অস্ট্রেলিয়ার হয়ে মাঠ কাঁপিয়ে এবার প্রয়াত ভাইকে শ্রদ্ধা জানিয়ে ইতালির হয়ে খেলবেন এই অজি তারকা

ক্রিকেট বিশ্বের মানচিত্র বর্ধিত হওয়ার সঙ্গে সঙ্গে ক্রিকেটপ্রেমীরা প্রতিনিয়ত একাধিক ঘটনার সম্মুখীন হচ্ছেন। চলমান এই প্রবাহে টি-টোয়েন্টি ফরম্যাটকে কাজে লাগিয়ে একাধিক দেশ নিজেদের আন্তর্জাতিক মঞ্চে জায়গা করে নেওয়ার চেষ্টা করছে। তারা অনেক সময় বিদেশি প্রাক্তন তারকা ক্রিকেটারদের সঙ্গে নিয়ে একাদশে অভিজ্ঞতা বৃদ্ধি করতে চাইছে। এবার ইতালির হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলার সিদ্ধান্ত নিলেন এই প্রাক্তন অস্ট্রেলিয়ান তারকা।

এই বছর আসন্ন ২ জুন থেকে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ওয়েস্ট ইন্ডিজে টি-টোয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হতে চলেছে। এই বিশ্বকাপে ইতিমধ্যেই ভারত, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডের মতো শক্তিশালী দলগুলির সঙ্গে সঙ্গে ওমান, পাপুয়া নিউগিনি, উগান্ডার মতো পিছিয়ে থাকা দেশগুলিও জায়গা করে নিয়েছে। এরপর ২০২৬ সালে ভারত শ্রীলঙ্কার সঙ্গে যৌথভাবে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করবে। এই বিশ্বকাপেও বাছাইপর্বের মধ্যে দিয়ে অনেক পিছিয়ে থাকা দেশগুলি জায়গা করে নেওয়ার জন্য ইতিমধ্যেই প্রস্তুতি শুরু করে দিয়েছে।

আগামী ৯ জুন থেকে ২০২৬ টি-টোয়েন্টি বিশ্বকাপের ইউরোপের বাছাইপর্ব (T20 World Cup 2026 Europe Qualifier) শুরু হতে চলেছে। এবার এই টুর্নামেন্টের আয়োজক দেশ হিসাবে ইতালির হয়ে অস্ট্রেলিয়ার প্রাক্তন টেস্ট ওপেনার জো বার্নস (Joe Burns) মাঠে ফিরতে চলেছেন। তিনি তার প্রয়াত ভাইকে শ্রদ্ধা জানাতে ৮৫ নম্বর ইতালির জাতীয় দলের জার্সি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে ভাইয়ের স্মৃতিচারণ করেন। বার্নসের ভাই এই বছরের শুরুতে ফেব্রুয়ারি মাসে মারা যান এবং তিনি ক্লাব ক্রিকেটে ৮৫ নম্বর জার্সি পড়ে খেলতেন।

৩৪ বছর বয়সী বার্নস পোস্টটিতে আরও জানান তার দাদু দিদা ইতালি থেকে অস্ট্রেলিয়ায় চলে এসে কঠোর পরিশ্রম করে তার জীবন এত সুন্দর করে তুলেছেন। তাই নিজের পুরনো শিকড়ের টান অনুভব করে তিনি বলেন, “২০২৬ বিশ্বকাপের যাত্রাপথে ইতালির প্রতিনিধিত্ব করতে পেরে আমি খুব গর্বিত।” উল্লেখ্য জো বার্নস অস্ট্রেলিয়ার জাতীয় দলের হয়ে ২০১৪ থেকে ২০২০ সাল পর্যন্ত জায়গা পেয়েছিলেন। এই সময়ে তিনি এই দেশের হয়ে ২৩ টি টেস্ট ম্যাচে মোট ১৪৪২ রান করেছেন।