বর্ষশেষে ধাক্কা, Tata থেকে Maruti, পয়লা জানুয়ারি থেকে দেশজুড়ে বাড়ছে গাড়ির দাম

Avatar

Published on:

Maruti Suzuki to tata motors car manufacturers plans price hikes in January 2024

সময়ের সঙ্গে পাল্লা দিয়ে এদেশে বেড়ে চলেছে গাড়ির দাম। প্রতি বছরই একটু একটু করে দামি হচ্ছে চার চাকা। আগামীকাল পুরনো বছরকে বিদায় জানিয়ে আসতে চলেছে আরও একটি নতুন বছর। পয়লা জানুয়ারি থেকে বাজেট সেগমেন্টের হোক কিংবা বিলাসবহুল, সব ধরনের গাড়ি কেনার জন্য গুনতে হবে বাড়তি কড়ি। ইতিমধ্যেই মারুতি সুজুকি, টাটা মোটরস, মাহিন্দ্রা এন্ড মাহিন্দ্রা এবং অডি নতুন বছর থেকে দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে।

২০২৪ সালের প্রথম দিন থেকেই ভারতের যাত্রীবাহী গাড়ির ক্ষেত্রে কার্যকরী হবে এই নতুন দাম। সুতরাং খানিকটা কম দামের মধ্যে গাড়ি কেনার জন্য ডিসেম্বর মাসকে বেছে নিয়েছেন মানুষ। সাধারণভাবে বছরে অন্তত একবার মুদ্রাস্ফীতি, কাঁচামালের মূল্যবৃদ্ধি কিংবা উৎপাদন খরচ চড়ার যুক্তি দেখিয়ে গাড়ির দাম বাড়িয়ে থাকে নির্মাতারা। এই এক বছরের মধ্যে একাধিকবার মূল্য বৃদ্ধির সাক্ষী থেকেছে বাজার।

Maruti Suzuki

ব্যবসার নিরিখে ভারতের সবচেয়ে বড় গাড়ি নির্মাতা মারুতি সুজুকি ইতিমধ্যেই আগামী জানুয়ারি থেকে তাদের যাত্রীবাহী গাড়ির জন্য অতিরিক্ত মূল্য খরচ করার বিষয়টি সামনে এনেছে। যদিও নির্দিষ্ট কোন কোন গাড়ির ক্ষেত্রে এই বর্ধিত মূল্য কার্যকর হবে সে সম্পর্কিত তথ্য এখনও পর্যন্ত অজানা। এমনকি কতটা পরিমাণ দাম বাড়তে পারে সেই বিষয়টিও স্পষ্ট নয়।

Tata Motors

দেশীয় গাড়ি নির্মাতা টাটা মোটরস নতুন বছরের শুরু থেকেই তাদের প্রায় সমস্ত যাত্রীবাহী গাড়ির দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। তবে নতুন দামের তালিকা এখনও পর্যন্ত পর্দার আড়ালে রাখা হয়েছে। এমনকি মডেলভিত্তিক কতটা বাড়তি অর্থ দিতে হবে ক্রেতাদের সে সংক্রান্ত তথ্যও অজানা সকলের। উপরন্তু টাটা মোটরস সূত্রে জানানো হয়েছে ইঞ্জিন গাড়ির পাশাপাশি ইভি মডেলেও এই বাড়তি মূল্য কার্যকর হবে।

Mahindra & Mahindra

ভারতের এসইউভি গাড়ির জগতে অবিসংবাদিতভাবে নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণ করেছে মাহিন্দ্রা। এই দেশীয় সংস্থা সদ্য এক প্রেস বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে ২০২৪ এর জানুয়ারি থেকেই বাড়তে চলেছে তাদের সমস্ত যাত্রীবাহী গাড়ির দাম। Scorpio থেকে শুরু করে Thar, XUV700 এবং XUV300 সব জনপ্রিয় গাড়ির ক্ষেত্রেই এই বর্ধিত মূল্য কার্যকর হবে। তবে কোন কোন মডেলের ক্ষেত্রে কতটা দাম বাড়ছে তা এখনও পর্যন্ত জানা যায়নি। মারুতি সুজুকি কিংবা টাটা মোটরস এর মত কাঁচামালের খরচ এবং উৎপাদন খরচের বৃদ্ধিকেই কাঠগড়ায় তুলেছে মাহিন্দ্রা।

Audi

দীর্ঘ কয়েক দশক ধরেই ভারতে বিলাসবহুল গাড়ি বিক্রি করে চলেছে অডি। জার্মানির এই গাড়ি নির্মাতা প্রথম তাদের গাড়ির মূল্যবৃদ্ধির খবর সামনে আনে। আগামী বছরের জানুয়ারি থেকে অডি এর ভারতীয় পোর্টফোলিওতে থাকা গাড়িগুলির দাম ২% পর্যন্ত বাড়ানো হবে। যদিও মডেলভিত্তিক নির্দিষ্ট করে নতুন দামের তালিকা এখনও পর্যন্ত সামনে আনা হয়নি। এমনকি কোন একটি নির্দিষ্ট মডেল নাকি তাদের ঝুলিতে থাকা সবকটি গাড়ির ক্ষেত্রেই এই অতিরিক্ত মূল্য কার্যকর হবে সেই বিষয়টিও স্পষ্ট নয়। বর্তমানে বর্তমানে ভারতে ইলেকট্রিক গাড়িও বিক্রি করে থাকে অডি। বাড়তি উৎপাদন খরচ এবং কাঁচামালের অতিরিক্ত দামের সঙ্গে সামঞ্জস্য রাখতেই দাম বাড়ানো হচ্ছে বলে জানিয়েছে এই সংস্থা।

সঙ্গে থাকুন ➛