Gambhir Kohli: গম্ভীর কোচ হতেই‌ শান্তির পতাকা দেখালেন কোহলি, দিলেন পুরনো মনমালিন্য মিটিয়ে নেওয়ার প্রতিশ্রুতি

বিসিসিআই দলের হেড কোচ হিসেবে গৌতম গম্ভীরকে নিয়োগ করেছে। এমন পরিস্থিতিতে ড্রেসিংরুমের পরিবেশ যাতে ঠিক থাকে, তার জন্য নিজেদের ‘ইগো’ ও ‘স্টারডম’ একপাশে সরিয়ে রাখতে হবে দুই অভিজ্ঞকে।

Virat Kohli Said There Will Be No Issue For Past Incidents With Gautam Gambhir In Indian Dressing Room

যখনই ভারতীয় ক্রিকেট দলের অ্যাংরি ইয়ং ম্যান খেলোয়াড়দের তালিকা তৈরি হবে, তখনই শীর্ষে উঠে আসবে গৌতম গম্ভীর ও বিরাট কোহলির নাম। দিল্লির এই ছেলেরা মনোভাবে পরিপূর্ণ, যা তাদের মাঠের অন্যদের থেকে আলাদা করে তুলেছে। রাগ সব সময় থাকে তাদের নাকের ডগায়। নিজের চেয়ে সাত বছরের বড় ‘গৌতম ভাইয়া’র সঙ্গে বহুবার মাঠে নেমেছেন কোহলি, কিন্তু এখন গল্পটা অন্যরকম। বিসিসিআই দলের হেড কোচ হিসেবে গৌতম গম্ভীরকে নিয়োগ করেছে। এমন পরিস্থিতিতে ড্রেসিংরুমের পরিবেশ যাতে ঠিক থাকে, তার জন্য নিজেদের ‘ইগো’ ও ‘স্টারডম’ একপাশে সরিয়ে রাখতে হবে দুই অভিজ্ঞকে। বিরাট কোহলি এই দিকে প্রথম পদক্ষেপ নিয়েছেন, ভারতীয় ক্রিকেট বোর্ডকে আশ্বস্ত করেছেন যে তিনি গৌতম গম্ভীরের সাথে তার পুরানো মনোমালিন্য ভুলে এগিয়ে যেতে প্রস্তুত।

ক্রিকবাজের একটি প্রতিবেদন অনুসারে, কোহলি বিসিসিআইকে বলেছেন যে তিনি পুরানো তিক্ত স্মৃতি ভুলে নতুন করে শুরু করতে প্রস্তুত কারণ এটি দল এবং ভারতীয় ক্রিকেটের স্বার্থে সবচেয়ে ভাল। কোহলি বলেছেন, অতীতের ইস্যু তার পেশাদার সম্পর্কে কোনো প্রভাব ফেলবে না। বিষয়টি তিনি বিসিসিআইয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাদের স্পষ্ট জানিয়ে দিয়েছেন। প্রতিবেদনে আরও বলা হয়েছে, সম্ভবত টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালের পর এ বিষয়ে আলোচনা হয়েছিল।

গত ২৯ জুন টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের পর থেকে লন্ডনে পরিবারের সঙ্গে সময় কাটাচ্ছেন কোহলি, তবে রোহিত শর্মার সঙ্গে শ্রীলঙ্কা সফরের জন্য ভারতের ওয়ানডে দলে জায়গা পেয়েছেন। এর আগে খবর ছিল যে কোহলি এবং রোহিত এই সিরিজে খেলতে চান না এবং দুই অভিজ্ঞ বুমরাহর সাথে বিশ্রাম নেবেন। যাই হোক, যখন গৌতম গম্ভীরকে ভারতের নতুন হেড কোচ করার কথা উঠছিল, তখন থেকেই বিরাট কোহলির সঙ্গে তার তিক্ত সম্পর্কের কথাও মনে পড়ছিল। আইপিএলে এমন অনেক সময় হয়েছে যখন দুই প্রবীণের মধ্যে উত্তপ্ত বিতর্ক হয়েছিল।

রোহিত টি-টোয়েন্টি ফরম্যাট থেকে অবসর নেওয়ার পর হার্দিক পান্ডিয়ার জায়গায় সূর্যকুমার যাদবকে টি-টোয়েন্টি অধিনায়ক করা হয়েছে। আশা করা হচ্ছে যে ২০২৬ টি-টোয়েন্টি বিশ্বকাপ এখন সূর্যের অধিনায়কত্বে খেলা হবে, যা ভারত এবং শ্রীলঙ্কা একসাথে আয়োজন করবে। ২৬ জুলাই থেকে শুরু হতে চলা শ্রীলঙ্কা সফরই হবে ভারতের প্রধান কোচ হিসেবে গম্ভীরের প্রথম অ্যাসাইনমেন্ট। গত মাসে টি-টোয়েন্টি বিশ্বকাপের পর দ্রাবিড়ের মেয়াদ শেষ হয়। কোনও কোচ বা খেলোয়াড়ই হারতে পছন্দ করে না, গম্ভীর-কোহলির ক্ষেত্রেও একই গল্প। দু’জনেই ভারতের হয়ে ম্যাচ এবং ট্রফি জিততে চান, এখন ৫০ ওভারে পরবর্তী বড় টুর্নামেন্ট ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফি।