Cyclone Remal: ঘূর্ণিঝড় রেমালের দাপটে ক্ষয়ক্ষতি একাধিক গাড়ির, বিনা খরচে সারাই করবেন যে ভাবে

ঘূর্ণিঝড় রেমালের দাপট সদ্য শেষ হয়েছে। শহর থেকে গ্রাম হয়েছে লণ্ডভণ্ড। এখনও বহু এলাকা জলমগ্ন রয়েছে। ব্যাহত হয়েছে ট্রেন চলাচল। কিন্তু এমন পরিস্থিতিতে অফিসে কর্মরতদের বাড়ি বসে বৃষ্টির সৌন্দর্য উপভোগ করার ফুরসত কোথায়! ঝড়-ঝঞ্ঝা মাথায় নিয়েই বেরোতে হয়েছে। আবার এই দুর্যোগে বাইরে রাখা গাড়ি, বাইক ক্ষতিগ্রস্ত হয়েছে অনেকের। ফলে কাজে বেরোতেও সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। আপনার গাড়িও যদি ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত হয় এবং সেই ক্ষেত্রে কী করণীয় বুঝতে না পারেন, তাহলে এই প্রতিবেদন আপনার জন্য।

কোথায় সমস্যা খতিয়ে দেখুন

প্রাকৃতিক দুর্যোগের কারণে আপনার প্রিয় গাড়ি বিকল হতে দেখলে, মন খারাপ হওয়া খুব স্বাভাবিক। তাই যত দ্রুত সম্ভব চার চাকা সারিয়ে ফেলার ব্যবস্থা করতে হবে। কোথায় সমস্যা, তা বুঝে সেই মতো পদক্ষেপ নিতে হবে। ঘটনাস্থলের আশেপাশে মেকানিক না পেলে খারাপ হওয়া অংশের ছবি বা ভিডিও তুলে নিন।

বীমা প্রদানকারী সংস্থার সাথে যোগাযোগ করুন

ক্ষয়ক্ষতির জন্য গাড়ির বীমা প্রদানকারী সংস্থার সাথে যোগাযোগ করুন। সমস্যার কথা খুঁটিয়ে বলুন তাদের। প্রমাণস্বরূপ ছবি বা ভিডিও দেখাতে পারেন। প্রয়োজনে গাড়ির রেজিস্ট্রেশন সার্টিফিকেট এবং নিজের ড্রাইভিং লাইসেন্স বীমা কোম্পানির কাছে দাখিল করুন।

গাড়ি সারিয়ে ক্ষতিপূরণ দাবি করুন

গাড়ির ইন্সুরেন্স কভারেজ দু’ভাবে দাবি করা যায় – প্রথমত, গাড়ি ঠিক করার জন্য বীমা কোম্পানি সম্পূর্ণ খরচ গ্রাহকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠিয়ে দেয়। দ্বিতীয়ত, গাড়ির মালিক গ্যারেজ থেকে সেটি মেরামত করার পর খরচের যাবতীয় নথিপত্র বীমা কোম্পানির কাছে দাখিল করেন। বীমা কোম্পানির তরফে পরে তা দিয়ে দেওয়া হয়। যদি দ্বিতীয় পদ্ধতি করাতে চান তবে গ্যারেজ থেকে গাড়ি ছাড়িয়ে খরচের প্রমাণপত্র বীমা কোম্পানির কাছে জমা দিন। আবার যদি বীমা কোম্পানির তরফে গ্যারেজটি অনুমোদিত হয় সেক্ষেত্রে ক্যাশলেস লেনদেন হতে পারে।