা সেটিংসে দৃশ্যমান হবে না।
  • নয়া আপডেটের আরেকটি উল্লেখযোগ্য সংযোজন হল ‘অ্যাপ পেয়ারস’। এই ফিচার ব্যবহারকারীদের স্প্লিট-স্ক্রিন মোডে একই সাথে দুটি অ্যাপ সেভ ও লঞ্চ করার অনুমতি দেয়। ফলে যারা মাল্টিটাস্কিং করতে পছন্দ করেন তাদের জন্য এই বৈশিষ্ট্যটি বিশেষ কার্যকরী হবে।
  • অ্যান্ড্রয়েড ১৫ আপডেটের অধীনে ‘প্রেডিকটিভ ব্যাক’ ফিচার উন্নত করা হয়েছে। সর্বোপরি এই বিকল্পটি এখন ডিফল্টরূপে সক্রিয় থাকবে। জানিয়ে রাখি, পূর্বে ডেভেলপারদের ম্যানুয়ালি এটি সক্রিয় করতে হতো। এই বৈশিষ্ট্যটি সামঞ্জস্যপূর্ণ অ্যাপগুলিতে ব্যাক-টু-হোম, ক্রস-টাস্ক এবং ক্রস-অ্যাক্টিভিটি ট্রানজিশনের জন্য আরো স্মুথ অ্যানিমেশন ও ভালো নেভিগেশন প্রদান করবে৷
  • সর্বশেষ অ্যান্ড্রয়েড ১৫ ওএস সংস্করণের সাথে গুগল, ‘রিফাইন মিডিয়া পারমিশন ম্যানেজমেন্ট’ বিকল্প উপলব্ধ করেছে। এই ফিচার এনাবল করা হলে, তা ডিভাইসে ইনস্টল থাকা অ্যাপগুলিকে শুধুমাত্র সাম্প্রতিক নির্বাচিত ফটো এবং ভিডিওগুলি হাইলাইট করার অনুমতি দেয়৷
  • নতুন আপডেটে এখন উইজেট পিকারে অ্যাপ্লিকেশনের রিমোট ভিউ প্রদান করে। এই নতুন ব্যবস্থার এখন উইজেট সেকশনকে আরো পার্সোনালাইজড ও প্রাসঙ্গিক করে তুলেছে।
  • ‘হেলথ কানেক্ট’ ফিচারের অধীনে দুটি নতুন ডেটা টাইপ অন্তর্ভুক্ত করা হয়েছে, যথা – ‘স্কিন টেম্পারেচার’ এবং ‘ট্রেনিং প্ল্যানস’। একই সাথে, অ্যাপগুলিতে চ্যানেলের মাধ্যমে আগত নোটিফিকেশনের জন্য উচ্চ-ভাইব্রেশন সেট করার ক্ষমতা যুক্ত করা হয়েছে। যাতে ব্যবহারকারীরা গুরুত্বপূর্ণ নোটিফিকেশন এলে তা বুঝতে পারেন৷
  • অ্যান্ড্রয়েড ১৫ অপারেটিং সিস্টেমে ‘পিকচার-ইন-পিকচার’ (PiP) মোডের এন্টারিং অ্যানিমেশন আরো স্মুথ করা হয়েছে।

Android 15 Beta 2 ওএস আপডেটের জন্য এলিজেবল ডিভাইসের তালিকা :

Pixel 6 series
Pixel 6a
Pixel 7 series
Pixel 7a
Pixel Tablet
Pixel Fold
Pixel 8 series
Pixel 8a
Honor Magic 6 Pro
Honor Magic V2
Vivo X100
iQOO 12
Lenovo Tab Extreme
Nothing Phone (2a)
OnePlus 12
OnePlus Open
Oppo Find N3
Realme 12 Pro+ 5G
Sharp AQUOS sense 8
Tecno Camon 30 Pro 5G
Xiaomi 14
Xiaomi 13T Pro
Xiaomi Pad 6S Pro 12.4

RELATED ARTICLES

Most Popular