Vinesh Phogat: ভিনেশের আকস্মিক অবসর নিয়ে বড় মন্তব্য তার কাকার, দিলেন অবসর ভাঙিয়ে ফিরিয়ে আনার আশ্বাস

গতকাল ১০০ গ্ৰাম ওজন বেশি থাকায় অলিম্পিক কর্তৃপক্ষ ভিনেশ ফোগাটকে মহিলাদের ৫০ কেজি কুস্তির ফাইনালে অংশগ্রহণ করতে দেয়নি। এরপরেই আজ হঠাৎ করেই সোশ্যাল মিডিয়ায় বার্তার মাধ্যমে তিনি ২৯ বছর বয়সেই কুস্তি থেকে অবসর ঘোষণা করেন।

Vinesh Phogat Uncle Mahavir Phogat Says He Will Try To Convince Her To Take Back From Her Retirement Decision

ক্রীড়া ক্ষেত্রে সফলতার সঙ্গে সঙ্গে খেলোয়াড়দের স্বপ্ন ভঙ্গের ছবিও খুবই স্বাভাবিক একটি ঘটনা। কিন্তু বর্তমানে অলিম্পিকের ফাইনালে ভিনেশ ফোগাটের মাঠে নামতে না পারা ভারতবাসীর মনে গভীরভাবে দাগ কেটে গেছে। এর মধ্যেই এই তারকা কুস্তিগীরের অবসরের ঘোষণা দেশের ক্রীড়া মহলে রীতিমতো হইচই ফেলে দিয়েছে। তবে এবার ভিনেশ ফোগাটের কাকা এবং ভারতের প্রাক্তন কুস্তিগীর মহাবীর ফোগাট ভক্তদের আশ্বস্ত করলেন।

চলমান প্যারিস অলিম্পিকে গত মঙ্গলবার ভিনেশ ফোগাট মহিলাদের কুস্তির ৫০ কেজি বিভাগে জাপানের অন্যতম শক্তিশালী প্রতিপক্ষ ইউই সুসাকির বিপক্ষে মাঠে নামেন। এই ম্যাচে দুরন্ত পারফরম্যান্স করার পর সকলকে রীতিমতো অবাক করে দিয়ে কোয়ার্টার ফাইনাল সহ সেমিফাইনালেও জয় তুলে নিয়ে তিনি প্রথম ভারতীয় মহিলা কুস্তিগীর হিসাবে অলিম্পিকের ফাইনালেও প্রবেশ করেন। গতকাল এই টুর্নামেন্টে মহিলাদের ৫০ কেজি কুস্তি বিভাগের ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হয়।

কিন্তু ১০০ গ্ৰাম ওজন বেশি থাকায় অলিম্পিক কর্তৃপক্ষ ভিনেশ ফোগাটকে এই টুর্নামেন্টের ফাইনালে অংশগ্রহণ করতে দেয়নি। এরপরেই আজ হঠাৎ করেই সোশ্যাল মিডিয়ায় বার্তার মাধ্যমে তিনি ২৯ বছর বয়সেই কুস্তি থেকে অবসর ঘোষণা করেন। ভারতীয় এই তারকা কুস্তিগীর নিজের হৃদয়বিদারক এই বার্তায় লেখেন,”মা কুস্তি আমার বিরুদ্ধে জিতে গেছে, আমি হেরে গেছি। আমাকে ক্ষমা করো। তোমার স্বপ্ন, আমার সাহস সব ভেঙে গেছে। আমার এখন আর শক্তি নেই। বিদায় রেসলিং (২০০১-২০২৪)। আমায় ক্ষমা করার জন্য আমি সর্বদা আপনাদের সকলের কাছে ঋণী থাকব।”

তবে এই সিদ্ধান্ত মানসিক চাপের মধ্যে নিয়েছেন বলে তার কাকা এবং ভারতের প্রাক্তন কুস্তিগীর মহাবীর ফোগাট মনে করেছেন এবং ভিনেশ ফোগাটকে অবসরের এই সিদ্ধান্ত থেকে বেরিয়ে আসার জন্য অবাদেন করা হবে বলে তিনি জানান। মহাবীর ফোগাট সাংবাদিকদের দেওয়া সাক্ষাৎকারে বলেন, “ভিনেশের মন ভেঙে গেছে। কিন্তু তার অবসরের সিদ্ধান্ত ফিরিয়ে নেওয়া উচিত। আমি, বজরং পুনিয়া এবং ভিনেশ ফোগাটকের বোনেরা ওর সাথে কথা বলবো এবং ২০২৮ সালের লস অ্যাঞ্জেলেস অলিম্পিকের জন্য সম্পূর্ণ প্রস্তুত করবো।” উল্লেখ্য ফোগাট পরিবার বেশিরভাগ সদস্য কুস্তির সঙ্গে যুক্ত এবং গীতা ফোগাট, ববিতা ফোগাটের মতো কুস্তিগীররা দেশকে অনেক সম্মান এনে দিয়েছেন।