Yamaha: বাজারে ঝড় তুলতে আসছে ইয়ামাহার ইলেকট্রিক বাইক, লঞ্চ কবে

ইলেকট্রিক মোটরসাইকেলের বাজার ধীরে ধীরে প্রসারিত হওয়া শুরু করেছে। মাঝেমধ্যেই অনেক কোম্পানি লেটেস্ট মডেলের ই-বাইক নিয়ে হাজির হচ্ছে। ইয়ামাহা এমনই এক ব্র্যান্ড যারা অতীতে ইলেকট্রিক…

Yamaha Working On A High Performance Electric Motorcycle

ইলেকট্রিক মোটরসাইকেলের বাজার ধীরে ধীরে প্রসারিত হওয়া শুরু করেছে। মাঝেমধ্যেই অনেক কোম্পানি লেটেস্ট মডেলের ই-বাইক নিয়ে হাজির হচ্ছে। ইয়ামাহা এমনই এক ব্র্যান্ড যারা অতীতে ইলেকট্রিক মোটরসাইকেল কনসেপ্ট উন্মোচন করেছিল। কিন্তু সেটি এখনও সাধারণ ক্রেতাদের জন্য বাজারে আসেনি। তবে নতুন রিপোর্ট ইঙ্গিত করছে, ইয়ামাহার প্রথম ইলেকট্রিক বাইক লঞ্চ হতে বেশি দেরি নেই।

ইয়ামাহা একটি হাই-পারফরম্যান্স ইলেকট্রিক স্পোর্টস বাইকের ডিজাইন পেটেন্ট রেজিস্টার করেছে। ছবিতে দেখা গিয়েছে, ইঞ্জিন চালিত মোটরসাইকেলের যেখানে ইঞ্জিন থাকে, ইয়ামাহার ই-স্পোর্টস বাইকের সেখানেই ব্যাটারি প্যাক রাখা হয়েছে। হাই-পারফরম্যান্স বৈদ্যুতিক বাইকে সাধারণত লিকুইড কুল্ড ব্যাটারি দেখা গেলেও, ইয়ামাহার মডেলটিতে এয়ার-কুল্ড প্রযুক্তি থাকবে। কারণ ব্যাটারি কেসের নীচে ও পাশে একাধিক ফিন থাকতে দেখা গিয়েছে।

Upcoming Yamaha Bike

এয়ার-কুল্ড ব্যাটারি নির্বাচনের পিছনে বড় উদ্দেশ্য হতে পারে, বাইকের ওজন কম রাখা৷ লিকুইড কুল্ড ব্যবস্থা না থাকার ফলে রেডিয়েটার, কুলান্ট রিজার্ভয়র, ও অতিরিক্ত পাইপের দরকার পড়বে না। ব্যাটারিটি ট্রেলিস ফ্রেমের মধ্যে আটকানো। সাসপেনশনের জন্য সামনে ইউএসডি ফর্ক এবং পিছনে মনোশক আছে। ব্যাটারি প্যাকের পিছনে বড় ও শক্তিশালী মোটর অবস্থান করবে। পেটেন্ট ইমেজ ইয়ামাহার ইলেকট্রিক বাইকটির ডিজাইন সম্পর্কে আরও ধারণা দিয়েছে।

অ্যালয় হুইলের নকশা স্পষ্ট বোঝা যাচ্ছে৷ বাইকের সামনে ডুয়াল ডিস্ক ব্রেক ও পিছনে সিঙ্গেল ডিস্ক ব্রেক বর্তমান। ফেয়ারিং ও টেল সেকশনটি খুব স্টাইলিশ। ট্রেলিস ফ্রেমের বেশ কিছু অংশ উন্মুক্ত রাখা হয়েছে। ইয়ামাহা এই ইলেকট্রিক স্পোর্টস বাইকটি কবে লঞ্চ করতে পারে, সে বিষয় এখনও কোনও তথ্য সামনে আসেনি। তবে সেটি খুব তাড়াতাড়ি হবে বলেই আশা করা যায়।