গাড়ি বা বাইকে তেল ভরার সময় এই ভুলগুলো করছেন না তো? সাবধান না হলে কিন্তু মহাবিপদ

Avatar

Published on:

Top 5 safety tips to follow while refueling your car in Petrol pump

মোটরবাইক, স্কুটার কিংবা গাড়ি ব্যবহার করলে পেট্রল বা ডিজেল ভরতে ছুটতে হয় পাম্পে। সাধারণত এই বিষয়টি নিতান্তই যথেষ্ট সহজ আমাদের সবার কাছে। পেট্রোল পাম্পে গিয়ে সেখানকার কর্তব্যরত কর্মীদের পরিমাণ বা টাকার অঙ্ক বললেই তারা সেই মতো ট্যাংক তেল ভর্তি করে দেয়। তবে জানেন কি সেই সময় আপনার অজান্তেই বেশ কিছু ভুলভ্রান্তি নজর এড়িয়ে গিয়ে ভবিষ্যতে অনেক বড় সমস্যার সৃষ্টি করতে পারে? তাই চটপট দেখে নেওয়া যাক পেট্রোল পাম্পে বাইক ও গাড়িতে তেল ভরার সময় কোন কোন বিষয়গুলি মাথায় রাখা উচিত।

জ্বালানির দাম দেখে নেওয়া

বর্তমানে প্রত্যেকটি শহরেই পেট্রোল ও ডিজেলের দাম প্রতিনিয়ত ওঠানামা করে। তাই যখনই আপনি কোনো একটি নির্দিষ্ট স্থানের পেট্রোল পাম্পে তেল ভরতে যাবেন তার আগে সেই অঞ্চলে নির্ধারিত সেই দিনের পেট্রোল ও ডিজেলের দাম নিজের মোবাইল ফোনে দেখে নিন। আর পেট্রোল পাম্পে লাগানো ডিসপ্লে বোর্ডে সেই দাম লেখা রয়েছে কিনা সেই বিষয়টি নজরে রাখুন। এমনকি তেল ভরার পর পাম্পের মেশিন থেকে জেনারেট হওয়া ক্যাশ মেমোতে সঠিক দাম লেখা রয়েছে কিনা সেই দিকেও নজর দেওয়া প্রয়োজন।

পেট্রোল পাম্পের মেশিনের কাঁটা শূন্যতে থাকতে হবে

আজকালকার দিনের পেট্রোল পাম্পগুলিতে লাগানো তেল নিষ্কাশন মেশিনে থাকে ডিজিটাল সিস্টেম। সেখানে ডিসপ্লেতে কত টাকায় কতটা পরিমাণ তেল বেরোচ্ছে তার হিসাব পরিষ্কার বোঝা যায়। যখনই আপনার গাড়িতে তেল ভরা হবে তার আগে যেন এই মেশিনের তেলের কাঁটা যেন শূন্য অবস্থায় থাকে। এই বিষয়টি কিন্তু অত্যন্ত গুরুত্বপূর্ণ। কোনরকম বেখেয়াল হলে যে কোনো মুহূর্তে আপনি প্রতারণার ফাঁদে পড়তে পারেন।

ইঞ্জিন বন্ধ রাখুন

মনে রাখবেন পেট্রোল এবং ডিজেল অত্যন্ত দাহ্য পদার্থ। সেই কারণে পেট্রোল পাম্পে তেল ভরার সময় অবশ্যই গাড়ির ইঞ্জিনটি বন্ধ অবস্থায় রাখুন। বিষয়টি খুব সাধারণ মনে হলেও নিজের এবং ওই জায়গার সমস্ত মানুষের নিরাপত্তার কথা ভেবে এই সময় কিছুক্ষণের জন্য গাড়ির ইঞ্জিন বন্ধ রাখা বুদ্ধিমানের কাজ।

স্বয়ংক্রিয়ভাবে তেল নিষ্কাশন বন্ধ করার পর পুনরায় তেল ভরা নৈব নৈব চ

পেট্রলপাম্পে লাগানো তেল নিষ্কাশন মেশিনগুলি এক স্বয়ংক্রিয় প্রযুক্তির মাধ্যমে নিয়ন্ত্রিত হয়। যখনই গাড়ির পেট্রোল ট্যাংকে একটি নির্দিষ্ট উচ্চতা পর্যন্ত তেল ভর্তি হয় তখন অটোমেটিক এই মেশিন থেকে তেল নির্গমন বন্ধ হয়ে যায়। এই সময় পর্যন্ত পেট্রল বা ডিজেল ভরার জন্যই বলা হয় বিভিন্ন গাড়ি নির্মাতার তরফে। অর্থাৎ স্বয়ংক্রিয়ভাবে এটি বন্ধ হয়ে যাওয়ার পর পুনরায় তেল ভরা থেকে বিরত থাকুন। কোনওভাবেই ট্যাংকের মুখ পর্যন্ত তেল ভরবেন না।

মোবাইল ফোন কিংবা লাইটার ব্যবহার থেকে বিরত থাকুন

আগেই বলেছি পেট্রোল কিংবা ডিজেল অত্যন্ত দাহ্য পদার্থ। শুধু তাই নয় এটির উবে যাওয়ার ক্ষমতাও প্রবল। তাই পেট্রোল পাম্প সংলগ্ন অঞ্চলে কোনরকম আগুনের স্ফুলিঙ্গ মুহূর্তেই বড়সড়ো বিপদ ঘটাতে পারে। সেই জন্যই পেট্রোল পাম্প এর মধ্যে মোবাইল ফোন, লাইটার সিগারেট এই সমস্ত জিনিসগুলি ব্যবহার করা থেকে বিরত থাকাই শ্রেয়।

সঙ্গে থাকুন ➥