HomeTech Newsহ্যাকাররা বাপ বাপ বলে পালাবে! Android 15 দুর্ভেদ্য সিকিউরিটি ফিচার্সের সঙ্গে আসছে

হ্যাকাররা বাপ বাপ বলে পালাবে! Android 15 দুর্ভেদ্য সিকিউরিটি ফিচার্সের সঙ্গে আসছে

গুগলের মোবাইল অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েডের লেটেস্ট সংস্করণ অ্যান্ড্রয়েড ১৫ (Android 15) বর্তমানে ডেভেলপমেন্ট মোডে রয়েছে। সংস্থাটি গত ১৬ ফেব্রুয়ারি অ্যান্ড্রয়েড ১৫ এর একটি ডেভেলপার প্রিভিউ প্রকাশ করেছে, যেখান থেকে জানা গেছে নতুন অ্যান্ড্রয়েড ভার্সনে সুরক্ষার দিকে সবচেয়ে বেশি ফোকাস করা হবে। 

রিপোর্ট অনুযায়ী, অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণে ব্যবহারকারীদের স্পর্শকাতর ডেটা তিনভাবে আরও সুরক্ষিত রাখা হবে। অ্যান্ড্রয়েড ১৫-এ টু-ফ্যাক্টর অথেনটিকেশন সংক্রান্ত নোটিফিকেশন আরও সুরক্ষিত রাখা হবে, ফলে কোনও ক্ষতিকর অ্যাপ বা ম্যালওয়্যারের মাধ্যমে ডেটা চুরি বা অ্যাক্সেস করা যাবে না। 

অ্যান্ড্রয়েড অথোরিটির সঙ্গে যুক্ত মিশাল রহমান জানিয়েছেন, আগের সফটওয়্যার সংস্করণগুলির তুলনায় অ্যান্ড্রয়েড ১৫-এ উন্নত নিরাপত্তা ব্যবস্থা থাকবে। এতদিন টু-ফ্যাক্টর অথেনটিকেশনের বেশির ভাগ ক্ষেত্রেই ইমেইল, সোশ্যাল মিডিয়া সার্ভিস বা ব্যাংকিং অ্যাপকে এসএমএসের মাধ্যমে ওয়ান টাইম পাসওয়ার্ড (ওটিপি) পাঠাতে হয়। 

উদ্বেগের বিষয় হলো, এই কোড কোনো ক্ষতিকর অ্যাপ বা ম্যালওয়্যার পড়তে পারে। তবে নতুন অ্যান্ড্রয়েড সংস্করণে স্পর্শকাতর নোটিফিকেশনের অ্যাক্সেস শুধু সেসব অ্যাপকেই দেওয়া হবে, যেগুলি গুগল ভেরিফাই করেছে। 

RELATED ARTICLES

আরও পড়ুন