Google ও মাইক্রোসফটের 3 লাখ ব্যবহারকারী হ্যাকারদের কবলে, মুহূর্তে খালি হতে পারে অ্যাকাউন্ট

ইন্টারনেট ব্যবহারকারীদের উপর ফের হ্যাকিংয়ের ছায়া। এবার হ্যাকারদের টার্গেটে Google Chrome ও Microsoft Edge ব্রাউজার এক্সটেনশন ব্যবহারকারীরা। রিপোর্ট অনুযায়ী, হ্যাকাররা সহজেই এক্সটেনশন ব্যবহারকারীদের কম্পিউটারে সেভ…

Google Chrome And Microsoft Edge Extension Users Beware For Infected With Malicious Browser

ইন্টারনেট ব্যবহারকারীদের উপর ফের হ্যাকিংয়ের ছায়া। এবার হ্যাকারদের টার্গেটে Google Chrome ও Microsoft Edge ব্রাউজার এক্সটেনশন ব্যবহারকারীরা। রিপোর্ট অনুযায়ী, হ্যাকাররা সহজেই এক্সটেনশন ব্যবহারকারীদের কম্পিউটারে সেভ করা স্পর্শকাতর ডেটা, ব্যাংকিং ডিটেইলস এবং পাসওয়ার্ড চুরি করতে পারে। সাইবার সিকিউরিটি কোম্পানি ReasonLabs এর এই রিপোর্টে বলা হয়েছে, ম্যালওয়্যারযুক্ত এসব ব্রাউজার এক্সটেনশনগুলি ২০২১ সাল থেকে ব্যবহারকারীদের টার্গেট করছে। রিপোর্টে বলা হয়েছে, এখনও পর্যন্ত বিশ্বজুড়ে অন্তত 3 লাখ গুগল ক্রোম ও মাইক্রোসফট এজ ব্যবহারকারী এর দ্বারা আক্রান্ত হয়েছেন।

কেন এটা বিপজ্জনক?

এই ম্যালওয়্যার এক্সটেনশনগুলিকে বিপজ্জনক হিসাবে বর্ণনা করা হয়েছে। রিপোর্টে বলা হয়েছে, এই এক্সটেনশনগুলি ছোট সফ্টওয়্যার প্রোগ্রাম যা ব্যবহারকারীদের ব্রাউজিং অভিজ্ঞতা উন্নত করতে কাজ করে। হ্যাকারদের ম্যালওয়্যার এক্সটেনশনগুলি আসল টুলের মতো দেখতে এবং ব্যবহারকারীরা এগুলি কোনো কিছু না ভেবে ইনস্টল করে। আর একবার ইনস্টল হয়ে গেলে, এই এক্সটেনশনগুলি সিস্টেমের সংবেদনশীল ডেটার পাশাপাশি পাসওয়ার্ড, ব্রাউজিং হিস্ট্রি এবং ব্যাঙ্কের তথ্য হ্যাকারদের কাছে পৌঁছে দেয়।

চিন্তার বিষয় হলো, এক্সটেনশন ডিলিট করার পরও ম্যালওয়্যার কম্পিউটারে লুকিয়ে থাকে এবং সিস্টেম চালু হওয়ার সঙ্গে সঙ্গে তা সক্রিয় হয়ে যায়। এই ম্যালওয়্যার এক্সটেনশনের ফাঁদে ব্যবহারকারীদের ফেলতে হ্যাকাররা ম্যালভার্টাইজিং (ম্যালওয়্যার+বিজ্ঞাপন) কৌশল ব্যবহার করে।

এভাবে সিস্টেম চেক করুন

আপনার কম্পিউটারে এই ম্যালওয়্যার আছে কিনা তা চেক করে দেখতে পারেন। যদি আপনার সিস্টেম এই ম্যালওয়্যার দ্বারা আক্রান্ত হয়, তাহলে আপনার স্ক্রিন গুগল ক্রোম এবং এজ থেকে রিডাইরেক্ট হয়ে হ্যাকারের সার্চ পোর্টালে চলে যাবে। এছাড়া সিস্টেম ফোল্ডারে থাকা ফাইলগুলো চেক করেও এই ম্যালওয়্যার শনাক্ত করতে পারবেন।

রিজিওনল্যাবসের মতে, এই ম্যালওয়্যারের এক্সটেনশন সরাতে ব্যবহারকারীদের প্রথমে নির্ধারিত এক্সটেনশন সরিয়ে ফেলতে হবে। এর পরে, রেজিস্ট্রি কীগুলি ডিলিট করে এই ম্যালওয়্যার থেকে মুক্তি পেতে পারেন। এই সম্পর্কে বিস্তারিত জানতে ওয়েবসাইটে ভিজিট করতে পারেন।