বর্ষায় এই 5 জরুরী জিনিস গাড়িতে রাখুন, প্রচন্ড বৃষ্টি ও জলমগ্ন এলাকায় ড্রাইভিং হবে নির্ঝঞ্ঝাটে

Avatar

Published on:

Top 5 car accessories to buy for your in this monsoon

গত সপ্তাহেও ভারতের বিভিন্ন অংশে তাপপ্রবাহ জারি থাকলেও দু-তিন দিন আগেই খানিকটা দেরি করেই দেশের মূল ভূখণ্ডে হাজির হয়েছে মৌসুমী বায়ু। দিল্লির মৌসম ভবনের মতে আগামী কয়েকদিনের মধ্যেই ভারতের সর্বত্র ছড়িয়ে পড়বে মৌসুমী অক্ষরেখা। ইতিমধ্যেই কলকাতা সহ দেশের বিভিন্ন প্রান্তেই প্রাক বর্ষার বৃষ্টিপাত আরম্ভ হয়েছে। বর্ষার দিনগুলিতে আমাদের যেমন বাড়তি কিছু সতর্কতা নেওয়ার প্রয়োজন পড়ে ঠিক তেমন ভাবেই নিজেদের গাড়ির জন্যেও বৃষ্টির দিনগুলির কথা ভেবে আগাম কিছু ব্যবস্থাপনা নেওয়া প্রয়োজন। আজ সেই বিষয়গুলির দিকেই নজর দেবো আমরা।

বর্ষার দিনে গাড়ির প্রয়োজনীয় পাঁচ অ্যাক্সেসরিজ –

উইন্ডো ভাইজার

বর্ষার দিনে অবিরাম বৃষ্টির সময় গাড়ি নিয়ে বেরোতে হলে খামোখা পেট্রোল পুড়িয়ে এসি চালানো নির্বুদ্ধিতার কাজ। সেক্ষেত্রে গাড়ির বাতানুকূল যন্ত্র অফ থাকা অবস্থায় জানলার কাঁচ বন্ধ রাখা মানেই কেবিনের ভিতরে সৃষ্ট জলীয়বাষ্প অস্বস্তিতে ফেলবে আপনাকে। আবার জানলা খুললেই বাইরের বৃষ্টির জল এসে ভিজিয়ে দেবে গাড়ির ভেতরের অংশকে। এই বিষয়টিও যথেষ্ট বিরক্তিকর। তবে এর উপায় কী? অতি সহজেই এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। এক্ষেত্রে মুশকিল আসান করবে উইন্ডো ভাইজার। একে ডোর ভাইজারও বলা হয়ে থাকে। এমন বৃষ্টির সময় জানালার কাঁচ চার ভাগের এক ভাগ খুলে রাখলেই বাইরের মুক্ত হওয়া ঢুকবে কেবিনের মধ্যে আর প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে করতেই পৌঁছে যান নিজের গন্তব্যে।

ফগল্যাম্প

বৃষ্টির সঙ্গে কুয়াশার সম্পর্ক যেন বহুদিনের। প্রবল বর্ষণের সময় পার্বত্য অঞ্চল, জঙ্গল কিংবা জলাশয়ের কাছেই অতিরিক্ত জলীয়বাষ্প সম্পন্ন এলাকাগুলিতে ঘন কুয়াশার আস্তরণ দেখতে পাওয়া যায়। এই কুয়াশার সময় একমাত্র কাজে লাগে একটি উন্নত মানের ফগল্যাম্প। আজকালকার দিনের আধুনিক গাড়িতে কারখানা থেকেই ফগল্যাম্প লাগানো থাকে। তবে পুরনো দিনের মডেল কিংবা বেস ট্রিমে আলাদা করে বাজার চলতি ফগল্যাম্প লাগানোর প্রয়োজন হয়। একজন দক্ষ মেকানিক দিয়ে অতি সহজেই ইন্সটল করিয়ে নিন আপনার পছন্দের ফগল্যাম্পটিকে। বৃষ্টির দিনে কুয়াশাচ্ছন্ন আবহাওয়া এটি আপনাকে বাড়তি সুরক্ষা যোগাবে।

রেইন ওয়াইপার ব্লেড

অনেক সময় দেখা যায় গত বর্ষায় ব্যবহার করার পর থেকে দীর্ঘ বেশ কয়েক মাস অব্যবহৃত অবস্থায় পড়ে রয়েছে গাড়ির রেইন ওয়াইপারটি। সেই কারণেই বৃষ্টির দিন আসার আগেই গাড়িতে থাকা এই ওয়াইপারের কার্যক্ষমতা আগেভাগেই একবার পরখ করে নিন। অনেক সময় ওয়াইপারের আশেপাশে ময়লা এবং ধূলিকণা জমে তার কার্যকারিতা নষ্ট হয়ে যায়। তাছাড়াও দীর্ঘদিন প্রবল তাপমাত্রায় থাকার ফলেও এর রবারের অংশগুলি নষ্ট হয়ে যেতে পারে। এমন পরিস্থিতি হলে পুরনো ওয়াইপার বদলে নতুন রেইন ওয়াইপার লাগানোর সময় এসেছে।

গাড়ির ঢাকনা

বর্ষার মরসুমে গাড়ির ঢাকনার ব্যবহার করা কিন্তু একান্ত প্রয়োজন। যদি ছায়াযুক্ত স্থানে আপনি গাড়ি পার্ক করতে না পারেন তবে অবশ্যই একটি উন্নত মানের ঢাকনা দিয়ে গাড়িটিকে ঢেকে দেওয়া উচিত। অনেক সময় দীর্ঘক্ষণ বৃষ্টির জল একটানা গাড়ির প্যানেলের উপর পড়লে তাতে দাগ পড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাছাড়াও বাতাসের ধুলোবালির হাত থেকেও রক্ষা করে এই জাতীয় গাড়ির ঢাকনা।

মাডগার্ড

বৃষ্টির দিনে ভেজা রাস্তার উপর দিয়ে গাড়ি চালালে অতি সহজেই চাকার গায়ে লেগে জল এবং কাদা গাড়ির উপরের দিকে উঠতে শুরু করে। এর ফলে গাড়ির ধাতব অংশগুলি দ্রুত ক্ষতিগ্রস্ত হয়। এই সমস্যা থেকে বাঁচাতে পারে চাকার পিছনে লাগানো মাডগার্ড। আমরা অনেক সময় সাইকেল কিংবা বাইকেও এমন জিনিস লাগিয়ে থাকি। এটি আদতে চাকার সঙ্গে উঠে আসা জল,কাদা ইত্যাদি থেকে গাড়ির ধাতব অংশকে রক্ষা করতে পারে। অতি সহজেই বাজারের যে কোনও দোকান থেকে এটি লাগিয়ে নেওয়া সম্ভব।

সঙ্গে থাকুন ➥