SpyLoan Apps: ফোনে লুকিয়ে নেই তো এই ‘গোয়েন্দা’ অ্যাপ? Google সরিয়ে দিল প্লে স্টোর থেকে

Avatar

Published on:

Google Removed 17 SpyLoan Apps

টেক জায়ান্ট গুগল (Google) সম্প্রতি তাদের অ্যাপ্লিকেশন সাইট ‘প্লে স্টোর’ (Play Store) থেকে মোট ১৭টি দূষিত অ্যাপ সরিয়ে দেওয়ার ঘোষণা করেছে। অপসারিত এই অ্যাপগুলির বিরুদ্ধে ভারতীয় ব্যবহারকারীদের ডেটা চুরির অভিযোগ আনা হয়েছে। সর্বোপরি এই অ্যাপগুলি বৈধ ব্যাঙ্কগুলির থেকে কম সুদের হার সহ ঋণ দেওয়ার লোভ দেখিয়ে ভিক্টিম ধরছে এবং পরবর্তী সময়ে সংগৃহিত ডেটা ফাঁস করার ভয় দেখিয়ে তাদের ব্ল্যাকমেল করছে বললেও জানা গেছে। গবেষকেরা এই ধরণের ম্যালিশিয়াস অ্যাপের নাম ‘স্পাইলোন’ (SpyLoan) দিয়েছে।

Play Store থেকে ক্ষতিকারক অ্যাপগুলি সরিয়ে নেওয়ার ঘোষণা Google -এ

ESET Research ফার্মের একটি লেটেস্ট রিপোর্ট অনুসারে, এইধরণের দূষিত অ্যাপগুলি প্রথমে বৈধ ঋণ প্রদানকারী হিসাবে নিজেদের দেখায়। তারপর ব্যবহারকারীরা ডিভাইসে এই অ্যাপগুলি ইনস্টল করলে, ব্যক্তিগত ডেটা অ্যাক্সেস করার জন্য অনুমতি চাওয়া হয়। একবার যদি এই অ্যাপগুলি অনুমতি পেয়ে যায়, তবে – কন্টাক্ট লিস্ট থেকে শুরু করে এসএমএস, ফটো, ব্রাউজিং ইতিহাস সহ ডিভাইসে থাকা যাবতীয় ডেটা চুরি করে নেবে। পরবর্তীতে চুরি করা তথ্যকে কাজে লাগিয়ে ব্যবহারকারিদের ব্ল্যাকমেল করে। শুধু তাই নয়, অত্যাধিক সুদের হারে ঋণ ফেরত দেওয়ার জন্য ভিক্টিমদের হয়রানি করার সুযোগও ছাড়ে না এই অ্যাপগুলি।

রিপোর্টে আরো উল্লেখ আছে যে, সদ্য খুঁজে পাওয়া এই দূষিত অ্যাপগুলি – ভারত, পাকিস্তান, থাইল্যান্ড, ভিয়েতনাম, মেক্সিকো, ইন্দোনেশিয়া, কলম্বিয়া, মিশর, কেনিয়া, পেরু, ফিলিপাইন, সিঙ্গাপুর এবং নাইজেরিয়ার মতো দেশে জাল বিছিয়েছে। গবেষকদের দাবি, গুগল প্লে স্টোর থেকে সরানোর আগে ১২ মিলিয়নেরও বেশি মানুষ এই অ্যাপগুলি ডাউনলোড করেছিলেন।

আবিষ্কৃত ম্যালিশিয়াস অ্যাপ্লিকেশনগুলি কীভাবে কাজ করে?

সদ্য আবিষ্কৃত ম্যালিশিয়াস অ্যাপগুলির সম্পর্কে গুগল গবেষকরা বেশকয়েকটি তথ্য প্রদান করেছে। যেমন জানা গেছে, এই সকল স্পাইলোন অ্যাপ বৈধ ঋণ প্রদানকারীর ছদ্মবেশ ধরে থাকতো, যাতে বেশি সংখ্যক ব্যবহারকারী অ্যাপগুলি ডাউনলোড করে। একবার ইনস্টল করা হয়ে গেলে, এই অ্যাপগুলি প্রতারণা করার উদ্দেশ্যে ব্যবহারকারীর অজান্তে তাদের ডিভাইসে থাকা যাবতীয় ব্যক্তিগত তথ্যের অ্যাক্সেস নিত। তারপর, সংগৃহিত তথ্যগুলি কাজ লাগিয়ে ভিক্টিমদের যত দ্রুত সম্ভব ঋণ পরিশোধের জন্য ব্ল্যাকমেল করা হত। এক্ষেত্রে, ঋণ পরিশোধের সময়সীমা এতটাই কম দেওয়া হতো এবং সুদের হার এতটাই আকাশছোঁয়া থাকতো যে তা পরিশোধ করা প্রায় অসম্ভব হয়ে যেত ভুক্তভোগীদের জন্য। এই অ্যাপগুলি মূলত সেইসকল ব্যক্তিদেরই টার্গেট করতো, যাদের জরুরীকালীন আর্থিক সহায়তার প্রয়োজন৷

SpyLoan ম্যালিশিয়াস অ্যাপ থেকে নিজেকে কীভাবে সুরক্ষিত রাখবেন?

  • অ্যাপ্লিকেশানগুলি পুঙ্খানুপুঙ্খভাবে যাচাই করুন: কোনও ঋণ প্রদানকারী বা ফিনান্সিয়াল অ্যাপ ডাউনলোড করার আগে পুঙ্খানুপুঙ্খভাবে অ্যাপটির সম্পর্কে খোঁজখবর নিন। এক্ষেত্রে অ্যাপের বৈধতা নিশ্চিত করতে আপনারা – রিভিউ, রেটিং এবং নেট সার্চিং করতে পারেন।
  • অ্যাপ পারমিশন পর্যালোচনা করুন: কোনো বৈধ ফিনান্সিয়াল অ্যাপ আপনার ফটো, ভিডিও ইত্যাদি অ্যাক্সেসের অনুমতি চাইবে না। তাই যদি কোনো অ্যাপ এইসকল অনুমতি চায়, তবে সতর্ক হয়ে যান৷ প্রয়োজনে অ্যাপটি আন-ইনস্টল করে দিন বা ডাউনলোড করবেন না।
  • ডেভেলপারের তথ্য চেক করুন: যেকোনো অ্যাপ ডাউনলোড করার আগে সেটির ডেভেলপার সংস্থা সম্পর্কিত বিবরণ যাচাই করে নিন। বৈধ অ্যাপগুলিতে সাধারণত ইতিবাচক ট্র্যাক রেকর্ড সহ সুপরিচিত ডেভলপার থাকে।
  • বিশ্বাসযোগ্য সোর্স থেকে অ্যাপ ইনস্টল করুন: গুগল প্লে বা অ্যাপল অ্যাপ স্টোরের মতো বৈধ অ্যাপ ডাউনলোডিং পোর্টাল ব্যবহার করুন। কোনো থার্ড-পার্টি সোর্স থেকে অ্যাপ ডাউনলোড করবেন না। কারণ এইধরণের সাইটে সিকিউরিটি চেক ততটা কড়া হয় না। ফলে ম্যালিশিয়াস অ্যাপগুলির দৌরাত্ম বেশি থাকে।
সঙ্গে থাকুন ➥