Toyota: 30 কোটি গাড়ি বানিয়ে ইতিহাস গড়ল টয়োটা! কোন মডেলের বিক্রি সর্বাধিক জানেন

Avatar

Published on:

Toyota Achives Historic Milestone

বিশ্ব বাজারে গাড়ি বিক্রির নিরিখে শীর্ষস্থানে নিজের জায়গা মজবুত করে ফেলেছে টয়োটা মোটর কর্পোরেশন (Toyota Motor Corporation)। জাপানি সংস্থাটি এবারে এক ঐতিহাসিক মাইলফলক স্পর্শের কথা ঘোষণা করল। বাজারে পথ চলা শুরুর ৮৮ বছর ২ মাসের মাথায় ৩০ কোটি গাড়ি তৈরি করে সকলকে তাক লাগিয়ে দিয়েছে। উল্লেখ্য, টয়োটার প্রথম মডেল ছিল Model G1 ট্রাক।

30 কোটি গাডি বানিয়ে টয়োটার নজির

এ বছর সেপ্টেম্বরেই ৩০ কোটি প্রোডাকশনের মাইলস্টোন স্পর্শ করেছিল টয়োটা। যার মধ্যে জাপান সহ বিশ্বের অন্যান্য দেশের ম্যানুফ্যাকচারিং রয়েছে। সংস্থা সূত্রে খবর, ৩০ কোটির মধ্যে ১৮.০৫ কোটি গাড়িই তৈরি হয়েছে জাপানের মাটিতে। বাকি ১১.৯৬ কোটি অন্যান্য দেশের কারখানাগুলিতে তৈরি করেছে টয়োটা।

উল্লেখ্য, সংস্থার সর্বাধিক উৎপাদনকারী মডেলটি হচ্ছে Corolla। এ পর্যন্ত যার ৫.৩৪ কোটি ইউনিট তৈরি হয়ে বেড়িয়েছে। সেই ১৯৬৬ সালে প্রথম লঞ্চের পর বিভিন্ন আপডেটের মাধ্যমে নিজের যাত্রাপথ সুগম করে চলেছে সেডানটি। ধীরে ধীরে বিশ্বের অসংখ্য মানুষের পছন্দের পথ চলার সঙ্গীতে পরিণত হয়েছে এটি। ১৯৯৭ সালে Volkswagen Beetle-কে ছাপিয়ে গিয়ে বিশ্বের সর্বাধিক বিক্রিত প্যাসেঞ্জার ভেহিকেলের তকমা পায় গাড়িটি।

এমনকি বর্তমানে বিশ্বের মধ্যে সর্বাধিক উৎপাদনকারী গাড়ি সংস্থা হচ্ছে টয়োটা। এই প্রসঙ্গে সংস্থার চেয়ারম্যান আকিও টয়োডা বলেন, “আমাদের কর্মী, আমাদের যন্ত্রাংশ প্রদানকারী কোম্পানি এবং ডিলারদের নিত্যদিনের কঠোর পরিশ্রমের প্রমাণ দিয়েছে এই ৩০ কোটির মাইলস্টোন।” এছাড়াও তিনি তাদের বিভিন্ন অংশীদার ও ক্রেতাদের প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেছেন।

অন্যদিকে, টয়োটার সভাপতি কোজি সাতো জানান, “পূর্ব জাপানে ভূমিকম্পের মতো ক্ষয়ক্ষতি, অগ্নিকান্ড, কোভিড-১৯ অতিমারি এবং চিপের অপ্রতুলতার মধ্যেও আমরা এই সাফল্য অর্জন করেছি।” তিনি যোগ করেন, ভবিষ্যতেও যারা আমাদের গাড়ি তৈরিকে সমর্থন করে এসেছেন, তাঁদের প্রতিদান ভুলব না। উন্নত গাড়ি নির্মাণের মাধ্যমে ক্রেতাদের মুখে হাসি ফোটানোই আমাদের লক্ষ্য।

সঙ্গে থাকুন ➥