iPhone 16 Pro: প্রথমবার ভারতে তৈরি হবে আইফোনের প্রো মডেল, চীনের থেকে দূরত্ব বাড়াচ্ছে Apple

অ্যাপল ইতিমধ্যেই ভারতে তাদের আইফোন তৈরির কাজ শুরু করেছে। ফক্সকনের হাত ধরে আইফোন ১৫ এবং আইফোন ১৫ প্লাস ছাড়াও আইফোন ১৪ এর উৎপাদন ভারতে হচ্ছে।…

Apple First Time Manufacturing Iphone 16 Pro Models In India

অ্যাপল ইতিমধ্যেই ভারতে তাদের আইফোন তৈরির কাজ শুরু করেছে। ফক্সকনের হাত ধরে আইফোন ১৫ এবং আইফোন ১৫ প্লাস ছাড়াও আইফোন ১৪ এর উৎপাদন ভারতে হচ্ছে। যদিও অ্যাপল এখনও ভারতে আইফোনের কোনো প্রো মডেল তৈরি করছে না। তবে চলতি বছর থেকে এই গল্পে পরিবর্তন আসছে। রিপোর্ট অনুযায়ী, অ্যাপল ভারতে আসন্ন আইফোন ১৬ লাইনআপের আইফোন ১৬ প্রো ও আইফোন ১৬ প্রো ম্যাক্স মডেল তৈরি করতে চলেছে।

মানিকন্ট্রোল তাদের রিপোর্টে দাবি করেছে যে আইফোন ১৬ প্রো ও আইফোন ১৬ প্রো ম্যাক্স ভারতে অ্যাসেম্বল হবে এবং অ্যাপল এর জন্য ভারতে তাদের সহযোগী সংস্থাগুলির সাথে কাজ করছে। উল্লেখ্য, অ্যাপল দীর্ঘদিন ধরে চীন থেকে ভারতে তাদের উৎপাদন হ্রাস করার জন্য কাজ করছে এবং এর জন্য এদেশে বিনিয়োগও করছে। আর এই রিপোর্ট যদি সত্যি হয়, এই বছর প্রথমবারের মতো অ্যাপল চীন ছাড়া অন্য দেশে তাদের প্রো মডেল তৈরি করবে।

তামিলনাড়ুতে শুরু হচ্ছে প্রো মডেলের উৎপাদন

রিপোর্টে বলা হয়েছে আইফোন ১৬ প্রো মডেলের উৎপাদন এই বছরের শেষের দিকে ভারতে শুরু হবে। তবে ভারতে তৈরি প্রো মডেলগুলি লঞ্চের সময় বিক্রির জন্য উপলব্ধ হবে না। বরং ভারতে তৈরি ফোনগুলি বিশ্বব্যাপী উপলব্ধ হবে। ভারতে তামিলনাড়ুর ফক্সকন কারখানায় আইফোন ১৬ প্রো মডেলের অ্যাসেম্বলি শুরু করবে অ্যাপল।

রিপোর্টে আরও বলা হয়েছে, অ্যাপল শীঘ্রই প্রো মডেলগুলির জন্য ‘নিউ প্রোডাক্ট ইন্ট্রোডাকশন’ (এনপিআই) প্রক্রিয়া শুরু করতে পারে। নতুন আইফোন ১৬ লাইনআপ সেপ্টেম্বর বা অক্টোবরে লঞ্চ হতে পারে এবং এর পরেই প্রো মডেলগুলির ব্যাপক উৎপাদন শুরু হবে।