T20 WC 2024: কোন দল কোন দলের বিরুদ্ধে সেমিফাইনালে মুখোমুখি হতে পারে, দেখুন সম্পূর্ণ সমীকরণ

দেখতে দেখতে টি-টোয়েন্টি বিশ্বকাপ (T20 World Cup 2024) এখন শেষের দিকে এসে পৌঁছেছে। টুর্নামেন্টের সুপার ৮-এ আর মাত্র ২ টি ম্যাচ বাকি থাকলেও এখনও পর্যন্ত গ্ৰুপ-১ থেকে কোনো দল সেমিফাইনালে জায়গা পাকা করে নিতে পারেনি। আজ এই গ্ৰুপ থেকে অস্ট্রেলিয়া এবং ভারত (Australia vs India Match) গুরুত্বপূর্ণ ম্যাচে মাঠে নামতে চলেছে। ফলে এই ম্যাচের আগে জেনে নেওয়া যাক এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে কোন দলগুলি কোন কোন দলের মুখোমুখি হওয়ার সম্ভাবনা রয়েছে।

চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার ৮-এর গ্ৰুপ ২ থেকে প্রথম দল হিসাবে ইংল্যান্ড সেমিফাইনালে জায়গা করে নেয়। আজ ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় দল হিসাবে সেমিফাইনালের টিকিট পাকা করে নিয়েছে। বর্তমানে গ্ৰুপ ২-তে প্রোটিয়ারা শীর্ষস্থানে আছে এবং ইংল্যান্ড দ্বিতীয় স্থানে অবস্থান করছে। উল্লেখ্য টুর্নামেন্টের নিয়ম অনুযায়ী সুপার ৮-এর গ্ৰুপ ১-এর শীর্ষে থাকা দল সেমিফাইনালে গ্ৰুপ ২-এর দ্বিতীয় স্থানে থাকা দলের বিপক্ষে মাঠে নামবে এবং গ্ৰুপ ২-এর শীর্ষে থাকা দল গ্ৰুপ ২-এর দ্বিতীয় স্থানে থাকা দলের মুখোমুখি হবে।বর্তমানে টুর্নামেন্টের সুপার ৮-এর গ্ৰুপ ১-এ ভারত পরপর বাংলাদেশ এবং আফগানিস্তানকে হারিয়ে গ্ৰুপ শীর্ষে আছে এবং তাদের বর্তমান রান রেট +২.৪২৫।

আজ অস্ট্রেলিয়ার বিপক্ষে জয় তুলে নিতে পারলে ব্লু ব্রিগেডরা এই গ্ৰুপের শীর্ষ স্থানে থেকেই সুপার ৮ শেষ করবে। ফলে এই ক্ষেত্রে ভারতীয় দল সেমিফাইনালে ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের চ্যাম্পিয়ন দল ইংল্যান্ডের বিপক্ষে মুখোমুখি হবে। কিন্তু আজ যদি ভারত অস্ট্রেলিয়ার কাছে বিশাল ব্যবধানে হেরে যায় এবং অজিরা ব্লু ব্রিগেডদের থেকে রান রেটের থেকে এগিয়ে যায় তাহলে তাদের কাছে সুপার ৮-এর গ্ৰুপ পর্বের শীর্ষস্থানে শেষ করার সম্ভাবনা থাকবে। সেই ক্ষেত্রে সেমিফাইনালে অস্ট্রেলিয়া ইংল্যান্ডের মুখোমুখি হবে। অন্যদিকে অস্ট্রেলিয়ার কাছে ভারত বিশাল ব্যবধানে হেরে গেলে এবং আফগানিস্তান বাংলাদেশের বিপক্ষে জয় তুলে নিলে এই তিন দল সুপার ৮-এর গ্ৰুপ ১-এ ৪ পয়েন্ট নিয়ে অবস্থান করবে।

সেই ক্ষেত্রে ভারতীয় দল রান রেটের বিচারে এই গ্রুপের দ্বিতীয় স্থানেও শেষ করতে পারে। তখন সেমিফাইনালে ব্লু ব্রিগেডরা দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাঠে নামবে। এছাড়াও এই গ্ৰুপ থেকে আফগানিস্তানের সেমিফাইনালে পৌঁছানোর সুযোগ রয়েছে। আজ ভারত যদি অস্ট্রেলিয়াকে হারিয়ে দেয় এবং আফগানিস্তান বাংলাদেশের বিপক্ষে শেষ ম্যাচে জয় তুলে নিতে পারে তাহলে আফগানরা সহজেই সুপার ৮-এর গ্ৰুপ পর্বে দ্বিতীয় স্থানে থেকে সেমিফাইনালে প্রবেশ করবে। সেই ক্ষেত্রে আফগানিস্তান সেমিফাইনালে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে।