অপেক্ষার অবসান! শাওমির ইলেকট্রিক গাড়ি SU7 এল ভারতে, ফুল চার্জে 800 কিমি চলবে

ভারতে শাওমির দশ বছর পূর্তি উপলক্ষে আজ সংস্থার তরফে লঞ্চ করা হয়েছে নতুন স্মার্টফোন, ইয়ারবাডস, ও পাওয়ারব্যাঙ্ক। তবে ইভেন্টে সবচেয়ে বড় আকর্ষণ ছিল শাওমির প্রথম…

ভারতে শাওমির দশ বছর পূর্তি উপলক্ষে আজ সংস্থার তরফে লঞ্চ করা হয়েছে নতুন স্মার্টফোন, ইয়ারবাডস, ও পাওয়ারব্যাঙ্ক। তবে ইভেন্টে সবচেয়ে বড় আকর্ষণ ছিল শাওমির প্রথম ইলেকট্রিক গাড়ি এসইউ৭ সেডান। এটি অবশ্য শুধু প্রদর্শনের উদ্দেশ্যে ভারতে আনা হয়েছে। এই মুহূর্তে লঞ্চের কোনও পরিকল্পনা নেই চীনা টেক জায়ান্টটির। ৩,৪০০ ইঞ্জিনিয়ার ও ১,০০০ প্রযুক্তি বিশেশজ্ঞরা মিলে শাওমির বৈদ্যুতিক গাড়িটি তৈরি করেছেন। ফলে বোঝাই যাচ্ছে এটি কতটা হাইটেক।

শাওমি এসইউ৭ ফুল-সাইজ হাই-পারফরম্যান্স সেডান হিসাবে লঞ্চ হয়েছিল। এর জন্য পাঁচটি কোর ইভি টেকনোলজি ডেভেলপ করেছে সংস্থা – ই-মোটর, সিটিবি ইন্টিগ্রেটেড ব্যাটারি, শাওমি ডাই কাস্টিং, শাওমি পাইলট অটোনোমাস টেস্টিং, ও স্মার্ট কেবিন। ভারতে গাড়িটির ম্যাক্স ভ্যারিয়েন্ট প্রদর্শিত হয়েছে।

শাওমি এসইউ৭ ম্যাক্সে ফোর-হুইল ড্রাইভ সিস্টেম রয়েছে। এতে ডুয়াল ইলেকট্রিক মোটর বর্তমান, যা ৬৬৪ এইচপি ও ৮৩৮ এনএম টর্ক উৎপাদন করে সম্মিলিতভাবে। ব্যাটারির রেঞ্জ ৮০০ কিলোমিটার। শাওমির ইলেকট্রিক সেডানটি ঘন্টায় সর্বোচ্চ ২৬৫ কিলোমিটার গতি তুলতে সক্ষম। মাত্র ৩ সেকেন্ডে ০ থেকে ১০০ কিমি স্পিডে পৌঁছতে পারে। ফলে গাড়িটির ক্ষমতা স্পোর্টস কারের সমতুল্য।

শাওমির গাড়ির একটি বেস ভার্সন রয়েছে। যা থেকে ২৯৯ পিএস হর্সপাওয়ার ও ৪০০ এনএম টর্ক পাওয়া যায়। গাড়িটি ফুল চার্জে ৬৬৮ কিলোমিটার সফর করতে সক্ষম। টপ স্পিড ঘন্টায় ২১০ কিলোমিটার। চীনে এই মডেলটির দাম ৩০,০০০ ডলার, যা ভারতীয় মুদ্রায় প্রায় ২৫ লক্ষ। শাওমি এসইউ৭ ই-সেডানের বিশেষ ফিচার্সের মধ্যে রয়েছে ১৬.১ ইঞ্চি ৩কে আল্ট্রা ক্লিয়ার সেন্টার কন্ট্রোল স্ক্রিন ও রোটেটিং ড্যাশবোর্ড। গাড়ির সঙ্গে শাওমির ট্যাবলেট যুক্ত করে অতিরিক্ত ডিসপ্লে হিসাবে ব্যবহার করা পাবে।