গোপন রাখার চেষ্টা করেও ব্যর্থ Samsung, লঞ্চের আগে ফাঁস Galaxy Z Fold 6 ও Flip 6 এর সমস্ত ফিচার

আগামী সপ্তাহেই অনুষ্ঠিত হতে চলেছে স্যামসাং -এর পরবর্তী টেক ইভেন্ট ‘গ্যালাক্সি আনপ্যাকড’। কিন্তু নির্ধারিত তারিখের আগেই ইভেন্টে লঞ্চ হতে চলা আপকামিং স্যামসাং গ্যালাক্সি জেড ফোল্ড…

আগামী সপ্তাহেই অনুষ্ঠিত হতে চলেছে স্যামসাং -এর পরবর্তী টেক ইভেন্ট ‘গ্যালাক্সি আনপ্যাকড’। কিন্তু নির্ধারিত তারিখের আগেই ইভেন্টে লঞ্চ হতে চলা আপকামিং স্যামসাং গ্যালাক্সি জেড ফোল্ড ৬ এবং গ্যালাক্সি জেড ফ্লিপ ৬ মডেল দুটির সম্পূর্ণ স্পেসিফিকেশন অনলাইনে ফাঁস হয়েছে। টিপস্টার ইভান ব্লাসের দৌলতে আমরা আগেভাগে ফোল্ডেবল ফোন দুটির ফিচার জানতে পেরেছি। তিনি সাবস্ট্যাক নিউজলেটারে উভয় ফ্ল্যাগশিপ মোবাইলের মার্কেটিং ইমেজ ও ফিচার সম্পর্কিত তথ্য শেয়ার করেছেন।

প্রকাশ্যে আসা তথ্য থেকে কয়েকটি বিষয় নিশ্চিত হয়ে গেছে। যেমন গ্যালাক্সি জেড ফোল্ড ৬ পূর্বসূরির তুলনায় আরো ভালো ব্রাইটনেস লেভেল যুক্ত টাচস্ক্রীন অফার করবে। আবার গ্যালাক্সি জেড ফ্লিপ ৬ মডেলটি বড় ব্যাটারি এবং উন্নত কুলিং সিস্টেম সহ আসবে। এছাড়া উভয় ফোনই যথেষ্ট টেকসই হবে বলেও জানা গেছে।

স্যামসাং গ্যালাক্সি জেড ফ্লিপ ৬ :

স্যামসাং গ্যালাক্সি জেড ফ্লিপ ৬ মডেলে পূর্বসূরির মতোই ৩.৪-ইঞ্চির কভার স্ক্রিন এবং ৬.৭-ইঞ্চির প্রাইমারি ফোল্ডেবল ডিসপ্লে থাকবে। যার মধ্যে মুখ্য টাচস্ক্রীনটি ফুল এইচডি প্লাস রেজোলিউশন এবং ১২০ হার্টজ ভ্যারিয়েবল রিফ্রেশ রেট অফার করবে। আর কভার স্ক্রিনের রেজোলিউশন হবে ৭২০x৭৪৮ পিক্সেল এবং ৬০ হার্টজ রিফ্রেশ রেট সাপোর্ট করবে।

এই ডিভাইসে ৪,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি দেওয়া হবে বলে আশা করা হচ্ছে। যেখানে গ্যালাক্সি জেড ফ্লিপ ৫ ফোনে রয়েছে ৩,৭০০ এমএএইচ ব্যাটারি। এটি আপগ্রেডেড ক্যামেরা সেটআপ অফার করবে বলেও জানা গেছে। টিপস্টারের দাবি অনুসারে, ফোনে ৫০ মেগাপিক্সেলের প্রাইমারি সেন্সর থাকবে। তবে পূর্বসূরির মতো উত্তরসূরিতেও ১২ মেগাপিক্সেলের রিয়ার আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স এবং ১০ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং ক্যামেরা উপস্থিত থাকবে। তবে উল্লেখযোগ্য বিষয় হল, গ্যালাক্সি ফ্লিপ ৬ হবে সিরিজের প্রথম ফোন যা ভ্যাপার চেম্বার কুলিং সিস্টেম সহ আসবে।

স্যামসাং গ্যালাক্সি জেড ফোল্ড ৬ :

