বড় অভিযোগ! অ্যাক্টিভ করার পর ফোন বিক্রি করছে Realme, অফলাইনে চলছে বেআইনি ব্যবসা

Avatar

Published on:

Realme selling Pre Activated Smartphones

স্মার্টফোন প্রস্তুতকারক সংস্থা Realme-এর বিরুদ্ধে এবার গুরুতর অভিযোগ আনল অল ইন্ডিয়া মোবাইল রিটেলার অ্যাসোসিয়েশন (AIMRA )। দেশের ১.৫ লক্ষেরও বেশি খুচরো বিক্রেতাদের প্রতিনিধি এই সংস্থাটি বলছে যে, Realme প্রিঅ্যাক্টিভেটেড স্মার্টফোন বাজারে বিক্রি করছে। যদিও কোম্পানি তার বিরুদ্ধে আনা সমস্ত অভিযোগ অস্বীকার করেছে এবং এই অভিযোগের বিরুদ্ধে সাফাইও দিয়েছে। প্রসঙ্গত, মনে করা হচ্ছে স্মার্টফোন বিক্রির পরিসংখ্যান বাড়ানোর জন্য Realme এমন কাজ করতে পারে।

দ্য ইকনোমিক টাইমসের একটি রিপোর্ট অনুসারে, AIMRA দাবি করেছে যে, Realme অফলাইন খুচরা বিক্রেতাদের প্রিঅ্যাক্টিভেটেড স্মার্টফোন বিক্রি করার জন্য চাপ দিচ্ছে। প্রিঅ্যাক্টিভেটেড ফোন যেহেতু অন্য কারো নামে রেজিস্টার করা হয়ে থাকে, সেই কারণেই এই কাজ করা অন্যায়। যদিও এই বিষয়ে টেক কোম্পানিটি স্পষ্ট করে বলেছে যে তারা এমন কোনো কাজ করেনি।

Realme-এর বিরুদ্ধে AIMRA কি অভিযোগ করেছে

এআইএমআরএ অভিযোগ করেছে যে, রিয়েলমির অনেক বেশি ডিভাইস বিক্রি হয়েছে এটা দেখানোর জন্যই তারা ডিভাইসগুলি প্রিঅ্যাক্টিভেট করে রাখে। এরপর এইসব ডিভাইসগুলি খুচরো বিক্রেতাদের বিক্রি করার জন্য চাপ সৃষ্টি করে। আর প্রিঅ্যাক্টিভেট করা ডিভাইসগুলি পুনরায় ব্র্যান্ড নিউ ফোনের মতন প্যাক করে আবার বিক্রি করে দেওয়া হয়। উল্লেখ্য, প্রিঅ্যাক্টিভেট করার জন্য ডিভাইসে শুধুমাত্র সিমকার্ড ঢোকাতে হয়।

অভিযোগকারী সংস্থাটি দাবি করেছে যে, প্রিঅ্যাক্টিভেট ফোনগুলি ব্যবহারকারীদের জন্য নিরাপদ নাও হতে পারে। তাই রিয়েলমিকে পাঠানো অন্য একটি চিঠিতে এআইএমআরএ বলেছে যে, ক্ষুদ্র বিক্রেতাদের ব্র্যান্ড রিপ্রেজেন্টেটিভরা প্রিঅ্যাক্টিভেট ফোন বিক্রি করতে বলছে, যেগুলো অনলাইনে বিক্রি করা সম্ভব নয়। পাশাপাশি রিয়েলমি সাইবার ক্রাইমকে প্রশয় দিচ্ছে।

Realme এই অভিযোগের বিরুদ্ধে কি বলেছে

মোবাইল নির্মাতা কোম্পানিটি অভিযোগ গুলির বিরুদ্ধে একটি বিবৃতি জারি করে, তাদের বিরুদ্ধে আনা সমস্ত অভিযোগ সরাসরি অস্বীকার করেছে। টেক কোম্পানিটি বলেছে যে, রিয়েলমির ডিভাইসগুলি বাজারে লঞ্চ হওয়ার আগে একাধিক নিরাপত্তা টেস্ট ও সার্টিফিকেশনের মধ্য দিয়ে যায়। তাছাড়া প্রোডাক্টের গুণমান নিয়ে তারা বিন্দুমাত্র আপোষ করে না।

সঙ্গে থাকুন ➥