নিষিদ্ধ অ্যান্ড্রয়েড স্মার্টফোন, বিনামূল্যে iPhone 15 দিচ্ছে জনপ্রিয় এই সংস্থা

অ্যান্ড্রয়েড ফোন নিষিদ্ধ করল মাইক্রোসফট। চীনে কর্মরত কর্মীদের জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নয়া নিয়ম সেপ্টেম্বর থেকে কার্যকর হবে। এই নিয়ম কার্যকর হওয়ার পর চীনে…

অ্যান্ড্রয়েড ফোন নিষিদ্ধ করল মাইক্রোসফট। চীনে কর্মরত কর্মীদের জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নয়া নিয়ম সেপ্টেম্বর থেকে কার্যকর হবে। এই নিয়ম কার্যকর হওয়ার পর চীনে কর্মরত মাইক্রোসফটের কর্মীরা তাদের অ্যান্ড্রয়েড ফোন থেকে সংস্থার কোনো ডেটাবেস ব্যবহার করতে পারবেন না। ব্লুমবার্গ নিউজের খবরে বলা হয়েছে, নিরাপত্তার কারণে এই সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি। অ্যান্ড্রয়েড ডিভাইস নিষিদ্ধ করে অফিসের কাজে সমস্যা এড়াতে প্রতিষ্ঠানটি তার সব কর্মীকে আইফোন ১৫ দেবে। এই ডিভাইসগুলি চীনের কালেকশন পয়েন্টগুলিতে পাওয়া যাবে।

গুগল মোবাইল সার্ভিস ব্যান করায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে

উল্লেখ্য, চীনে গুগলের মোবাইল সার্ভিস নিষিদ্ধ। গুগলের এই পরিষেবাগুলি মাইক্রোসফ্টের সিকিউরিটি অ্যাপ্লিকেশন যেমন মাইক্রোসফ্ট অথেন্টিকেটর এবং আইডেন্টিটি পাসের জন্য প্রয়োজনীয়। কম্পিউটারে লগইন করার সময় পরিচয় যাচাইয়ের জন্য কোম্পানির সব কর্মীকে এসব অ্যাপ্লিকেশন ব্যবহার করতে হয়। এমন পরিস্থিতিতে গুগল প্লে স্টোর নিষিদ্ধ হওয়ায় মাইক্রোসফটের হাতে এখন শুধু অ্যাপল অ্যাপ স্টোর ব্যবহার করা ছাড়া আর কোনো উপায় নেই।

শুধু তাই নয়, রুশ হ্যাকারদের বড় ধরনের সাইবার হামলা থেকে নিজেদের নিরাপদ রাখতেও অ্যাপলের দিকে ঝুঁকতে চাইছে মাইক্রোসফট। আসলে ঘন ঘন সাইবার হামলা এড়াতে নিরাপত্তা প্রটোকল জোরদার করতে চাইছে তারা। এর জন্য গত বছরের নভেম্বরে শুরু হয় সিকিউর ফিউচার ইনিশিয়েটিভ।

প্রসঙ্গত, হুয়াওয়ে ও শাওমির মতো সংস্থার অ্যান্ড্রয়েড ডিভাইস নিষিদ্ধ করেছে মাইক্রোসফট। কর্মীরা অফিসে তাদের ব্যক্তিগত অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করতে পারবেন। যেসব কর্মী অফিসের কাজে অ্যান্ড্রয়েড ব্যবহার করেন, শুধু আইফোন ১৫ তাদেরই দেওয়া হবে।