Champions Trophy 2025: হাল ছাড়লো PCB, ICC-এর উপরেই দায়িত্ব দিল‌ ভারতকে পাকিস্তানে খেলতে রাজি করানোর

গতবছর এশিয়া কাপ প্রথমে পাকিস্তান আয়োজন করার বিসিসিআই অংশগ্রহণ করবে না বলে জানিয়েছিল। তারপর হাইব্রিড মডেলে শ্রীলঙ্কায় ভারতের ম্যাচগুলি আয়োজন করা হয়।

Pcb Leaves It To Icc To Convince Bcci To Allow India To Travel To Pakistan For The Champions Trophy 2025

আগামী বছর চ্যাম্পিয়ন্স ট্রফির মতো গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট থাকায় আইসিসি এখন থেকেই প্রস্তুতি শুরু করে দিয়েছে। যোগ্যতা অর্জনকারী দলগুলিও তাদের নিজেদের ধীরে ধীরে গুছিয়ে নিতে শুরু করেছে। তবে পাকিস্তান আসন্ন চ্যাম্পিয়নস ট্রফি আয়োজন করায় ভারতীয় দল এই টুর্নামেন্টের জন্য পাকিস্তান সফর করবে কিনা তা নিয়ে ধোঁয়াশা এখনও কাটেনি। এবার এর মধ্যেই পিসিবির সূত্র থেকে একাধিক গুরুত্বপূর্ণ তথ্য সামনে এল।

২০০৮ সালের ২৬ নভেম্বর ভারতের মুম্বাইয়ে ভয়াবহ জঙ্গী হামলা সংঘটিত হয়। এই হামলায় বহু মানুষ প্রাণ হারিয়েছিলেন। এই ঘটনায় পাকিস্তানি জঙ্গিদের হাত থাকার কারণে ভারতের সঙ্গে পাকিস্তানের রাজনৈতিক উত্তেজনা বহুগুণ বেড়ে যায়। ফলে ভারতীয় ক্রিকেট দল কোনো দ্বিপাক্ষিক সিরিজ বা টুর্নামেন্টের জন্য আর প্রতিবেশী এই দেশে সফর করেনি। গতবছর এশিয়া কাপ প্রথমে পাকিস্তান আয়োজন করায় বিসিসিআই অংশগ্রহণ করবে না বলে জানিয়েছিল।

তারপর হাইব্রিড মডেলে শ্রীলঙ্কায় ভারতের ম্যাচগুলি আয়োজন করা হয়। এবার আইসিসির অন্যতম গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট চ্যাম্পিয়ন্স ট্রফি পাকিস্তানে অনুষ্ঠিত হতে যাওয়ায় পিসিবির সাথে বিসিসিআইয়ের মধ্যে একইরকম জটিলতা তৈরি হয়েছে। এবার পাকিস্তান ক্রিকেট বোর্ড এই টুর্নামেন্টের জন্য তাদের দেশে ভারতীয় দলের সফরের বিষয়টি সম্পূর্ণরূপে আইসিসির ওপর ছেড়ে দিল। পিসিবির একটি সূত্রের মতে সম্প্রতি কলম্বোতে অনুষ্ঠিত হওয়া আইসিসির মিটিংয়ে চ্যাম্পিয়ন্স ট্রফির বাজেটের বিষয়টি অনুমোদিত হলেও সময়সূচী এবং টুর্নামেন্টের বিন্যাসের বিষয়টি আলোচনা করা হয়নি।

পিসিবির একজন ঘনিষ্ঠ কর্মকর্তা পিটিআইকে জানিয়েছেন, “পিসিবি চ্যাম্পিয়ন্স ট্রফির আয়োজক হিসাবে যা প্রয়োজন ছিল তাই করেছে। এটি টুর্নামেন্টের জন্য সময়সূচীর খসড়া সহ বাজেট জমা দেওয়া হয়েছে। এবার আলোচনার মাধ্যমে কবে চ্যাম্পিয়ন্স ট্রফির সময়সূচী অফিসিয়ালি প্রকাশ করা হবে তা সম্পূর্ণ আইসিসির ওপর নির্ভর করছে।” পিসিবির প্রস্তাবিত সময়সূচির খসড়ায় ফাইনাল, সেমিফাইনাল সহ ভারতের সমস্ত ম্যাচগুলি লাহোরে আয়োজন করা হয়েছে। ভারতের সাথে পাকিস্তানের গুরুত্বপূর্ণ ম্যাচটির জন্য পিসিবি ১ মার্চ দিনটি বেছে নিয়েছে।