T20 WC 2024 Final: বিশ্বকাপের শিরোপা লড়াইয়ে কেমন পিচ পাবে দুই দল, বার্বাডোজে ব্যাটিং নাকি বোলিং, কার চলবে দাপট? জানুন

গত বছর একদিনের বিশ্বকাপের ফাইনালে ভারতীয় দল অস্ট্রেলিয়ার বিপক্ষে হারের সম্মুখীন হয়ে কোটি কোটি সমর্থকদের হতাশ করেছিল। আজ চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে রোহিত শর্মার কাছে ট্রফি জয় করার বিশাল সুযোগ রয়েছে। ফলে এই ম্যাচ ঘিরে এখন থেকেই ভক্তদের মধ্যে অন্যরকম উন্মাদনা লক্ষ্য করা যাচ্ছে। এর সঙ্গেই পিচ কেমন হবে তা নিয়েও ক্রিকেট বিশেষজ্ঞ থেকে সাধারণ সমর্থকদের মধ্যে আগ্ৰহ তৈরি হয়েছে। ফলে আজকের গুরুত্বপূর্ণ ম্যাচে পিচ কেমন হতে চলেছে দেখে নেওয়া যাক।

এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে। প্রাথমিক গ্ৰুপ লিগে ভারতের ম্যাচগুলি বেশিরভাগ মার্কিন যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হয়েছিল। তবে নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামের পিচগুলির অস্বাভাবিক আচরণ সমালোচনার মুখে পড়ে। এছাড়াও প্রথম সেমিফাইনালের ব্রায়ান লারা ক্রিকেট অ্যাকাডেমি স্টেডিয়ামে আফগানিস্তান দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাত্র ৫৬ রানে অলআউট হয়ে গিয়েছিল। ফলে এই পিচ নিয়েও অনেকেই প্রশ্ন তুলেছিলেন।

তবে পিচ যেমনই হোক রোহিত শর্মার নেতৃত্বে ব্লু ব্রিগেডরা প্রায় প্রতিটি ম্যাচেই জয় তুলে নিয়ে বর্তমানে অনেকটাই আত্মবিশ্বাসী। তবে দলের তারকা ব্যাটসম্যান বিরাট কোহলি এবং শিবম দুবের ব্যাট থেকে সেইভাবে রান না আসায় দল কিছুটা হলেও চিন্তায় আছে। উল্লেখ্য আজ ভারতীয় সময় রাত ৮ টা থেকে বার্বাডোসের কেনসিংটন ওভালে এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় দল দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে।

ভারত বনাম দক্ষিণ আফ্রিকা টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালের পিচ রিপোর্ট:

এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে কেনসিংটন ওভালে ভারসাম্যপূর্ণ পিচ লক্ষ্য করা গেছে। ফলে এখানে ব্যাট এবং বলের মধ্যে একটি সমানভাবে প্রতিযোগিতা দেখা যাবে বলে বিশেষজ্ঞরা মনে করছেন। এই পিচে ব্যাটিং করা ক্রিকেটারদের জন্য সহজ নাও হতে পারে। তবে যারা পরিস্থিতি অনুযায়ী মানিয়ে নিয়ে ব্যাটিং করেছেন তারা অনেক বেশি স্কোর করতে পেরেছেন। বোলিংয়ের ক্ষেত্রেও বিভিন্ন ধরনের বৈচিত্র্য এই পিচে ক্রিকেটারদের উইকেট তুলে নেওয়ার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। বার্বাডোসে শেষ ম্যাচ ইংল্যান্ড এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে অনুষ্ঠিত হয়েছিল। ম্যাচে ইউএসএ-কে ইংলিশ বাহিনী প্রথম ইনিংসে ১১৫ রানে অলআউট করে দেয়। এরপর দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ড ৯.৪ ওভারেই কোনো উইকেট না হারিয়ে প্রয়োজনীয় রান সংগ্রহ করে নিয়েছিল। ফলে আজ ফাইনালে টস জয়ী দল প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিতে পারে।