অন্যদিকে স্যামসাং গ্যালাক্সি জেড ফোল্ড ৬ ফোনে ৬.৩-ইঞ্চির কভার স্ক্রিন এবং ৭.৬-ইঞ্চির প্রাইমারি ফোল্ডেবল ডিসপ্লে দেখা যাবে। উভয় ডিসপ্লে ১২০ হার্টজ রিফ্রেশ রেট এবং ২,৬০০ নিট পিক ব্রাইটনেস অফার করবে। এর পিছনে – ৫০ মেগাপিক্সেলের প্রাইমারি সেন্সর, ১২ মেগাপিক্সেলের আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স + ৩এক্স অপটিক্যাল জুম সহ ১০ মেগাপিক্সেলের টেলিফটো সেন্সর থাকবে। আবার ডিভাইসের সামনে ডুয়াল ফ্রন্ট-ফেসিং ক্যামেরাও অবস্থান করবে, যথা – কভার স্ক্রিনে ১০ মেগাপিক্সেলের সেলফি সেন্সর এবং প্রাইমারি ডিসপ্লেতে ৪ মেগাপিক্সেলের ফ্রন্ট শুটার৷ অর্থাৎ রিয়ার ও ফ্রন্ট উভয় ক্যামেরা সেটআপই পূর্বসূরির অনুরূপ।

গ্যালাক্সি জেড ফোল্ড ৬ মডেলে ৪,৪০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি ব্যবহার করা হবে। এটি পূর্বসূরীর তুলনায় ওজনে কিছুটা হালকা অর্থাৎ ২৩৯ গ্রাম হবে বলে আশা করা হচ্ছে। জানিয়ে রাখি গ্যালাক্সি জেড ফোল্ড ৫ -এর ওজন ২৫৩ গ্রাম।

স্যামসাং গ্যালাক্সি জেড ফ্লিপ ৬ ও গ্যালাক্সি জেড ফোল্ড ৬ কিছু অনুরূপ ফিচার শেয়ার করবে

স্যামসাং গ্যালাক্সি জেড ফোল্ড ৬ এবং জেড ফ্লিপ ৬ উভয় স্মার্টফোনই ধুলো এবং জল প্রতিরোধের জন্য আইপি৪৮ রেটিং প্রাপ্ত হবে। আবার আর্মার অ্যালুমিনিয়াম নির্মিত ফ্রেম এবং কর্নিং গরিলা গ্লাস ভিকটাস ২ ডিসপ্লে প্রটেকশন সহ আসবে ফোন দুটি।

উভয় ফোল্ডেবল ডিভাইসে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ৩ প্রসেসর ব্যবহার করা হবে, যার সাথে ১২ জিবি র‍্যাম এবং ২৫৬ জিবি / ৫১২ জিবি স্টোরেজ যুক্ত থাকবে। যদিও গ্যালাক্সি ফোল্ড ৬ মডেলটি অতিরিক্তভাবে ১ টেরাবাইট স্টোরেজ বিকল্প অফার করতে পারে। এদিকে ডিভাইস দুটি লেটেস্ট অ্যান্ড্রয়েড ১৪ ভিত্তিক ওয়ান ইউআই ৬.১.১ কাস্টম স্কিনে রান করবে, যা একাধিক গ্যালাক্সি এআই ফিচার সাপোর্ট করে। এক্ষেত্রে ব্যবহারকারীরা – সার্কেল টু সার্চ, ইন্টারপ্রেটার মোড, এবং নোটস সামারাইজেশনের মতো ফিচারের সুবিধা পাবেন। যদিও নতুন কোনো এআই ফিচার ফোল্ডেবলগুলির সাথে নিয়ে আসা হচ্ছে কিনা তা এখনো জানা সম্ভব হয়নি।

অন্যান্য বৈশিষ্ট্যের কথা বললে, এই ফ্ল্যাগশিপ হ্যান্ডসেট দুটি – সাইড মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট রিডার এবং স্টেরিও স্পিকার সিস্টেম সহ আসবে। আবার কানেক্টিভিটি বিকল্প হিসাবে – ডুয়াল-সিম স্লট, ৫জি (সাব-৬ গিগাহার্টজ), ওয়াই-ফাই ৬ই, ব্লুটুথ ৫.৩, এনএফসি, এবং একটি ইউএসবি ৩.২ জেন ১ টাইপ-সি পোর্ট অন্তর্ভুক্ত করা হবে হয়তো। এছাড়া টিপস্টার দাবি করেছেন, স্যামসাং ডিইএক্স ফিচারের সাপোর্ট আপকামিং স্যামসাং গ্যালাক্সি জেড ফোল্ড ৬ স্মার্টফোনের জন্য ‘এক্সক্লুসিভ’ থাকবে।