T20 WC 2024: টুর্নামেন্টের সেরা প্লেয়ারদের নিয়ে টি-২০ বিশ্বকাপের একাদশ প্রকাশ ক্রিকেট অস্ট্রেলিয়ার, রয়েছেন তিন‌ ভারতীয়

এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে আজ ভারতীয় দল দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাঠে নামতে চলেছে। ফলে দীর্ঘ এই টুর্নামেন্টে একাধিক তারকা ক্রিকেটার ইতিমধ্যেই দুরন্ত পারফরম্যান্স করে ক্রিকেট প্রেমীদের মুগ্ধ করেছেন। এর মধ্যেই এবার ক্রিকেট অস্ট্রেলিয়া এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা একাদশ বেছে নিল। জানুন এই গুরুত্বপূর্ণ একাদশে কোনো কোনো ক্রিকেটার জায়গা পেলেন।

চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপ প্রথমবারের মতো মার্কিন যুক্তরাষ্ট্র এবং ওয়েস্ট ইন্ডিজ আয়োজন করছে। এই টুর্নামেন্টে এবার মোট ২০ টি দল মাঠে নেমেছিল। রোহিত শর্মার নেতৃত্বে গ্ৰুপ পর্ব থেকেই ভারতীয় দল একের পর এক জয় তুলে নিয়ে ফাইনালে প্রবেশ করে। অন্যদিকে দক্ষিণ আফ্রিকাও এইডেন মার্করামের নেতৃত্বে এখনও পর্যন্ত এই টুর্নামেন্টে অপরাজিত আছে। তবে অস্ট্রেলিয়া এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের অন্যতম দাবিদার হিসাবে লড়াই চালালেও তারা সুপার ৮-এ আফগানিস্তানের মতো দলের কাছে লজ্জাজনক হারের সম্মুখীন হয়।

এবার ক্রিকেট অস্ট্রেলিয়া এই গুরুত্বপূর্ণ টুর্নামেন্টে ক্রিকেটারদের পারফরমেন্সের ওপর ভিত্তি করে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা একাদশ প্রকাশ করলো। প্রথমে তারা ওপেনার হিসাবে ভারতের রোহিত শর্মা এবং অস্ট্রেলিয়ার ট্রাভিস হেডকে বেছে নিয়েছেন। সুপার ৮-এ অজিদের বিপক্ষে শেষ ম্যাচে এবং সেমিফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে ভারতীয় অধিনায়ক ব্যাট হাতে দুরন্ত ফর্মে ছিলেন। এই মুহূর্তে তিনি ৭ ম্যাচে মোট ২৪৮ রান সংগ্রহ করে চলমান বিশ্বকাপের তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রহকারী। অন্যদিকে ট্রাভিড হেড ৭ ম্যাচে মোট ২৫৫ রান সংগ্রহ করে এই তালিকায় দ্বিতীয় স্থানে আছেন।

ক্রিকেট অস্ট্রেলিয়ার বাছাই করা এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা একাদশে রোহিত শর্মা ছাড়াও ভারতের অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া এবং পেসার জসপ্রীত বুমরাহ জায়গা করে নিয়েছেন। তবে সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হলো এই একাদশের অধিনায়ক হিসাবে ক্রিকেট অস্ট্রেলিয়া আফগানিস্তানের রাশিদ খানকে বেছে নিয়েছেন। এই তারকা ক্রিকেটারের নেতৃত্বেই আফগানিস্তান এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে প্রবেশ করেছিল। এছাড়াও প্রথমবার টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশগ্রহণ করা মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যারন জোন্সও এই তালিকায় বাছাই হয়েছেন।

ক্রিকেট অস্ট্রেলিয়ার বাছাই করা এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা একাদশ:

রোহিত শর্মা, ট্রাভিস হেড, নিকোলাস পুরান, অ্যারন জোন্স, মার্কাস স্টয়নিস, হার্দিক পান্ডিয়া, রাশিদ খান, রিশাদ হোসেন, এনরিচ নোকিয়া, জসপ্রীত বুমরাহ, ফজলহক ফারুকী