Made in India: ভারতে বিক্রি হওয়া 99.2 শতাংশ ফোন তৈরি হয় দেশেই, নয়া রেকর্ড মোদী সরকারের

Avatar

Published on:

Made in India Phones Ruled

ভারতীয় মোবাইল ইন্ডাস্ট্রি বর্তমানে ব্যাপক ফুলেফেঁপে উঠেছে। আর এতটাই দ্রুততার সাথে দেশীয় স্মার্টফোনের বাজার সফলতার চূড়ো ছুঁচ্ছে যে, মাত্র এক দশকের মধ্যে এদেশে হ্যান্ডসেট বিক্রির পরিসংখ্যান ২০ গুন বৃদ্ধি পেয়েছে। সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল, বিক্রি হওয়া ডিভাইসগুলি আমদানিকৃত নয়, বরং বেশিরভাগ স্থানীয়ভাবে তৈরি। এই দাবি আমাদের নয়! আইটি ও টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব (Ashwini Vaishnaw) সম্প্রতি স্বয়ং এই কথা X হ্যান্ডেলের মাধ্যমে শেয়ার করেছে। মূলত বর্তমানে একাধিক নামিদামি টেক ব্র্যান্ডগুলি ‘মেড ইন ইন্ডিয়া’ স্মার্টফোন তৈরি করায় এমনটা সম্ভব হয়েছে বলেই মনে করা হচ্ছে। সর্বোপরি স্থানীয়ভাবে ডিভাইস নির্মাণের কারণে, চাকরিতে এবং ইন্ডাস্ট্রিতে বিনিয়োগ উভয়ই উর্দ্ধমুখী হয়েছে৷

আজ থেকে নয়-দশ বছর আগেও অর্থাৎ ২০১৪-২০১৫ সালে ভারতে ১৮,৯০০ কোটি টাকা মূল্যের স্মার্টফোন উৎপাদন করা হয়েছিল। কিন্তু ২০২২-২০২৩ সালের মধ্যে বিনিয়োগের পরিমাণ একলাফে বেড়ে ৩,৫০,০০০ কোটি টাকা হয়ে গেছে। অর্থাৎ প্রায় ১৮ গুন বৃদ্ধি পেয়েছে। একটি সাম্প্রতিক X পোস্টে অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন যে, ২০১৪ সালে ভারতীয় বাজারে বিক্রি হওয়া স্মার্টফোনগুলির ৭৮% অন্যদেশ থেকে আমদানি করা হয়েছিল। কিন্তু অবাক করার বিষয়, ২০২৩ সালে এদেশে বিক্রি হওয়া মোট পরিমাণ মোবাইল ইউনিটের ৯৯.২% ‘মেড ইন ইন্ডিয়া’ ছিল অর্থাৎ দেশীয়ভাবে নির্মিত।

ভারতের কেন্দ্রীয় সরকার বর্তমানে স্মার্টফোন ইন্ডাস্ট্রির উন্নয়নের দিকে অধিক ফোকাস করছে। আর এই উদ্দেশ্যেই বিদেশী OEMs তথা টেক জায়ান্টদের একাধিক সুযোগ-সুবিধাও দেওয়া হচ্ছে। যেকারণে বাইরের সংস্থাগুলি এদেশে তাদের ব্যবসা বিস্তারে আগ্রহী হচ্ছে এবং স্থানীয়ভাবে প্রোডাক্ট নির্মাণের জন্য ক্রমাগত বিনিয়োগ করে চলেছে।

জানিয়ে রাখি, অ্যাপল (Apple), স্যামসাং (Samsung) সহ একাধিক চীন-ভিত্তিক স্মার্টফোন নির্মাতারা ইতিমধ্যেই ভারতের প্রোডাক্ট তৈরি ও অ্যাসেম্বল করার কাজ শুরু করে দিয়েছে। এমনকি, টিম কুকের সংস্থাটি আগামী ৩-৫ বছরের মধ্যে চীন থেকে ভারতে তাদের ম্যানুফ্যাকচারিং হাব স্থানান্তরের পরিকল্পনা করছে। যেখানে আইফোন সহ অন্যান্য গ্যাজেটের একটা বড় অংশ উৎপাদিত হবে।

প্রসঙ্গত, ভারত সরকার ২০২১ সালে বৈদেশিক ব্র্যান্ড দ্বারা স্থানীয় স্মার্টফোন তৈরির জন্য ‘প্রোডাকশন লিঙ্কড ইনসেনটিভ’ বা PLI স্কিম চালু করেছিল। আবার এখন দেশের মাটিতে বড়সড় সেমি-কন্ডাক্টর ইকোসিস্টেম গড়ে তোলার চেষ্টায় আছে কেন্দ্রীয় সরকার। যেকারণে হালফিলে বিদ্যমান স্কিমটির নতুন সংস্করণ PLI 2.0 চালু করা হয়েছে। যার অধীনে ইতিমধ্যেই – অ্যাপল (Apple), স্যামসাং (Samsung), ডেল (Dell), লেনোভো (Lenovo), এসার (Acer), শাওমি (Xiaomi), আসুস (ASUS), এবং আইবিএম (IBM) -এর মতো একাধিক নামজাদা ব্র্যান্ড আবেদন করেছে।

সঙ্গে থাকুন ➥